×

রাজনীতি

সাংবাদিক নির্যাতনের ঘটনায় দোষীদের শাস্তির দাবি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৫ মার্চ ২০২০, ০২:৩৪ পিএম

সাংবাদিক নির্যাতনের ঘটনায় দোষীদের শাস্তির দাবি

সুশাসনের জন্য নাগরিক (সুজন)।

কুড়িগ্রামে মধ্যরাতে বাড়িতে ঢুকে স্থানীয় একজন সাংবাদিককে ধরে নিয়ে গিয়ে জেলা প্রশাসনের মোবাইল কোর্ট তাকে এক বছরের কারাদণ্ডের ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করে দোষিদের শাস্তির দাবি জানিয়েছে সুশাসনের জন্য নাগরিক (সুজন)। রবিবার (১৫ মার্চ) এক বিবৃতিতে সুজন এ দাবি জানায়।

বিবৃতিতে বলা হয়েছে- মোবাইল কোর্ট আইনের এমন যথেচ্ছ অপপ্রয়োগ আইনের শাসনের সাংবিধানিক অঙ্গীকার, গণমাধ্যমের স্বাধীনতাও একটি গণতান্ত্রিক রাষ্ট্র কাঠামোর পরিপন্থি। এই ধরনের ঘটনা প্রশাসন তথা সরকারের ওপরজনগণ আস্থা হ্রাস করে। তাই এই ন্যাক্কারজনক ঘটনার দ্রুত তদন্ত এবং জড়িতদের বিচার ও জবাবদিহি নিশ্চিত করার দাবি জানিয়েছে সংগঠনটি।

বিবৃতিতে সুজন বলেছে, ঘটনার বিবরণে জানা যায়, শুক্রবার মধ্যরাতে মাদকবিরোধী অভিযানের নামে আরিফুল ইসলাম রিগ্যান-এর বসতঘরের দরজা ভেঙে প্রথমে তাকে মারধর, তারপর টেনে-হিঁচড়ে বাড়ি থেকে ধরে নিয়ে যাওয়া হয় জেলা প্রশাসকের কার্যালয়ে। সেখানে তাকে বিবস্ত্র করে মারধর করা হয়। এরপর রাত আড়াইটায় মোবাইল কোর্ট বসিয়ে দেয়া হয় এক বছরের বিনাশ্রম কারাদণ্ড ও ৫০ হাজার টাকা জরিমানা। তবে ঐ অভিযানে আর কাউকে আটক করে দণ্ড দেয়া হয়নি। গণমাধ্যমে প্রকাশিত সংবাদ থেকে আমরা এও জানতে পেরেছি যে, জেলা প্রশাসক ও প্রশাসনের অনিয়মের বিরুদ্ধে বেশ কয়েকটি প্রতিবেদন প্রকাশ করার কারণে আরিফুলকে প্রতিশোধ মূলকভাবে ধরে এনে সাজানো মামলায় সাজা দেয়া হয়েছে।

সুজন এর পক্ষ থেকে বলা হয়েছে, এভাবে মোবাইল কোর্টে বিচার করে কারাদণ্ড দেয়ার পুরো ঘটনাটি বেআইনি। কারণ, দেশে মোবাইল কোর্ট পরিচালনার জন্য সুনির্দিষ্ট আইন ও সর্বোচ্চ আদালতের নির্দেশনা রয়েছে। তাই রাতের বেলা কোনো নাগরিককে ভয়-ভীতি দেখিয়ে ঘর থেকে তুলে নিয়ে মোবাইল কোর্ট পরিচালনা করা অবৈধ। নির্যাতনের শিকার হওয়া সাংবাদিক যদি সন্দেহের তালিকায় থাকেন, তাহলে তাকে নজরদারিতে রাখা যেত কিংবা ‘অপরাধের গুরুত্ব বিবেচনায়’ পুলিশ অভিযান চালাতে পারত।

এছাড়া একই সময়ে সাংবাদিক মাহবুবুল এবং ‘মানবজমিন’ সম্পাদক মতিউর রহমান চৌধুরী ও তাঁর সহকর্মীদের বিরুদ্ধেডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়ের এবং সাংবাদিক শফিকুল ইসলাম কাজলের নিঁখোজ হয়ে যাওয়ার ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে সুজন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App