×

সাহিত্য

পদাতিকের উৎসবে ‘ট্রায়াল অব সূর্যসেন’

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৩ মার্চ ২০২০, ০৮:৩৯ পিএম

পদাতিকের উৎসবে ‘ট্রায়াল অব সূর্যসেন’

‘ট্রায়াল অব সূর্যসেন’ নাটকের মঞ্চায়ন।

জেলখানার কনডেম সেলে বসে মাস্টারদা সূর্যসেন তার অর্ধসমাপ্ত আত্মজীবনীগ্রন্থ `বিজয়া'তে লিখেছেন, সমাজতন্ত্রের পথই প্রকৃত পথ। ব্রিটিশবিরোধী আন্দোলনের বীর সেনানী মাস্টারদা সূর্যসেনের প্রহসনের বিচার ও অন্যায় হত্যাকাণ্ডের বিষয়বস্তুকে উপজীব্য করে রচিত নাটক ‘ট্রায়াল অব সূর্যসেন’।

ঢাকা পদাতিকের ৪০ বছরপূর্তি উৎসবে ব্রিটিশ সাম্রাজ্যবাদবিরোধী আন্দোলনের বীর সেনানী মাস্টার দা সূর্যসেনের প্রহসনের বিচার ও অন্যায় হত্যাকান্ডের বিষয়বস্তুকে উপজীব্য করে ‘ট্রায়াল অব সূর্যসেন’ নামের নাটকটি মঞ্চায়ন হয়েছে।

শুক্রবার (১৩ মার্চ) সন্ধ্যায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার মিলনায়তনে মঞ্চায়িত হয়। এটি রচনা ও নির্দেশনা দিয়েছেন মাসুম আজিজ। এটি ছিল দলের ৩৮তম প্রযোজনার ১৭তম মঞ্চায়ন।

নাটকটিতে মাস্টারদাকে আজকের সময়ের মুখোমুখি দাঁড় করানো হয়েছে। দর্শকদের করা হয়েছে বিচারক। বর্তমান বিশ্ব অর্থনীতির পরিবর্তিত সুরত, পুঁজিবাদের নোংরা, কদর্য রূপ আমাদের বারে বারে ফিরে ফিরে নিয়ে যায় একটি বিশ্বাসের কাছে। আর তা হল সমাজতন্ত্রই মুক্তির একমাত্র পথ।

ঢাকা পদাতিকের ইতিহাস নির্ভর এ নাটকে সূর্যসেন, প্রীতিলতা, কল্পনা দত্ত, অম্বিকা রায়, নির্মল সেন, ব্রিটিশ উকিল, বাঙালি উকিলসহ প্রায় ৪০টি চরিত্র উঠে এসেছে চরিত্রগুলোতে। মাসুম আজিজের রচনা ও নির্দেশনায় নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেন নাদের চৌধুরী, মাহবুবা হক কুমকুম, আবদুল্লাহ রানা, হাসনা হেনা শিল্পী, মাহাবুবুর রহমান টনি, সাবিহা জামান, শ্যামল হাসান, কাজী আমিনুর, ফিরোজ হোসাইন, আক্তার হোসেন প্রমুখ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App