×

খেলা

আয়ারল্যান্ডের বিপক্ষে টাইগারদের সিরিজ দুই দেশে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১০ মার্চ ২০২০, ১০:৪০ এএম

আয়ারল্যান্ডের বিপক্ষে টাইগারদের সিরিজ দুই দেশে

খেলায় দর্শকদের উল্লাস থাকবে

আয়ারল্যান্ডের বিপক্ষে আগামী মে মাসে ৩টি ওয়ানডে ও ৪টি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে বাংলাদেশ। আর ৪টি টি-টোয়েন্টি ম্যাচের সবই অনুষ্ঠিত হবে ইংল্যান্ডে। তবে তিনটি ওয়ানডে ম্যাচ হবে আইরিশদের মাঠেই। মাঠ স্বল্পতার কারণে টি-টোয়েন্টি ম্যাচগুলো ইংল্যান্ডে নিয়ে যাওয়া হচ্ছে। ম্যাচগুলো হবে দি ওভাল, চেমসফোর্ড, ব্রিস্টল ও এজবাস্টনের মাঠে।

অন্যদিকে ৩টি ওয়ানডে ম্যাচের সবই হবে স্টরমন্টে। ওয়ানডে ম্যাচগুলো হবে যথাক্রমে ১৪, ১৬ ও ১৯ মে। আর টি-টোয়েন্টি ম্যাচগুলো হবে ২২,২৪, ২৭ ও ২৯ মে।

এই সিরিজের মাধ্যমে আয়ারল্যান্ডের বিপক্ষে দ্বিতীয়বারের মতো ইংল্যান্ডের মাটিতে টি-টোয়েন্টি ম্যাচে মুখোমুখি হবে বাংলাদেশ। আইরিশদের বিপক্ষে ২০০৯ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে ট্রেন্ট ব্রিজে আইরিশদের মোকাবিলা করেছিল লাল-সবুজের প্রতিনিধিরা।

বাংলাদেশ ও আয়ারল্যান্ডের এই সিরিজের মধ্য দিয়ে ২০১০ সালের পর আবার আইসিসির দুটো পূর্ণ সদস্যের কোন দেশের সিরিজ আয়োজিত হবে ইংল্যান্ডের মাটিতে। ২০১০ সালে সর্বশেষ অস্ট্রেলিয়া ও পাকিস্তান ইংল্যান্ডের মাটিতে খেলেছিল।

এদিকে ইংল্যান্ডের এই চারটি মাঠে এর আগেও খেলার অভিজ্ঞতা রয়েছে বাংলাদেশের। তবে সেখানে খুব বেশি সুখস্মৃতি নেই টাইগারদের। এজবাস্টনে এ পর্যন্ত বাংলাদেশ ৪টি ম্যাচ খেলে ৪টিতেই হেরেছে। অন্যদিকে ১৯৯৯ সালে চেমসফোর্ডে ম্যাচ খেলে বাংলাদেশ। সেবার নিউজিল্যান্ডের বিপক্ষে বিশ্বকাপের ম্যাচে খেলেছিল লাল-সবুজের প্রতিনিধিরা। কিন্তু কিউইদের বিপক্ষে ঐ ম্যাচটি হেরেছিল তারা।

তবে ব্রিস্টল ও দি ওভালে বাংলাদেশের জয়ের স্মৃতি রয়েছে। এর মধ্যে ব্রিস্টলে জয়টি এসেছে ২০১০ সালে স্বাগতিক ইংল্যান্ডের বিপক্ষে। ২০১০ সালে তখনো আন্তর্জাতিক ক্রিকেটে তেমনভাবে নিজেদের মেলে ধরতে পারেনি বাংলাদেশ। কিন্তু সেই সময়ই শক্তিশালী ইংল্যান্ডের বিপক্ষে ওই অবিস্মরণীয় জয়টি এসেছিল। আর দি ওভালে বাংলাদেশ জয় পায় গত বছরের ওয়ানডে বিশ্বকাপে। গতবার বাংলাদেশ বিশ্বকাপের ম্যাচে এই মাঠে দক্ষিণ আফ্রিকাকে হারিয়েছিল।

এদিকে বাংলাদেশ এখন পর্যন্ত আয়ারল্যান্ডের বিপক্ষে ৫টি টি-টোয়েন্টি ম্যাচে মুখোমুখি হয়েছে। এর মধ্যে ১টি ম্যাচে জয় পেয়েছে আইরিশরা। অন্য ৩টি ম্যাচে জয় তুলে নেয় টাইগাররা। আর বাকি ১টি ম্যাচ পরিত্যাক্ত হয়। আয়ারল্যান্ডের বিপক্ষে বাংলাদেশ এখনো নিজেদের মাটিতে কোনো টি-টোয়েন্টি ম্যাচ খেলেনি। তবে তাদের দেশে গিয়ে ৩ ম্যাচের সিরিজ খেলে লাল-সবুজের প্রতিনিধিরা। সেই সিরিজের সব ম্যাচে জয় পেয়েছিল তারা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App