×

ভারত

করোনায় পশ্চিমবঙ্গের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৪ মার্চ ২০২০, ০৬:০৪ পিএম

করোনায় পশ্চিমবঙ্গের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ

ফাইল ছবি।

করোনার আতঙ্কে পশ্চিমবঙ্গের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের সিদ্ধান্ত দিয়েছে রাজ্য সরকার। আগামী সোমবার ১৬ মার্চ থেকে ৩১ মার্চ পর্যন্ত সব সরকারি এবং বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখার নির্দেশ জারি করেছে মুখ্যমন্ত্রীর দফতর। উচ্চ মাধ্যমিক সহ সিবিএসই এবং আইএসই-র যে সমস্ত পরীক্ষা চলছে তা চলবে।

মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, আগামী ৩০ মার্চ ফের পরিস্থিতি বিবেচনা করে পরবর্তী পদক্ষেপ নেয়া হবে। মুখ্যমন্ত্রীর দফতর থেকে একটি নির্দেশিকায় বলা হয়, নোভেল করোনাভাইরাস ছড়িয়ে পড়ার পরিস্থিতিকে মাথায় রেখে বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবং কেন্দ্রীয় সরকার যে পরামর্শ দিয়েছে, তার ভিত্তিতেই রাজ্য সরকার স্কুল-মাদ্রাসা-কলেজ-বিশ্ববিদ্যালয় বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে। করোনা ছড়িয়ে পড়া রুখতে সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে জনস্বার্থেই এই সিদ্ধান্ত বলে জানানো হয়েছে ওই নির্দেশিকায়।

আগামী ১৬ থেকে ৩১ মার্চ পর্যন্ত পশ্চিমবঙ্গের সরকারি, সরকারি সাহায্যপ্রাপ্ত এবং বেসরকারি শিক্ষা-প্রতিষ্ঠান এই নির্দেশ অনুযায়ী বন্ধ থাকবে। শিক্ষা প্রতিষ্ঠানগুলির অভ্যন্তরীণ পরীক্ষা এই সময় স্থগিত রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে, উচ্চ মাধ্যমিক-সহ সিবিএসই এবং আইসিএসই বোর্ডের যে পরীক্ষা শুরু হয়ে গিয়েছে, সেগুলো নির্দিষ্ট সময়সূচি মেনেই হবে বলে জানানো হয়েছে।

মুখ্যমন্ত্রী বলেন, চিন্তার কোনো কারণ নেই। এ রাজ্যে তেমন কোনো ঘটনা ঘটেনি। তবে, আমরা সব রকমের প্রয়োজনীয় ব্যবস্থা নিচ্ছি। সে কথা মাথায় রেখেইস্কুল-মাদ্রাসা-কলেজ-বিশ্ববিদ্যালয় বন্ধ রাখা হচ্ছে। ‍ৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃশিক্ষক-শিক্ষিকাদেরও বাড়ি থেকে কাজ করতে অনুরোধ করছি।’’

করোনা-পরিস্থিতিতে এর আগে বিভিন্ন রাজ্য শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে। দিল্লিতেও বন্ধ রাখা হয়েছে সমস্ত স্কুল-কলেজ। এ রাজ্যের বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় বা খড়্গপুর আইআইটি-র মতো প্রতিষ্ঠানও বন্ধ। এ দিন মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারও সেই পথে হাঁটল। মুখ্যমন্ত্রীর কথায়: “শিশুদের সুরক্ষার বিষয়টি আরও গুরুত্বপূর্ণ। স্যানিটাইজার বা টিসু দিলেও শিশুরা ঠিকমতো ব্যবহার করতে পারে না। অনেক সময়েই ওরা বুঝতে পারে না, ঠিক কী করতে হবে। তাই আমরা শিক্ষা প্রতিষ্ঠানগুলি বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছি।

করোনা-পরিস্থিতিতে মুখ্যমন্ত্রী রাজ্যবাসীকে পরামর্শও দিয়েছেন। বলেছেন, “বেশি করে জল খান। ঘণ্টায় ঘণ্টায় হাত ধুতে হবে। অসুস্থবোধ করে ডাক্তার দেখান। আতঙ্কিত হবেন না।’’ একই সঙ্গে তিনি বলেন, “আমাদের অনেক বন্ধু দেশ রয়েছে। প্রতিবেশী দেশগুলিতে তো যাতায়াত বন্ধ করতে পারিনা। নেপাল, ভুটান বাংলাদেশের সঙ্গেআমাদের সীমান্ত রয়েছে। আমরা সব দিকে নজর রাখছি। যা যা করার করছি।”

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App