×

সারাদেশ

মাছ শিকারের অপরাধে ১১ জেলের কারাদণ্ড

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১০ মার্চ ২০২০, ০২:২১ পিএম

মাছ শিকারের অপরাধে ১১ জেলের কারাদণ্ড

নিষিদ্ধ সময়ে মাছ শিকার করায় আটককৃতরা। ছবি: ভোরের কাগজ।

ভোলার বোরহানউদ্দিনে ইলিশ অভয়াশ্রমে মাছ শিকার করার অপরাধে ২৭ টি বেহুন্দি জাল ধ্বংস ও ১১ জেলেকে এক বছর করে কারাদণ্ড দিয়েছে মোবাইল কোর্টের উপজেলা নির্বাহি অফিসার (ভারপ্রাপ্ত) মো. বশির গাজী।

মৎস্য অফিস সূত্রে জানা গেছে, বোরহানউদ্দিনে সোমবার (৯ মার্চ) সকাল ১১টা থেকে সন্ধ্যা পর্যন্ত মেঘনা নদীতে অভিযান চালিয়ে ইলিশ অভয়াশ্রমে মাছ শিকার করার অপরাধে আটককৃত ৩ জনকে এক বছর করে কারাদণ্ড প্রদান করা হয়। এ অভিযানটি পরিচালনা করে মৎস্য অধিদপ্তর ও বোরহানউদ্দিন থানা পুলিশ। সন্ধ্যা হতে রাত ১টা পর্যন্ত উপজেলা নির্বাহী অফিসার, মৎস্য অধিদপ্তর ও বোরহানউদ্দিন থানা পুলিশের যৌথ অভিযানে খায়েরহাট বাজার থেকে প্রায় ৪০ কেজি জাটকা আটক করে স্থানীয় দুইটি এতিমখানায় বিতরণ করা হয়। একইসাথে তেতুলিয়া নদীতে অভিযান চালিয়ে ২৭টি বেহুন্দি জাল আটক ও ধ্বংস এবং ৯ জনকে আটক করা হয়, যাদের ৮ জনকে এক বছরের কারাদণ্ড প্রদান করা হয়।

মেঘেনা থেকে দণ্ডপ্রাপ্তরা হলেন- রাকিব (২০), জামাল হোসেন (২৪) ও বিল্লাল (২১)। তারা টবগীর বাসিন্দা।  তেতুলিয়া থেকে আটককৃত দন্ডপ্রাপ্ত জেলেরা হলেন- হানিফ (৩০), ইকবাল (৩০), জিহাদ (২৩), রিপন (২৯), সজিব (১৯), সোহেল (১৮), জসিম (৩৫) এবং তাহের (৪৫)। তারা সাচড়া ইউনিয়নের দরুণ এলাকার বাসিন্দা।

এ ব্যাপারে উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা এ.এফ.এম. নাজমুস সালেহীন জানান, ইলিশের অভয়াশ্রমে মাছ শিকার করার অপরাধে ১১ জেলেকে আটক করা হয়েছে। পরে উপজেলা নির্বাহি অফিসার মোবাইল কোর্টে ১১ জেলেকে এক বছর করে কারাদণ্ড প্রদান করেন।

তিনি বলেন, অভিযান সফল করার লক্ষে তারা দিন-রাত মেঘনা ও তেতুঁলিয়া নদীতে অভিযান চালিয়ে যাচ্ছে। তাদের একটি দ্রুত গতির স্প্রীড বোট হলে অভিযান করতে আরো সহজ হতো।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App