×

শিক্ষা

ফের আন্দোলনে ছাত্রলীগের পদবঞ্চিতরা, উত্তপ্ত ইবি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৪ মার্চ ২০২০, ০৬:৪২ পিএম

ফের আন্দোলনে ছাত্রলীগের পদবঞ্চিতরা, উত্তপ্ত ইবি
ফের আন্দোলনে ছাত্রলীগের পদবঞ্চিতরা, উত্তপ্ত ইবি

ইবি ছাত্রলীগের নতুন কমিটিতে পদবঞ্চিত হওয়া নেতাকর্মীদের অবস্থান কর্মসূচি। ছবি: প্রতিনিধি

মুজিব জন্মশতবার্ষিকী পালনের দুইদিন আগেই বিতর্কিত কমিটি বিলুপ্তি ও সভাপতি-সম্পাদকের উপযুক্ত শাস্তির দাবি আদায়ে আন্দোলনে নেমেছে ইসলামী বিশবিদ্যালয় (ইবি) শাখা ছাত্রলীগের পদবঞ্চিত নেতা-কর্মীরা। এ উপলক্ষে শনিবার (১৪ মার্চ ) ক্যাম্পাসের ডাইনা চত্ত্বরে দিনব্যাপী অবস্থান কর্মসূচি পালন করেছে তারা।

আন্দোলনকারী সূত্রে, গত ২১ জানুয়ারি শাখা ছাত্রলীগের সভাপতি রবিউল ইসলাম পলাশ ও সাধারণ সম্পাদক রাকিবুল ইসলাম রাকিব বহিরাগতদের নিয়ে ছাত্রলীগ কর্মীদের উপর হামলা এবং ৪০ লাখ টাকার বিনিময়ে সম্পাদক নেতা হওয়ার প্রতিবাদে অবস্থান কর্মসূচি পালন করেছে তারা। ৪০ লাখের কমিটি মানিনা মানবো না, অদক্ষ নেতৃত্ব মানি না, অনৈতিক কমিটির বিলুপ্তি চাই, রাকিব-পলাশ কালসাপ ছাত্রলীগের অভিশাপ, পলাশ-রাকিবের বহিষ্কার ও শাস্তি চাই’ সম্বলিত বিভিন্ন প্লাকার্ড ও ব্যানার হাতে নিয়ে বিশ্ববিদ্যালয়ের মৃত্যুঞ্জয়ী মুজিব ম্যুরালের পাদদেশে অবস্থান কর্মসূচী শুরু হয়। পরে ডাইনা চত্ত্বরে বিকেল পাঁচটা পর্যন্ত কর্মসূচী পালন করে ছাত্রলীগ কর্মীরা।

এর আগে শনিবার (১৪ মার্চ ) সকাল সাড়ে ১০টায় ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল করেন পদবঞ্চিত নেতাকর্মীরা। দলীয় টেন্ট থেকে মিছিলটি শুরু হয়ে ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে অবস্থান কর্মসূচিতে মিলিত হয় কর্মীরা। এসময় ছাত্রলীগ নেতা জুবায়ের, বিপুল খান, অনিক, শাহজালাল সোহাগ, আল আমিন জোয়াদ্দার, আবির, রাব্বি, রায়হানসহ প্রায় দুই শতাধিক নেতাকর্মী উপস্থিত ছিলেন। অবস্থান কর্মসূচীতে থাকা পদবঞ্চিত নেতা-কর্মীরা বলেন, কেন্দ্রীয় ছাত্রলীগের দৃষ্টি আকর্ষণের জন্যই আমাদের এ কর্মসূচি। আমাদের প্রত্যাশা কেন্দ্র ইবি ছাত্রলীগের প্রতি দৃষ্টি দিয়ে বিতর্কিত কমিটি বিলুপ্ত করে নতুন কমিটি দিয়ে সমস্যার সমাধান করবে।

এব্যাপারে কেন্দ্রীয় সভাপতি আল নাহিয়ান খান জয় ও সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্যকে মুঠোফোনে বারবার যোগাযোগের চেষ্টা করা হলেও তাদের পাওয়া যায়নি। এর আগে গত বুধবার সাধারণ সম্পাদক রাকিবের বহিষ্কার করে তদন্ত কমিটি গঠন ও সাবেক প্রক্টর অধ্যাপক ড. মাহবুবর রহমানকে প্রশাসনিক দ্বায়িত্ব থেকে অব্যহতিদানের দাবিতে উপাচার্যের সাথে সাক্ষাৎ করে তারা। উল্লেখিত দাবিগুলো আদায় না হওয়া শনিবার বিকেলে বিশ্ববিদ্যালয় প্রশাসনের সঙ্গে সাক্ষাৎ করেন পদবঞ্চিত নেতারা। এসময় প্রশাসনকে উল্লেখিত দাবি আদায়ের একদিন সময় দেন তারা।

[caption id="attachment_208912" align="aligncenter" width="700"] আন্দোলনে পদবঞ্চিতরা। ছবি: প্রতিনিধি[/caption]

উল্লেখ্য, গত বছর ১৪ জুলাই রবিউল ইসলাম পলাশকে সভাপতি এবং রাকিবুল ইসলাম রাকিবকে সাধারণ সম্পাদক করে দুই সদস্যের কমিটি দেয় কেন্দ্রীয় ছাত্রলীগের বিগত কমিটি। কমিটি ঘোষণার দুই মাস পার না হতেই রাকিবের ৪০ লাখ টাকায় নেতা হয়ে আসার অডিও ফাঁস হয়। ঘটনার পর পদবঞ্চিত নেতারা পলাশ-রাকিবকে ক্যাম্পাসে অবাঞ্ছিত ঘোষণা করে। একইসাথে কমিটি বিলুপ্তি ও সভাপতি-সম্পাদকের বিচারের দাবিতে বিভিন্ন কর্মসূচি পালন করে নেতা-কর্মীরা। পরে সাধারণ সম্পাদক কয়েক দফায় ক্যাম্পাসে ঢোকার চেষ্টা করলেও পদবঞ্চিত নেতা-কর্মীদের প্রতিরোধে ব্যর্থ হন। চার দফায় সাধারণ নেতা কর্মীরা তাকে ধাওয়া করে। সর্বশেষ ২১ জানুয়ারি পলাশ-রাকিব তাদের কর্মী ও কিছু সংখ্যক বহিরাগতদের নিয়ে ক্যাম্পাসে ঢুকার চেষ্টা করলে ক্যাম্পাসে থাকা পদবঞ্চিত নেতাকর্মীদের সাথে সংঘর্ষ হয়। এতে সভাপতি-সম্পাদকসহ প্রায় ৩০ নেতাকর্মী আহত হন। এ ঘটনায় তদন্ত করতে ক্যাম্পাসে আসে কেন্দ্রের দুই সদস্যের প্রতিনিধি দল। তারা তদন্ত শেষে ফিরে যাওয়ার  পরও এখন পর্যন্ত কোনো সিদ্ধান্ত নেয়নি কেন্দ্রীয় ছাত্রলীগের বর্তমান কমিটি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App