×

পুরনো খবর

"মুজিববর্ষ" উপলক্ষে বঙ্গবন্ধু কন্যা শেখ রেহানার ভাষণ

Icon

nakib

প্রকাশ: ১৭ মার্চ ২০২০, ১০:১৬ পিএম

সবাইকে শুভেচ্ছা ও সালাম। আজ ১৭ই মার্চ ২০২০। আমাদের প্রাণের প্রিয়, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর শততম জন্মবার্ষিকী আজ। এই দিনে আমরা সকলে মিলে অঙ্গীকার করি - আমাদের যা কিছু আছে, তাই দিয়ে দুঃখী মানুষের মুখে হাসি ফোটাব। সুন্দর, সমৃদ্ধ এবং দারিদ্র্য-, দুর্নীতি- ও নিরক্ষরতামুক্ত দেশ গড়ব। সোনার বাংলাকে ভালবাসব। পরশ্রীকাতরতা থেকে নিজেদের মুক্ত রাখব। ঘরে ঘরে মুজিবের আদর্শের দুর্গ তৈরি করে তার আলো ছড়িয়ে দিব। কেউ দাবায়ে রাখতে পারবে না।

আমার বাবা আমাদের মাঝে নেই। তিনি আছেন কোটি মানুষের হৃদয় জুড়ে। এই দিনে আমি শ্রদ্ধা ভরে স্মরণ করি মুজিবের রত্নগর্ভা মা শেখ সায়রা খাতুন এবং বাবা শেখ লুৎফর রহমানকে। আরও স্মরণ করি চিরদিনের সুখে-দুঃখে মরণের সাথী তাঁর প্রিয় ‘রেণু’-কে।

বাবা বলতেন, ত্যাগ-তিতিক্ষা ছাড়া কোন জাতি মাথা তুলে দাঁড়াতে পারে না। একটা মানুষ দেশের জন্য, মানুষের জন্য কতখানি ত্যাগ স্বীকার করতে পারেন, তা আমরা খুঁজে পাই তাঁরই লেখা ‘অসমাপ্ত আত্মজীবনী’ থেকে। কোন অন্যায়ের কাছে মাথা নত করেননি তিনি। লোভ-লালসা ভোগ-বিলাস থেকে নিজেকে দূরে রেখেছেন, করেননি আপোষ। মানব কল্যাণই ছিল তাঁর ধ্যান-ধারণা, বিশ্বাসে-নিঃশ্বাসে।

এমন মানুষ পৃথিবীতে খুব কমই আসেন। আসলেও তাঁরা ক্ষণস্থায়ী হন। আমার বাবা আমাদের মাঝে নেই। তিনি আছেন কোটি মানুষের হৃদয় জুড়ে। আজকে এই দিনে আমরা তাঁর আত্মার মাগফিরাত কামনা করছি। আমরা সবাই মিলে হাত তুলে দো’য়া করি সর্বশক্তিমান আল্লাহ যেন তাঁকে বেহেশত নসীব করেন। জয় বাংলা, জয় বঙ্গবন্ধু জয়তু মুজিব।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App