×

আন্তর্জাতিক

যেভাবে করোনা ঠেকালেন এলিজাবেথ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৩ মার্চ ২০২০, ০৪:০২ পিএম

যেভাবে করোনা ঠেকালেন এলিজাবেথ

এলিজাবেথ স্নেইডার

যেভাবে করোনা ঠেকালেন এলিজাবেথ

এলিজাবেথ স্নেইডার

করোনাভাইরাসের সঙ্গে লড়াই করে সুস্থ হয়ে উঠেছেন ওয়াশিংটনের সিয়াটেলের বাসিন্দা এলিজাবেথ স্নেইডার। বেশকিছুদিন ধরে লড়াই করে সুস্থ হয়ে উঠেন। তার সেই লড়াই করার ঘটনাটি সবার কাছেই শিক্ষণীয়। কীভাবে তিনি লড়াইয়ে জিতলেন- সেই গল্পটাই বলেছেন এএফপিতে। তিনি কিছু বার্তা দিয়েছেন, যা অনেকের জন্য লড়াইয়ের শক্তি যোগাবে।

বায়োইঞ্জিনিয়ারিং নিয়ে পিএইচডি করা ৩৭ বছরের এলিজাবেথ স্নেইডার বলেছেন, উপসর্গ দেখা দিলেই বাড়িতে থাকুন। ঝুঁকি এড়িয়ে চলুন। ভয় পাবেন না। তাহলেই করোনা সংক্রমণ মোকাবেলা সম্ভব। তা না হলে ভয় বা আতঙ্কের কাছে জীবন পরাস্ত হওয়ার সুযোগ থাকে।

মূলত এলিজাবেথ গত ২৫ ফেব্রুয়ারি অফিসে সামান্য অসুস্থ বোধ করলে বাড়ি ফিরে আসেন। বিশ্রাম নেন। তখনও তিনি করোনা নিয়ে কোনো সন্দেহ করেননি। ভেবেছিলেন গত সপ্তাহে অতিরিক্ত পরিশ্রমের কারণে এমনটা হয়েছে। যদিও এর তিনদিন আগে একটি পার্টিতে গিয়েছিলেন। তবে অসুস্থ বোধ করলে বাড়িতে খানিকটা ঘুমানোর পর তার দেহে তীব্র জ্বরের উপস্থিতি টের পান।

এলিজাবেথ জানান, জ্বর আর মাথাব্যথা হলেও কাশি কিংবা শ্বাসজনিত সমস্যার মতো সাধারণ উপসর্গ না থাকায় নিজেকে কভিড-১৯ এ আক্রান্ত বলে মনে করেননি তিনি। তবে হঠাৎ জানতে পারেন, তিনি যে পার্টিতে গিয়েছিলেন সেই পার্টিতে যাওয়া কয়েকজন ব্যক্তি ভাইরাসে সংক্রমিত হয়েছেন। তিনি সঙ্গে সঙ্গে ইন্টারনেটে ডায়গোনস্টিক সেন্টারের সঙ্গে যোগাযোগ করেন। তার বাড়িতে গিয়ে নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য পাঠিয়ে দেন ওই সেন্টারের কর্মীরা। কিছুদিন পর পরীক্ষার রিপোর্টে দেখা যায়, তিনি কভিড-১৯ পজিটিভ।

ভাইরাসে আক্রান্ত হওয়ার তথ্য এলিজাবেথ জানতে পারলেন ৭ মার্চ। এরপর এলিজাবেথ যা করলেন তা শিক্ষণীয়। তিনি কোনো রকম আতঙ্ক বোধ না করে মন ও মস্তিষ্ক স্থির করে সোজা নিজের বাড়িতে একটি ‘ইমারজেন্সি’ ঘরে চলে যান। সেখানেই কোয়ারেন্টাইনে নিজেকে বন্দি করে ফেলেন। কোনো রকম জমায়েত নয়, বাইরে কোথাও বেরুনো নয়, ঘর থেকেই কাজ করতে থাকেন।

[caption id="attachment_208672" align="aligncenter" width="648"] এলিজাবেথ স্নেইডার[/caption]

হোম কোয়ারেন্টাইনে থাকাকালীন চিকিৎসকদের পরামর্শমতো প্রচুর পানীয় খান, শরীর যাতে এতটুকুও শুকিয়ে না যায়। এভাবেই চলে অন্তত ১০ দিন। সুফলও পেয়েছেন এলিজাবেথ। তবে তিনি খুব বেশি অসুস্থ বোধ করছিলেন না। গত সপ্তাহ থেকে তার শরীর সুস্থ হয়ে উঠতে থাকে। বর্তমানে তিনি পুরোপুরি সংক্রমণ মুক্ত।

এরপর তিনি সোশ্যাল মিডিয়ায় নিজের সেরে ওঠার কাহিনি শেয়ার করে লেখেন, আমার এই গল্প শুনে মনে হয় মানুষ একটু ভরসা পাবেন। যেভাবে করোনা নিয়ে চারপাশে আতঙ্ক ছড়াচ্ছে, তার প্রেক্ষিতে বারবারই বলতে চাই যে, ভয় পাবেন না, আতঙ্কিত হবেন না। কিন্তু সাবধানে থাকুন। শরীর খারাপ লাগলে, বাড়িতেই থাকুন। সন্দেহ হলে পরীক্ষা করান। ওষুধ খান, প্রচুর পানি পান করুন, বিশ্রাম নিন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App