×

জাতীয়

পায়রার আশ-পাশে বিমান বন্দর করার সুপারিশ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ মার্চ ২০২০, ০৮:৩০ পিএম

পায়রার আশ-পাশে বিমান বন্দর করার সুপারিশ

পায়রা সমুদ্র বন্দর

পায়রা সমুদ্র বন্দরের নিকটবর্তী স্থানে একটি বিমান বন্দর থাকার প্রয়োজনীয়তা তুলে ধরে পায়রা বন্দরের আশপাশে একটি বিমান বন্দর করার সুপারিশ করেছে একাদশ জাতীয় সংসদের নৌ-পরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি। বুধবার কমিটির ২০তম বৈঠকে এ সুপারিশ করা হয়েছে।

এছাড়া বৈঠকে বন্দরের বিদ্যমান রাস্তাগুলোকে আরো প্রশস্ত ও উন্নত করার উপরও গুরুত্বারোপ করা হয়। এ রাস্তাগুলোর দু’একটি রাস্তাকে রানওয়ে হিসেবে ব্যবহার করা যেতে পারে এবং পাশে বিমানের অফিস থাকতে পারে। তাতে খরচও কম হবে। ৩টি বন্দরেই যাতায়াতের সুবিধার জন্য হেলিকপ্টার ও হোভারক্র্যাফট এর ব্যবস্থা থাকা উচিৎ বলে মতামত ব্যক্ত করা হয়। বিশ্বের অনেক দেশেই এ ব্যবস্থা রয়েছে বলে জানানো হয় বৈঠকে।

বুধবার জাতীয় সংসদের নৌ-পরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ২০তম বৈঠক কমিটির সভাপতি মেজর (অবঃ) রফিকুল ইসলাম, বীর উত্তম এর সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত হয়। এসময় কমিটির সদস্য রনজিত কুমার রায়, ডাঃ সামিল উদ্দিন আহমেদ শিমুল, মোঃ আছলাম হোসেন সওদাগর এবং এস এম শাহজাদা বৈঠকে অংশগ্রহণ করেন। বৈঠকের শুরুতে সভাপতি ১৭মার্চ অত্যন্ত জাকজমকপূর্ণভাবে স্বল্প পরিসরে জাতির পিতা বঙ্গব›ন্ধ শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী পালন এবং জনগণ এতে স্বতস্ফূর্তভাবে অংশগ্রহণ করায় আন্তরিক কৃতজ্ঞতা প্রকাশ করা হয়। এদেশের স্বাধীনতা, সার্বভৌমত্ব ও উন্নয়নের জন্য বঙ্গবন্ধুর অবধান স্মরণ করা হয়। সভাপতি স্বতস্ফূর্তভাবে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী পালন করার জন্য সকলকে ধন্যবাদ জানান।

বৈঠকে মোংলা বন্দর কর্তৃপক্ষ কর্তৃক গৃহীত বিভিন্ন উন্নয়ন প্রকল্প ও এর অগ্রগতি সম্পর্কে বিস্তারিত আলোচনা হয়। আলোচনাকালে সদস্যবৃন্দ বে-টার্মিনাল এর পরিধি বাড়িয়ে কুমিরা পর্যন্ত এক্সটেনশন করার প্রয়োজনীয়তার উপর গুরুত্বারোপ করেন। এ বিষয়ে মন্ত্রণালয়কে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য বৈঠকে সুপারিশ করা হয়। বৈঠকের কার্যপত্র সূত্রে জানা গেছে-পায়রা বন্দর কর্তৃপক্ষের নেয়া বিভিন্ন উন্নয়ন প্রকল্প ও এর অগ্রগতি সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়। বৈঠকে অবহিত করা হয় -প্রকল্প এলাকায় যে সমস্ত পরিবার ক্ষতিগ্রস্থ হয়েছেন তাদেরকে বিভিন্ন ট্রেডে প্রশিক্ষণ দেয়া হচ্ছে। প্রশিক্ষনপ্রাপ্ত ব্যক্তিগণ বন্দরে কাজ করার সুযোগ পাবেন। এতে করে পরিবারগুলো উপকৃত হওয়ার পাশাপাশি প্রশিক্ষিত জনবলের কারণে বন্দরের সক্ষমতা বৃদ্ধি পাবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App