×

পুরনো খবর

শিশু অধিদপ্তর গঠন, ডিএনএ ডাটাবেজ অন্তর্ভূক্তের সুপারিশ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ মার্চ ২০২০, ০৩:২৮ পিএম

দীর্ঘমেয়াদী পরিকল্পনার মাধ্যমে (১০-২০ বছর) বাংলাদেশের সব মানুষকে ডিএনএ ডাটাবেজে অন্তর্ভূক্ত করার কাজটি দ্রুতগতিতে সম্পন্ন করার বিষয়ে সুপারিশ করেছে জাতীয় সংসদের মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি। সেই সঙ্গে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে অতিসত্ত্বর শিশু অধিদপ্তর নামে একটি নতুন অধিদপ্তর গঠনের ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নেবার জন্যও সুপারিশ করেছে কমিটি।

বৃহষ্পতিবার (১২ মার্চ) কমিটির সভাপতি মেহের আফরোজ এর সভাপতিত্বে কমিটির সদস্য এএম নাঈমুর রহমান, শবনম জাহান, লুৎফুন নেসা খান ও সৈয়দা রাশিদা বেগম অংশগ্রহণ করেন।

বৈঠকের শুরুতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ‘মুজিববর্ষ-২০২০’ উপলক্ষে বঙ্গবন্ধুর প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে ও মহান মুক্তিযুদ্ধে বীর মুক্তিযোদ্ধাদের কথা স্মরণ করে এক মিনিট নীরবতা পালন করা হয়। বৈঠকে প্রতিটি উপজেলায় শিশু একাডেমীর শাখা সম্প্রসারণের ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।

এছাড়া কিশোর-কিশোরী ক্লাবগুলোতে সঠিকভাবে তাদের জন্য প্রাপ্য সুবিধাদি সরেজমিনে পরিদর্শন করার জন্য মন্ত্রণালয়কে ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।

বৈঠকে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ২য় বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী গঠিত ১ নং সাব-কমিটি (কিশোর-কিশোরী ক্লাব প্রকল্পের কার্যক্রম পর্যবেক্ষণ এবং এ কার্যক্রমকে কীভাবে আরো গতিশীল ও ফলপ্রসূ করা যায়) এবং ২ নং সাব-কমিটির (ডিএনএ ল্যাবের কার্যক্রম পর্যবেক্ষণ ও করণীয় নির্ধারণ এবং শিশু একাডেমি আইন বাস্তবায়ন ও অন্যান্য কার্যক্রম পর্যবেক্ষণ) রিপোর্ট উপস্থাপন ও পর্যালোচনা করা হয়।

এসময় মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় এর সচিবসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ এবং জাতীয় সংসদ সচিবালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App