×

পুরনো খবর

পরিবেশ রক্ষায় জলবায়ু বাসের উদ্বোধন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৫ মার্চ ২০২০, ০১:৩৮ পিএম

পরিবেশ রক্ষায় জলবায়ু বাসের উদ্বোধন

সচেতনতা বৃদ্ধিতে জলবায়ু বাস। ছবি: ভোরের কাগজ।

পরিবেশ রক্ষায় জলবায়ু বাসের উদ্বোধন

উদ্বোধন করা হচ্ছে জলবায়ু বাস। ছবি: ভোরের কাগজ।

পরিবেশ ও জলবায়ু পরিবর্তন সম্পর্কে অবহিত করণ সচেতনমূলক কর্মসূচির অংশ হিসাবে জলবায়ু বাসের উদ্বোধন করা হয়েছে। রবিবার (১৫ মার্চ) দুপুরে ওসমানী স্মৃতি মিলনায়তন প্রাঙ্গণে জলবায়ুর উদ্বোধন করেন পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী মোহাম্মদ শাহাব উদ্দিন।

মন্ত্রী বলেন, বাংলাদেশ জলবায়ু ঝুঁকিপূর্ণ দেশ। এই ঝুঁকি মোকাবিলায় সরকার পরিকল্পনা গ্রহণ করেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৩৮০০ কোটি টাকা দিয়ে ফাণ্ড করে দিয়েছেন। জলবায়ুর বিরূপ প্রতিক্রিয়া মোকাবিলা করার জন্য আমাদের সবাইকে একসঙ্গে কাজ করতে হবে। সবার ছোট ছোট পদক্ষেপ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আশাবাদী। প্রধানমন্ত্রী শেখ হাসিনার দশটি উদ্যোগের মধ্যে পরিবেশ সুরক্ষা অন্যতম। শেখ হাসিনার বিশেষ উদ্যোগ ব্র্যান্ডিং সংক্রান্ত তৃতীয় পর্যালোচনা সভায় দশটি উদ্যোগকে ব্র্যান্ডিংয়ের সিদ্ধান্ত গৃহীত হয়। এর আওতায় জলবায়ু পরিবর্তন ট্রাস্ট ফান্ড গঠন করা হয়। এই প্রকল্পে একটি গুরুত্বপূর্ণ উপাদান হচ্ছে জলবায়ু বাস।

[caption id="attachment_209043" align="aligncenter" width="700"] উদ্বোধন করা হচ্ছে জলবায়ু বাস। ছবি: ভোরের কাগজ।[/caption]

তিনি বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন এর একটি গুরুত্বপূর্ণ অনুষঙ্গ হিসেবে পরিবেশ ও জলবায়ু পরিবর্তন সম্পর্কে অবহিতকরণ ও সচেতনা মূলক কর্মসূচির আয়োজন এবং জলবায়ু বাসের কার্যক্রম উদ্বোধন করা হচ্ছে। এই বাসে ডিজিটাল এলইডি ডিসপ্লে, মোবাইল থ্রিডি সিনেমা সিস্টেম, সলার পানেলস ফর গ্রীন এনেরজি, ওয়াইফাই ও জলবায়ু পরিবর্তন বিষয়ক তথ্য সম্বলিত আর্কাইভ রয়েছে। জলবায়ু বাসের মাধ্যমে জেলা-উপজেলা পর্যায়ে স্কুল কলেজ বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের মাঝে পরিবেশ ও জলবায়ু পরিবর্তন সম্পর্কে অবহিত করণ ও সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করা হবে।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সচিব জিয়াউল হাসান সহ অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App