×

খেলা

ফিরেই সৌম্যের বাজিমাত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১০ মার্চ ২০২০, ১০:৩২ এএম

ফিরেই সৌম্যের বাজিমাত

সৌম্য সরকার

জানুয়ারিতে পাকিস্তানের বিপক্ষে ৩ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলতে পাকিস্তানে যায় বাংলাদেশ। সেই সিরিজে বাংলাদেশ দলের সঙ্গে পাকিস্তানে যান সৌম্য সরকার। এরপর নিজের বিয়ের কারণে জিম্বাবুয়ের বিপক্ষে টেস্ট ও ওয়ানডে সিরিজে খেলেননি তিনি। যদিও ওয়ানডে সিরিজের শেষ ম্যাচে দলের সঙ্গে ছিলেন। কিন্তু একাদশে জায়গা হয়নি তার।

সোমবার টি-টোয়েন্টি সিরিজ দিয়ে আবার দলে ফিরেছেন তিনি। আর ফিরেই বাজিমাত করেছেন। তুলে নিয়েছেন হাফসেঞ্চুরি। জিম্বাবুয়ের বিপক্ষে মাত্র ৩২ বল খেলে ৬২ রানের ঝড়ো ইনিংস খেলেন সৌম্য। আর এর মাধ্যমে টানা ২ বছর পর প্রথমবারের মতো আবার টি-টোয়েন্টিতে হাফসেঞ্চুরির দেখা পান তিনি। টি-টোয়েন্টি ক্যারিয়ারে এটি তার দ্বিতীয় হাফসেঞ্চুরির মার। আর তার দুটো হাফসেঞ্চুরির দুটোই এসেছে মিরপুর স্টেডিয়ামে। ২০১৮ সালের ১৫ ফেব্রুয়ারি শ্রীলঙ্কার বিপক্ষে ৫১ রান করেছিলেন তিনি। এটি ছিল তার টি-টোয়েন্টি ক্যারিয়ারে প্রথম হাফসেঞ্চুরির মার।

শ্রীলঙ্কার বিপক্ষে ওই ম্যাচটির পর বেশ কয়েকবার হাফসেঞ্চুরির কাছে গিয়েছিলেন তিনি। কিন্তু একবারো ছুঁতে পারছিলেন না ৫০ রানকে। তবে ২০১৮ সালে তিনি ওই হাফসেঞ্চুরির পর তিনি করতে পেরেছিলেন সর্বোচ্চ ৩২ রান। কিন্তু ২০১৯ গিয়ে টি-টোয়েন্টি আবার নিজের ফর্ম ফিরে পান তিনি। ২০১৯ সালে সবমিলিয়ে তিনি ৫টি ম্যাচ খেলেছিলেন। এরমধ্যে ভারতের বিপক্ষে ছিল ৩টি ম্যাচ। ওই ৩টি ম্যাচে দুটিতে তিনি যথাক্রমে করেছিলেন ৩৯ ও ৩০ রান। তবে পাকিস্তানের বিপক্ষে সিরিজটিতে তিনি সেই ধারাবাহিকতা ধরে রাখতে পারেননি। কিন্তু জিম্বাবুয়ের বিপক্ষে আবার সুযোগ পেয়ে তা কাজে লাগালেন তিনি।

জিম্বাবুয়ের বিপক্ষে এই সিরিজের আগে পাকিস্তানের বিপক্ষে যেই সিরিজটিতে খেলেন সেখানে সৌম্যকে ব্যাট করতে দেখা যায় মিডল অর্ডারে। কিন্তু গতকাল তিনি খেলতে নামেন ওয়ান ডাউনে। বাংলাদেশকে প্রথম উইকেটের

পার্টনারশিপে ৯২ রান এনে দেন দুই ওপেনার তামিম ইকবাল ও লিটন দাশ। তামিম ৪১ রান করে আউট হওয়ার পরই ব্যাটিংয়ে নামেন সৌম্য। ব্যাটিংয়ে নেমে প্রথমে ধীরে সুস্থে খেললেও পরবর্তী তিনি তার ব্যাটে ঝড় তোলেন। আর সেই ঝড় গিয়ে থামে বাংলাদেশের ইনিংস শেষ হওয়ার পর। সৌম্য তার হাফসেঞ্চুরি পূর্ণ করেন ১৯ ওভারের মাথায়। আর ওই এক ওভারেই তিনি ৩টি ছক্কা হাঁকান। তার মধ্যে ছিল টানা দুটি ছয়। আর তারা টানা দুটি ছয়েই তৃতীয়বারের মতো টি-টোয়েন্টিতে ২০০ রান ছুঁতে সমর্থ হয় টাইগাররা। সৌম্য তার টি-টোয়েন্টি ক্যারিয়ারে সর্বোচ্চ রানের ইনিংসটি ছুঁতে ৫টি ছয় হাঁকান। আর চার হাঁকান ৪টি। তার রান তোলার গড় ছিল ১৯৩.৭৫।

এদিকে সৌম্য সরকার তার বিয়ের পরও এই প্রথম ব্যাট হাতে মাঠে নামেন। গত মাসের শেষের দিকে তিনি বিয়ের পিঁড়িতে বসেন। আর এই বিয়েই যেন আশীর্বাদ হয়ে আসল তার। বিয়ের পর প্রথম ম্যাচে নেমেই তুলে নিলেন ক্যারিয়ার সেরা রান ও টি-টোয়েন্টিতে দ্বিতীয় হাফসেঞ্চুরি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App