×

অর্থনীতি

বঙ্গবন্ধুর সোনার বাংলা বাস্তবায়নে শিল্পখাতকে শক্তিশালী করার আহ্বান

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ মার্চ ২০২০, ০৫:৩৪ পিএম

বঙ্গবন্ধুর সোনার বাংলা বাস্তবায়নে শিল্পখাতকে শক্তিশালী করার আহ্বান

কামাল আহমেদ মজুমদার/ফাইল ছবি

বঙ্গবন্ধুর সোনার বাংলা বাস্তবায়নে শিল্পখাতকে শক্তিশালী করতে হবে বলে মন্তব্য করেছেন শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার। তিনি বলেন, যে মন্ত্রণালয়ের মন্ত্রী হিসেবে এক সময় বঙ্গবন্ধু অবহেলিত এ অঞ্চলের শিল্প খাতের উন্নয়নে বহুমুখী উদ্যোগ গ্রহণ করেছিলেন, সেই শিল্প মন্ত্রণালয়ের সবাইকে শিল্পসমৃদ্ধ উন্নত বাংলাদেশ বিনির্মাণে অগ্রণী ভূমিকা রাখতে হবে।

মঙ্গলবার (১৭ মার্চ) জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী উদযাপন উপলক্ষে শিল্প মন্ত্রণালয় সম্মেলন কক্ষে মন্ত্রণালয়ের গৃহীত কর্মসূচীর উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন তিনি। শিল্প সচিব মো. আবদুল হালিম অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। উপস্থিত ছিলেন বিটাকের মহাপরিচালক ড. মোঃ মফিজুর রহমানসহ বিটাকের কর্মকর্তাবৃন্দ ও প্রশিক্ষণার্থীরা।

শিল্প প্রতিমন্ত্রী বলেন, বঙ্গবন্ধু ও বাংলাদেশ অবিচ্ছিন্ন। বঙ্গবন্ধু ছাড়া বাংলাদেশের অস্তিত্ব কল্পনাও করা যায়না। শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন শিল্প প্রতিষ্ঠানসমূহকে লাভজনক ও সামগ্রিক শিল্পখাতকে শক্তিশালী করা হলে বঙ্গবন্ধুর আত্মা শান্তি পাবে। জাতির পিতা অতিসাধারণ জীবন যাপন করতেন।

তিনি বলেন, জনগণকে ঐক্যবদ্ধ করে উন্নত সমৃদ্ধ বাংলাদেশ গড়ার প্রত্যয় নিয়ে বঙ্গবন্ধু বাকশাল গঠনের উদ্যোগ নেন। সমাজ হতে বৈষম্য দূর করার আগেই দুর্ভাগ্যজনকভাবে জাতির পিতাকে হত্যা করা হয়। বঙ্গবন্ধু একজন খাঁটি মুসলমান ছিলেন উল্লেখ শিল্প প্রতিমন্ত্রী বলেন, জাতির পিতার পূর্বপুরুষগণ ধর্ম প্রচারের উদ্দেশ্যে এ অঞ্চলে এসেছিলেন।

অনুষ্ঠানে শিল্পসচিব বলেন, দেশের সঠিক ইতিহাস জানা প্রত্যেক নাগরিকের অপরিহার্য দায়িত্ব। দেশ গঠনে বঙ্গবন্ধুর অসামান্য ত্যাগ ও অবদানের প্রতি জাতি চিরকাল কৃতজ্ঞতা প্রকাশ করবে। জাতির পিতার প্রতি শ্রদ্ধা জানাতে দেশব্যাপী শিল্পায়নকে শক্তিশালী করতে শিল্প মন্ত্রণালয়ের প্রত্যেককে আরো আন্তরিকভাবে কাজ করতে হবে। এর আগে শিল্প প্রতিমন্ত্রী ঢাকার তেজগাঁয়ে বাংলাদেশ শিল্প কারিগরি সহায়তা কেন্দ্র (বিটাক) কর্তৃক বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকী উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে যোগ দেন। অনুষ্ঠানে দক্ষ কারিগর সৃষ্টির কর্মশালা হিসাবে বিটাকের ওপর অর্পিত দায়িত্ব প্রতিষ্ঠানটি সঠিকভাবে পালন করবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App