×

জাতীয়

বঙ্গবন্ধুর জন্মশতবর্ষে সাংস্কৃতিক আয়োজনে পুনর্বিন্যাস

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ মার্চ ২০২০, ০৯:০৪ পিএম

বাঙালির মহানায়ক জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উদযাপন ও জাতীয় শিশু দিবস উপলক্ষে সাংস্কৃতিক অঙ্গনে বিস্তারিত কর্মসূচি গ্রহন করা হলেও করোনাভাইরাসের কারণে বর্তমান বৈশ্বিক পরিস্থিতির প্রেক্ষিতে মুজিব বর্ষের কর্মসূচি পুনর্বিন্যাস করা হয়েছে। অধিকাংশ প্রতিষ্ঠানই তাদের আয়োজনে এনেছে পরিবর্তন।

জাতির মননের প্রতীক বাংলা একাডেমি নানা সভা সেমিনারসহ স্মারক বক্তৃতানুষ্ঠানের আয়োজন করলেও সংক্ষিপ্ত করেছে সে আয়োজন। তারই অংশ হিসেবে আজ মঙ্গলবার সকাল ৭টায় বাংলা একাডেমি প্রাঙ্গণে জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে শুরু হবে সকাল সাড়ে ৭টায় মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজীর নেতৃত্বে একাডেমির পক্ষ থেকে ধানমণ্ডি ৩২ নম্বরে জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করবে। এছাড়া মুজিববর্ষে বঙ্গবন্ধু বিষয়ক ১০০টি নতুনগ্রন্থ প্রকাশ-পরিকল্পনার অংশ হিসেবে ইতিমধ্যে বঙ্গবন্ধু রচিত ‘আমার দেখা নয়াচীন’-সহ বঙ্গবন্ধুর জীবন ও কর্ম বিষয়ে ২৬টি নতুন গ্রন্থ প্রকাশ করেছে।

বাংলাদেশ জাতীয় জাদুঘরের কীপার ড. শিহাব শাহরিয়ার জানান, মুজিববর্ষ উপলক্ষে জাতীয় জাদুঘরের বছরব্যাপী বর্ণাঢ্য আয়োজনেও আনা হয়েছে পরিবর্তন। খুব সংক্ষিপ্ত আকারেই কর্মকর্তাদের নিয়ে ঘরোয়াভাবে ‘মুজিব ভাবনা’ শিরোনামে সেমিনারের আয়োজন করছে। সরকারি নির্দেশনা অনুযায়ি, জাদুঘরের প্রধান ভবন এবং তার ৭টি শাখা জাদুঘরে মুজিব বর্ষের লোগো, তাঁর ছবি এবং উদ্বৃতি সহ আলোকসজ্জা করা হবে।

শিল্পকলা একাডেমির জনসংযোগ কর্মকর্তা হাসান মাহমুদ জানান, মুজিব বর্ষ উপলক্ষে শিল্পকলা একাডেমির বছরব্যাপী নিজস্ব আয়োজন বাতিল করা হয়েছে। এমনকি জাতীয় কমিটি আয়োজিত প্যারেড প্রাঙ্গনে বিভিন্ন রাষ্ট্র প্রধানদের সামনে শিল্পকলা একাডেমির যে সাংস্কৃতিক আয়োজন হওয়ার কথা ছিল সেটার পরিবর্তে এখন রেকর্ডেট প্রোগ্রাম হিসেবেই থাকবে।

কেন্দ্রীয় কচি-কাঁচার মেলা সকাল দশটায় কচি-কাঁচা মিলনায়তনে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেছে। এতে বঙ্গবন্ধুর কর্মময় জীবনের উপর বক্তব্য রাখবেন মেলার সভাপতি খোন্দকার ইব্রাহিম খালেদ, মেলার ট্রাস্টিবোর্ডের সদস্য এবং বেগম রোকেয়া বিশ^বিদ্যালয়ের সাবেক উপাচার্য, অধ্যাপক ড. এ.কে.এম. নূরউন-নবী, মেলার সহ-সভাপতি ও ট্রাস্টিবোর্ডের সদস্য এবং সাবেক সচিব খোন্দকার মো. আসাদুজ্জামান, মেলার প্রবীণ সদস্য ও এ.এল.আর.ডির নির্বাহী পরিচালক শামসুল হুদা, মেলার প্রবীণ সদস্য, সাবেক অতিরিক্ত সচিব বদরুল আলম ও শিশু বক্তা থাকবে মেলার কর্মীভাই যুহায়ের ওয়াযিহ আবদুল্লাহ। অনুষ্ঠানে সভাপতিত্ব করবে মেলার শিশু সদস্য রাজ্যশ্রী সাহা। এছাড়া বঙ্গবন্ধুর জন্ম শতবর্ষে শ্রদ্ধাঞ্জলি জানাতে নাট্য সংগঠন দৃশ্যকাব্যর আয়োজনে বিকাল সাড়ে ৫টায় এবং সন্ধ্যা ৭টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির পরিক্ষণ থিয়েটার হলে এর নতুন নাটক ‘বাঘ’ এর দুটি প্রদর্শনী অনুষ্ঠিত হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App