×

পুরনো খবর

করোনা প্রতিরোধে স্বাস্থ্যের সঙ্গে কাজ করবে সমাজকল্যাণ মন্ত্রণালয়

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ মার্চ ২০২০, ০৪:৪০ পিএম

করোনাভাইরাস প্রতিরোধে স্বাস্থ্য মন্ত্রণালয়ের পাশাপাশি সমাজকল্যাণ মন্ত্রণালয়সহ সকল মন্ত্রণালয় ও দেশের সকল মানুষকে একসাথে কাজ করার আহবান জানিয়েছে সমাজকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটি। বুধবার ( ১৮ মার্চ) জাতীয় সংসদে কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়।

কমিটির সভাপতি রাশেদ খান মেনন বৈঠকে সভাপতিত্বে কমিটির সদস্য ও সমাজকল্যাণ মন্ত্রী নুরুজ্জামান আহমেদ, বেগম সাগুফতা ইয়াসমিন, বদরুদ্দোজা মো. ফরহাদ হোসেন, আঃ কঃ মঃ সরওয়ার জাহান এবং বেগম আরমা দত্ত অংশগ্রহণ করেন। বৈঠকে করোনা ভাইরাস নিয়ে আলোচনা করা হয়। এসময় করোনা ভাইরাসে সারা পৃথিবী স্তম্ভিত মর্মে উল্লেখ করা হয়। এ ভাইরাস কোন সীমানা মানছে না এবং এ ভাইরাস ইউরোপ ও আমেরিকাসহ উন্নত বিশ্ব প্রতিরোধে ব্যর্থ হয়েছে। বাংলাদেশে করোনা প্রতিরোধে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সঙ্গে সমাজকল্যাণসহ অন্যান্য মন্ত্রণালয়কে একত্রিত হয়ে কাজ করার আহ্বান জানায় কমিটি।

বৈঠকে পিআরএল ভোগরত কর্মকর্তাদেরকে শিক্ষা সফরে বিদেশে মনোনয়ন না দেয়ার সুপারিশ করা হয়। এছাড়াও সামাজিক নিরাপত্তা কার্যক্রমের আওতায় বয়স্ক ভাতা ও বিধবা ভাতা দেবার ক্ষেত্রে ডাটাবেইজ তৈরী করে সুবিধাভোগীদের মধ্যে স্বচ্ছতার ভিত্তিতে অতিদ্রুত মন্ত্রণালয়কে ভাতা দেবার ব্যবস্থা করার সুপারিশ করা হয়। বৈঠকে শেখ জায়েদ বিন সুলতান আল-নাহিয়ান ট্রাস্ট (বাংলাদেশ) এর সার্বিক বিষয়ে তদন্ত করার নিমিত্ত গঠিত সাব-কমিটির দেয়া প্রতিবেদনের অগ্রগতি নিয়ে আলোচনা করা হয় । এ সময় কমিটি শেখ জায়েদ বিন সুলতান আল-নাহিয়ান ট্রাস্ট (বাংলাদেশ) বিষয়ে সাব-কমিটির দেয়া সুপারিশের আলোকে ট্রাস্টের জন্য একজন যোগ্য ও উপযুক্ত নির্বাহী পরিচালক দ্রুত নিয়োগের সুপারিশ করা হয়। বৈঠকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী উপলক্ষে দেশের সকলকে মুজিববর্ষের শুভেচ্ছা জানানো হয়। বৈঠকে বঙ্গবন্ধুকে সমতাভিত্তিক রাষ্ট্র প্রতিষ্ঠার রুপকার হিসেবে আখ্যায়িত করে যারা তাঁকে ইতিহাস থেকে মুছে ফেলার চেস্টা করেছিল তাদের প্রচেষ্ঠা ব্যর্থ করে তিনি আরো শক্তিশালী ও বিশ্বনন্দিত মানুষ হিসেবে ফিরে এসেছেন বলে জানান কমিটির সদস্যরা।

বৈঠকে প্রতিবন্ধিতা সম্পর্কিত সমন্বিত বিশেষ শিক্ষা নীতিমালা-২০১৯ এর আলোকে প্রতিবন্ধী স্কুল স্বীকৃতি/ এমপিওভুক্তির জন্য বাছাইকরার প্রক্রিয়া নিয়ে আলোচনা করা হয় এবং এ সকল স্কুল বাছাইকরার ক্ষেত্রে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করার পাশাপাশি দ্রুত এমপিওভুক্তি কার্যক্রম শেষ করতে মন্ত্রণালয়কে ব্যবস্থা নেবার সুপারিশ করা হয়। বৈঠকে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ জয়নুল বারী, সমাজসেবা অধিদপ্তরের মহাপরিচালক শেখ রফিকুল ইসলাম, সমাজকল্যাণ মন্ত্রণালয় এবং বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App