×

পুরনো খবর

র‌্যাবের মোবাইল কোর্টের ক্ষমতা বাতিলে আবেদন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১১ মার্চ ২০২০, ০৪:৪১ পিএম

র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারোয়ার আলম, নির্বাহী ম্যাজিস্ট্রেট আক্তারুজ্জামান ও নিজাম উদ্দিনের ভ্রাম্যমাণ আদালত পরিচালনার ক্ষমতা (ম্যাজিস্ট্রেসি ক্ষমতা) বাতিল চেয়ে হাইকোর্টে আবেদন করা হয়েছে।

বুধবার (১১ মার্চ) ক্ষমতার অপব্যবহারের অভিযোগ এনে  বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি মো. মাহমুদ হাসান তালুকদারের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে এই আবেদন করা হয়।

চিলড্রেন’স চ্যারিটি বাংলাদেশ ফাউন্ডেশনের (সিসিবি ফাউন্ডেশন) চেয়ারম্যান ব্যারিস্টার আব্দুল হালিম ও সংস্থাটির পরিচালক অ্যাডভোকেট ইশরাত হাসান এই আবেদন করেন।

অভিযোগ হিসেবে দেখানো হয়েছে, একই সাক্ষীরা বার বার বিভিন্ন জায়গায় এসেছে, একই সময়ের মধ্যে দুই জায়গায় (শিশুমেলা ও ফার্মগেট) মোবাইল কোর্ট পরিচালনার অভিযোগ, যা ক্ষমতার অপব্যবহার, এক ধারার অপরাধ দেখিয়ে ভিন্ন ধারায় চার্জ গঠন এবং চলন্ত ভ্যান থেকে কলা চুরির অপরাধে ছয় মাসের সাজা যা মোবাইল কোর্ট দিতে পারে না।

দণ্ডবিধির ৮৩ ধারা অনুযায়ী, ১২ বছরের নিচের শিশুদের সাজা দেওয়া যায় না। তবুও ৯, ১০ ও ১১ বছর বয়সী শিশুদের সাজা দেওয়া হয়েছে। এছাড়া জোর করে শিশুদের স্বীকারোক্তি আদায়ের নজির রয়েছে, যা সংবিধানের ৩৩ ও ৩৫ অনুচ্ছেদের লঙ্ঘন। এছাড়া জোর করে শিশুদের স্বীকারোক্তি আদায় সংবিধানের ৩৩ ও ৩৫ অনুচ্ছেদের লঙ্ঘন।

২০১৯  সালের ৩১ অক্টোবর ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে দণ্ডিত হয়ে শিশু উন্নয়ন কেন্দ্রে থাকা ১২ বছরের কম বয়সীদের মুক্তির নির্দেশ দেন হাইকোর্ট।  শিশু আদালত ছাড়া অন্যান্য আদালতের অধীনে সাজাপ্রাপ্ত ১২ বছর থেকে ১৮ বছর পর্যন্ত বয়সী শিশুদের ছয় মাসের জামিন দেয়া হয়। হাইকোর্ট তার আদেশে ভ্রাম্যমাণ আদালত কর্তৃক শিশুদের দণ্ড দেওয়াকে অসাংবিধানিক, অবৈধ এবং বাতিল বলে ঘোষণা করেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App