×

শিক্ষা

কুবির বিরুদ্ধে দুদকে অভিযোগ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৫ মার্চ ২০২০, ১০:৩৪ পিএম

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) নিয়োগ জালিয়াতি ও সনদ উত্তোলন ফি নিয়ে দুর্নীতির অভিযোগে অনুসন্ধান চেয়ে দুর্নীতি দমন কমিশনে (দুদক) অভিযোগ করেছেন বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থী।

রবিবার (১৫ মার্চ) ব্যবস্থাপনা শিক্ষা বিভাগের ৪র্থ ব্যাচের শিক্ষার্থী মো. তারেক রহমানের করা এই অভিযোগপত্রে দেখা যায়, দুর্নীতির বিষয়ে প্রকাশিত কিছু জাতীয় দৈনিকের হেডলাইন কোড করে নিয়োগ জালিয়াতির, প্রকাশিত নিয়োগের ফলাফলের সঙ্গে অনলাইনে প্রকাশিত আসন বিন্যাসের বৈসাদৃশ্য, সমাবর্তনের ফি দিয়ে সনদ নিতে হবে এমন কয়েকটি অভিযোগ আনা হয়।

অভিযোগপত্রে বিষয়ে বিশ্ববিদ্যালয় রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) প্রফেসর ড. মো. আবু তাহের জানান, সনদের ফি আমরা সমাবর্তনের সময় যেভাবে বলেছিলাম সেভাবে নিচ্ছি না। কিন্তু কত টাকা সনদ ফি নিচ্ছেন জানতে চাইলে সেটিও এড়িয়ে যান। নিয়োগ জালিয়াতি বিষয়ে বলেন, আগের দিন সিটপ্লান চেঞ্জ করে কয়েকজনকে সুযোগ দেয়া হয়।

অভিযোগের বিষয়ে তারেক রহমান জানান, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে সমার্তনের ফি দিয়ে সনদ নেয়া, বিগত কয়েক দফা নিয়োগে অনিয়মের অভিযোগ, সর্বশেষ কর্মচারী নিয়োগে জালিয়াতির অভিযোগ উঠায় বিশ্ববিদ্যালয়ের একজন শিক্ষার্থী হিসেবে বিষয়টি খতিয়ে দেখা প্রয়োজন মনে করি। কিন্তু বিভিন্ন সময়ে কর্তাব্যক্তিদের কাছে জানতে চাইলে ও তারা কোন সদুত্তর দেন না। তাই এবার সরাসরি দুদকের দারস্থ হলাম। আমি চাই সত্য বেরিয়ে আসুক।

উল্লেখ্য, সম্প্রতি কর্মচারী ও শিক্ষক নিয়োগ নিয়ে বেশ সমালোচনা চলছিল সামাজিক যোগাযোগ মাধ্যমে। এ বিষয়ে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ফেসবুক গ্রুপগুলো সমালোচনা মুখর, এর মাঝে দুদকে অভিযোগ করে নতুন আলোচনার সৃষ্টি করল।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App