বঙ্গবন্ধু বেঁচে থাকলে বিশ্বকাপে খেলত বাংলাদেশ

আগের সংবাদ

দুই মার্কিন নাগরিককে শাহজালাল থেকে ফেরত 

পরের সংবাদ

কলকাতায় উপহাইকমিশনে মুজিববর্ষের অনুষ্ঠান আজ

‘জাগ্রত জাতির পিতা’ কলকাতায় প্রকাশ

কাগজ প্রতিবেদক

প্রকাশিত হয়েছে: মার্চ ১৭, ২০২০ , ১:৩০ অপরাহ্ণ

স্বাধীন বাংলাদেশের কারিগর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবর্ষে ভারত উপমহাদেশ থেকে প্রথম বঙ্গবন্ধুকে নিবেদিত কবিতার অডিও অ্যালবাম ‘জাগ্রত জাতির পিতা’ প্রকাশিত হয়েছে। বাচিকশিল্পী শুভদীপ চক্রবর্তীর কণ্ঠে প্রকাশিত এই অ্যালবামের উদ্বোধন করেন পশ্চিমবঙ্গের বিদ্যুৎমন্ত্রী শ্রী শোভন দেব চট্টোপাধ্যায়।

বাংলা কবিতা আবৃত্তির জগতে অত্যন্ত সুপরিচিত এই বাচিকশিল্পী শুভদীপ চক্রবর্তী দীর্ঘদিন ধরে দুই বাংলাতেই আবৃত্তি নিয়ে কাজ করে চলেছেন। ইতোমধ্যেই তার কাজ বাংলাদেশের মানুষের কাছে বিশেষভাবে সমাদৃত হয়েছে। আবৃত্তি নিয়ে শিল্পীর বহু গবেষণাধর্মী প্রযোজনা জাতীয় ও আন্তর্জাতিক স্তরে উচ্চকিত প্রসংশা পেয়েছে।

বঙ্গবন্ধুর জন্ম শতবর্ষে দুই বাংলার কবিদের লেখা ১২টি কবিতা আবৃত্তি করেছেন শুভদীপ। আবহ নির্মাণ করেছেন অলকেশ দে। অ্যালবামটি প্রকাশ করেছে কলকাতার মিউজিক ২০০০ কোম্পানি। শুভদীপ মনে করেন, বঙ্গবন্ধু শুধু বাংলাদেশের মানুষের কাছে নয়, গোটা পৃথিবীর বাঙালিদের কাছে গর্বের, তাই বঙ্গবন্ধুর জন্মশতবর্ষে একজন বাঙালি হিসেবে বঙ্গবন্ধুর প্রতি তার এই শ্রদ্ধাজ্ঞাপন। শুভদীপ চক্রবর্তীর পরিচালনায় তার সংস্থা শ্রুতিবৃত্ত বঙ্গবন্ধুকে নিয়ে সারা বছর ধরে নানা রকমের অনুষ্ঠান করার কর্মসূচি নেয়া হয়েছে।

এদিকে, কলকাতায় বাংলাদেশ উপহাইকমিশন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে আজ থেকে ২৬ মার্চ পর্যন্ত সাতদিনের জন্য মুজিববর্ষের কর্মসূচি ঘোষণা করেছে। এ উপলক্ষে আজ বিকেল ৫টা থেকে রাত ৮টা পর্যন্ত উপহাই কমিশন প্রাঙ্গণে নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এতে অতিথি হিসেবে থাকবেন পশ্চিমবঙ্গের পঞ্চায়েত ও গ্রামোন্নয়নমন্ত্রী শ্রী সুব্রত মুখোপাধ্যায় ও বিদ্যুৎমন্ত্রী শ্রী শোভন দেব চট্টোপাধ্যায়। এছাড়াও প্রখ্যাত সাহিত্যিক শীর্ষেন্দু মুখোপাধ্যায় ও যাদবপুর বিশ^বিদ্যালয়ের উপাচার্য সুরঞ্জন দাস অনুষ্ঠানে উপস্থিত থাকবেন।

এসএইচ