২২ ইউনিটের ৩ ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে

আগের সংবাদ

অধরা ধরা দিতে প্রস্তুত

পরের সংবাদ

এসডিজি বাস্তবায়নে বেসরকারি বিনিয়োগ বাড়ানোর তাগিদ

কাগজ প্রতিবেদক

প্রকাশিত হয়েছে: মার্চ ১১, ২০২০ , ১:২৭ অপরাহ্ণ

টেকশই উন্নয়ন লক্ষ্য মাত্রা এসডিজি বাস্তবায়ন সরকারের একার পক্ষে অর্জন করা সম্ভব নয় এজন্য সরকারি বেসরকারি উদ্যাগে বিনিয়োগ বাড়াতে হবে।এসডিজি বাস্তবায়নে প্রতি বছর ৬৬ বিলিয়ন ডলার প্রয়োজন। ২০৩০ সালের মধ্যে এসডিজি বাস্তবায়নে কাজ করে যাচ্ছে সরকারি বেসরকারি উন্নয়ন সংস্থাগুলো। আসছে জুলাইতে এ বিষয়ে পর্যালোচনা মূলক তথ্য উপস্থাপন করা হবে, এতে সরকারি বেসরকারি সংস্থাগুলো স্বেচ্ছায় জাতীয় পর্যালোচনা তাদের নিজ নিজ প্রতিবেদন তুলে ধরবেন। এসডিজি নিয়ে কাজ করা সংস্থা গুলো সমন্ময় সভায় বিশেষজ্ঞরা বলছেন, কাউকে পিছিনে ফেলে টেকশই উন্নয়ন অর্জন সম্ভব হবে না।

সেমিনারে বক্তরা জানান ২০৩০ সালের মধ্যে এসডিজি অর্জন করতে হলে পিছিয়ে পড়া জনগোষ্ঠী নিয়ে কাজ করতে হবে। গুরুত্ব দিতে হবে সমাজের সমশ্রেণী পেশার মানুষকে। এতে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেন, সরকার মানবাধিকার অনেক সূচকে ভালো করেছে এবং ক্ষেত্র বিশেষে এশিয়ার অনেক দেশ থেকে এগিয়ে আছে তারা। মানবাধিকার সুরক্ষিত হলে অনেকাংশে এসডিজি লক্ষ্য মাত্রা অর্জন করা সম্ভব।
আজ বুধবার রাজধানীতে এসডিজি নিয়ে আয়োজিত আলোচনা সভায় এসব তথ্য তুলে ধরা হয়।

আগামী তিন মাসের মধ্যে এসডিজি নিয়ে বিভিন্ন সংস্থার পর্যালোচনার পরে আগামী ১০ বছরের কর্ম পরিকল্পনা নির্ধারণ করা হবে বলে জানানো হয় সেমিনারে।

নকি