×

জাতীয়

বঙ্গবন্ধুর জন্মক্ষণে উজ্জ্বল হবে আকাশ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ মার্চ ২০২০, ০৯:২৬ পিএম

বঙ্গবন্ধুর জন্মক্ষণে উজ্জ্বল হবে আকাশ

মুজিববর্ষের উদ্বোধনে থাকবে আশতবাজি।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ভূমিষ্ট হয়েছিলেন রাত আটটায়। তারিখটা ছিল ১৯২০ সালের ১৭ মার্চ। জন্মস্থান ছিল টুঙ্গিপাড়ায়। বঙ্গবন্ধুর সেই জন্মক্ষণেই আতশবাজির আয়োজন করা হয়েছে। আতশবাজির মাধ্যমে রাতের আধার ছড়িয়ে আলোকিত হবে আকাশ।

মঙ্গলবার (১৭ মার্চ) বঙ্গবন্ধুর জন্মক্ষণেই শুরু হবে মুজিববর্ষের সূচনা হবে। সারাদেশের কাউন্টডাউন ঘড়ি থেমে যাবে। আকাশ আলোকিত করে ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে উদ্বোধনী অনুষ্ঠান শুরু হবে।

পাশাপাশি দুই ঘণ্টাব্যাপী ধারণ করা অনুষ্ঠান এক যোগে সম্প্রচারিত হবে বাংলাদেশ টেলিভিশনসহ সব বেসরকারি টেলিভিশন চ্যানেল ও অনলাইনে। এরপর শিশুকণ্ঠে জাতীয় সংগীত পরিবেশনা। প্রচারিত হবে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের বাণী।

এরপর জাতির উদ্দেশে ভাষণ দেবেন বঙ্গবন্ধুকন্যা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ভাষণ শেষে সম্প্রচারিত হবে মুজিববর্ষের থিম সং। দেশের প্রথিতযশা শিল্পীদের সঙ্গে কণ্ঠ মেলাবেন বঙ্গবন্ধুর আরেক কন্যা শেখ রেহানা। এ অনুষ্ঠানেই পিতাকে নিয়ে শেখ রেহানার লেখা কবিতা আবৃত্তি করবেন শেখ হাসিনা।

এরপর শিল্পকলা একাডেমির ব্যবস্থাপনায় ৪০ মিনিটের সাংস্কৃতিক পরিবেশনা। থাকছে যন্ত্রসংগীতও। আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন নৃত্য পরিচালক আকরাম খানের পরিচালনায় থাকছে থিয়েট্রিক্যাল পারফরম্যান্স।

সবশেষে রাত ১০টায় জাতীয় সংসদের দক্ষিণ প্লাজায় পিক্সেল ম্যাপিং প্রদর্শনের মাধ্যমে শেষ হবে মুজিববর্ষের উদ্বোধনী অনুষ্ঠান।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App