×

অর্থনীতি

ভরিপ্রতি স্বর্ণের দাম কমল ১১৬৬ টাকা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ মার্চ ২০২০, ০৯:১৯ পিএম

চলতি বছর দুই দফায় বাড়ার পর এবার দেশের বাজারে এবার কমল স্বর্ণের দাম। প্রতি ভরি স্বর্ণের দাম এক হাজার ১৬৬ টাকা কমিয়ে নতুন দর নির্ধারণ করেছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)। বুধবার (১৮ মার্চ) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে বাজুস।

বৃহস্পতিবার (১৯ মার্চ) থেকে স্বর্ণের এ নতুন দর কার্যকর হবে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আন্তর্জাতিক বাজারে স্বর্ণের মূল্য হৃাস পাওয়ায় নতুন এ মূল্য নির্ধারণ করেছে বাজুস।

নতুন দাম অনুযায়ী, সবচেয়ে ভালো মানের বা ২২ ক্যারেটের প্রতি ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) স্বর্ণের দাম নির্ধারণ করা হয়েছে ৬০ হাজার ৩৬১ টাকা। ২১ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণ ৫৮ হাজার ২৮ এবং ১৮ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণেও দাম নির্ধারণ করা হয় ৫৩ হাজার ১২ টাকা। এছাড়া সনাতন পদ্ধতির স্বর্ণেও প্রতি ভরির দাম ধরা হয়েছে ৪০ হাজার ২৪০ টাকা। ২১ ক্যারেটের প্রতি ভরি রূপার দাম পূর্বের নির্ধারিত ৯৩৩ টাকাই বহাল রয়েছে। নতুন নির্ধারিত দরে ২২, ২১ ও ১৮ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণের দাম বেড়েছে এক হাজার ১৬৬ টাকা।

এর আগে গত ১৮ ফেব্রুয়ারি ও ৫ জানুয়ারি স্বর্ণের দাম বাড়িয়ে ছিল বাজুস। ওই সময়ে বৈশ্বিক অস্থিরতার কারণে আন্তর্জাতিক বাজারে ও দেশীয় বুলিয়ন মার্কেটে স্বর্ণের দাম বাড়ার কারণ বলেছিল সংগঠনটি। ওই সময়ে ২২ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণের দাম ধরা হয়েছিল ৬১ হাজার ৫২৭, ২১ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণ ৫৯ হাজার ১৯৪ টাকা। ১৮ ক্যারেটের স্বর্ণ প্রতি ভরি ৫৪ হাজার ১৭৯ টাকা। তারও আগে গত বছরের ১৯ ডিসেম্বর স্বর্ণেও দাম বাড়িয়েছিল বাজুস।

দেশীয় মুদ্রার বিপরীতে ডলারের মূল্য বৃদ্ধি পাওয়ায় দাম বাড়ানোর কথা বলেছিল সংগঠনটি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App