×

পুরনো খবর

মধ্যরাতে সাংবাদিককে সাজার নথি তলব, আদেশ কাল

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৫ মার্চ ২০২০, ০২:৫৬ পিএম

কুড়িগ্রামে মধ্যরাতে বাড়ির দরজা ভেঙ্গে মোবাইল কোর্টের মাধ্যমে এক সাংবাদিককে কারাদণ্ড দেওয়ার আদেশের কপি তলব করেছেন হাইকোর্ট।একইসঙ্গে ওই সাংবাদিকদের বিরুদ্ধে মোবাইল কোর্ট না টাক্সফোর্সের মাধ্যমে অভিযান পরিচালনা করা হয়েছে তা জানতে চেয়েছেন আদালত।

আগামীকাল সোমবার (১৬ মার্চ) মধ্যে রাষ্ট্রপক্ষকে তা জানাতে বলা হয়েছে। এছাড়া রাষ্ট্রপক্ষের কাছে কয়েকটি প্রশ্নের জবাব চেয়েছেন আদালত।

১. মধ্যরাতে অভিযান পরিচালন কারণ কী?

২. অভিযান পরিচালনার তথ্য কিভাবে পেলেন ? কে দিয়েছে ? সে সংক্রান্ত ডকুমেন্ট চেয়েছেন।

৩. মদ,গাঁজার পাওয়ার ঘটনা কার সামনে সংঘটিত হয়েছে ,তার তথ্য দিতে বলা হয়েছে।

এক রিট আবেদনের শুনানি করে রবিবার (১৫ মার্চ) বিচারপতি মো. আশরাফুল কামাল ও বিচারপতি সরদার মো. রাশেদ জাহাঙ্গীরের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন। একইসঙ্গে আদালত রিটের আদেশের জন্য আগামীকাল সোমবার দিন ধার্য করেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন ও অ্যাডভোকেট ইশরাত হাসান। রাষ্ট্রপক্ষে শুনানি করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল দেবাশীষ ভট্রাচার্য।

এর আগে সকালে কুড়িগ্রামে মধ্যরাতে বাড়ির দরজা ভেঙ্গে মোবাইল কোর্টের মাধ্যমে অনলাইন বাংলা ট্রিবিউনের এক সাংবাদিককে কারাদণ্ড দেওয়ার বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট দায়ের করা হয়েছে। ডিসি সুলতানা পারভীন সহ সংশ্লিষ্ট ম্যাজিস্ট্রেটদের তলব চাওয়ার পাশাপাশি ৫০ লাখ টাকা ক্ষতিপূরণ চাওয়া হয়।

অনলাইন পত্রিকাটির নির্বাহী সম্পাদক হারুন উর রশীদের পক্ষে আইনজীবী ইশরাত হাসান জনস্বার্থে রিটটি দায়ের করেন। রিটে ফৌজদারী কার্যবিধি, ভ্রাম্যমান আদালত আইন, মাদক দ্রব্য নিয়ন্ত্রণ আইন এবয সংবিধানের ৩১,৩২,৩৫ এবং ৩৬ অনুচ্ছেদের সুস্পষ্ট লঙ্ঘণের বিষয়টি তুলে ধরা হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App