বায়তুল মোকাররমকে সন্ত্রাসের আখড়া বানানো হয়েছিল

আগের সংবাদ

ভোলায় জামায়াতের আমির গ্রেপ্তার

পরের সংবাদ

সাব অ্যান্ড ফ্রেন্ডস অব রাশিয়ার কমিটি গঠন

প্রকাশিত: মার্চ ১৫, ২০২০ , ১০:০৭ অপরাহ্ণ আপডেট: মার্চ ১৫, ২০২০ , ১০:১৮ অপরাহ্ণ

রাশিয়ায় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান থেকে পড়াশোনা শেষ করেছেন অনেক বাংলাদেশি। উচ্চশিক্ষিত এই প্রবাসীরা দেশটিতে স্থায়ীভাবে বসবাস করছেন। এদের অনেকেই বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, চিকিৎসক ও ব্যবসাসহ বিভিন্ন পেশার সঙ্গে যুক্ত রয়েছেন। তাঁদের সংগঠন ‘সাব অ্যান্ড ফ্রেন্ডস অব রাশিয়া’র কমিটি গঠিত হয়েছে। কমিটিতে বাংলাদেশের শুভাকাংখী অনেক রাশিয়ান বন্ধুও রয়েছেন।

শনিবার (১৪ মার্চ) মস্কোর একটি হোটেলে সংগঠনটির কমিটি ঘোষণা করা হয়। কমিটিতে ইঞ্জিনিয়ার আলমগীর জলিল সভাপতি ও প্রফেসর প্রশান্ত ধর সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন। কমিটির অন্যরা হলেন: সহ-সভাপতি ড. শামসুল হক, ড. অমলেশ চন্দ্র তরফদার, ড. সুব্রত ঘোষ ও প্রকৌশলী আশরাফ উদ্দিন, যুগ্ম-সাধারণ সম্পাদক মোহাম্মদ সেলিম সোলাইমান ও প্রকৌশলী মনজুরুল সেলিম, সাংগঠনিক সম্পাদক মোহাম্মদ রেজাউল করিম ও ইঞ্জিনিয়ার মো. সবুজ আহমেদ, প্রচার সম্পাদক ডা. ইব্রাহিম ইসলাম, উপ-প্রচার সম্পাদক ইমাম হোসেন অমিত, সংস্কৃতি ও শিক্ষা বিষয়ক সম্পাদক আনিতা বিশ্বাস, হিসাবরক্ষক ইঞ্জিনিয়ার বেলাল আহমেদ, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক আনিতা ধর, ক্রীড়া বিষয়ক সম্পাদক সাব্বির আহমেদ।

কার্যনিবাহী সদস্য হয়েছেন- প্রফেসর হারুন মাহমুদ (টিপু), প্রকৌশলী নাছির উদ্দিন, প্রকৌশলী হাসানুজ্জামান পাইলট, প্রফেসর মুহাম্মদ ইব্রাহিম আবু মাহাদী, প্রফেসর স্ট্যাডনিকভ ইগোর ব্লাদিমিরোভিচ ও প্রফেসর করোটিভ দিমিত্রি ডিমিট্রয়েভিচ। নতুন কমিটির উপদেষ্টা হিসেবে রয়েছেন- রাশিয়ায় নিযুক্ত বাংলাদেশের সাবেক রাষ্ট্রদূত ড. সাইফুল হক, বাংলাদেশে নিযুক্ত রাশিয়ার সাবেক রাষ্ট্রদূত নিকোলায়েভ আলেক্সান্ডার আলেক্সেয়েভিচ, স্টারকোভ আন্দ্রেই আলেক্সান্দ্রোভিচ, গাভরিকোভ সের্গেই সেমিনোভিচ, বেলিকোভা আনা আলেক্সেয়েভিনা ও প্রফেসর রোমেরো মোসেস। রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের উচ্চ পদের কর্মকর্তারা কোন সংগঠনের উপদেষ্টা হিসেবে থাকা খুবই সম্মানের।

সাব অ্যান্ড ফ্রেন্ডস অব রাশিয়া’র সভাপতি ইঞ্জিনিয়ার আলমগীর জলিল বলেন, সবার সমন্বিত প্রচেষ্টায় আমরা সংগঠিত হয়েছি। কথা কম বলে বেশি কাজ করাই আমাদের লক্ষ্য। সংগঠনটি বাংলাদেশ-রাশিয়ার মধ্যকার সম্পর্ক উন্নয়নে কাজ করবে। এটি একটি অরাজনৈতিক সংগঠন। ছাত্র-শিক্ষক, অ্যালামনাই এবং রাশিয়ার বন্ধুদের এই সংগঠনের সঙ্গে যুক্ত হওয়ার আহবান জানাই।

এসএইচ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়