×

জাতীয়

ঢাকায় উপ-নির্বাচনে নির্দিষ্ট ২১ স্থানেই পোস্টার

Icon

nakib

প্রকাশ: ১০ মার্চ ২০২০, ০৬:৩৭ পিএম

ঢাকায় উপ-নির্বাচনে নির্দিষ্ট ২১ স্থানেই পোস্টার

নির্দিষ্ট স্থানে পোষ্টার

আসন্ন ঢাকা-১০ আসনের উপ-নির্বাচনে প্রচারের জন্য নির্দিষ্ট ২১টি স্থানে পোস্টার সাঁটানোর জন্য নির্ধারণ করে দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। ইসির সঙ্গে দেয়া প্রতিশ্রুতি অনুযায়ী এর বাইরে অন্যকোনো এলাকায় পোস্টারে প্রচার চালাচ্ছেন না প্রার্থীরা। মঙ্গলবার (১০ মার্চ) সংশ্লিষ্ট নির্বাচনী এলাকায় গিয়ে এ চিত্র দেখা গেছে। আগামী ২১ মার্চ এ আসনের উপনির্বাচন ভোটগ্রহন করা হবে।

আজ সরজমিন দেখা যায় পোস্টারের জন্য যে ২১টি স্থান নির্ধারণ করা হয়েছে সেখানেই সারিবদ্ধভাবে পোস্টার সাটিয়েছেন প্রার্থীরা। সেগুলো হলো-হাজারীবাগ সেকশনের ময়না মার্কেট, হাজারীবাগ উচ্চ বিদ্যালয়, হাজারীবাগ পার্ক, ট্যানারি মোড়ের ইনস্টিটিউট অব লেদার টেকনোলজি, গণকটুলী চৌরাস্তা মোড়ের বিডিআর গেইট নম্বর-৫, রায়ের বাজারের জরিনা সিকদার বালিকা উচ্চ বিদ্যালয়, ধানমন্ডি ১৫-এর কাকলী উচ্চ বিদ্যালয়, ঢাকা সিটি কলেজ সায়েন্স ল্যাবরেটরি ও সিটি কলেজের উত্তর পাশের রিফাতুল্লাহ মার্কেটের পাশে, ঢাকা কলেজ, টিচার্স ট্রেইনিং কলেজ সায়েন্স ল্যাবরেটরি, ধানমন্ডির বিপরীত পাশের সায়েন্স ল্যাবরেটরির টিচার্স ট্রেইনিং কলেজ, ধানমন্ডি রোড নম্বর-৮ এর শেখ জামাল ধানমন্ডি ক্লাব মাঠ, কলাবাগান ক্রীড়া চক্র মাঠ, হাতিরপুলের মোতালেব প্লাজার বিপরীত পাশের তিন নম্বর রাস্তার মোড়, রাসেল স্কয়ারের নিউ মডেল স্কুল, ধানমন্ডি-৩২ রাসেল স্কয়ারে নির্বাচনে প্রচারের জন্য পোস্টার সাঁটানো।

উপ-নির্বাচনের প্রার্থীরা হলেন-আওয়ামী লীগের প্রার্থী মো. শফিউল ইসলাম (নৌকা), বিএনপি প্রার্থী শেখ রবিউল আলম (ধানের শীষ), জাতীয় পার্টির হাজী মো. শাহজাহান (লাঙ্গল), বাংলাদেশ কংগ্রেসের মিজানুর রহমান চৌধুরী (ডাব), বাংলাদেশ মুসলিম লীগ নবাব খাজা আলী হাসান আসকারী (হারিকেন) ও প্রগতিশীল গণতান্ত্রিক দলের আব্দুর রহীম (বাঘ)।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ফজলে নূর তাপস ঢাকা-১০ আসন থেকে পদত্যাগ করেন। পরে সিটি নির্বাচনে অংশ নিলে ওই আসনটি শূন্য হয়ে যায়। ওই আসনে নির্বাচন করার জন্য প্রার্থীদের পোস্টার রাজধানীতে যাতে এলোমেলোভাবে না লাগাতে পারেন, সেজন্য সুনির্দিষ্ট স্থান নির্ধারণ করে দিয়েছে নির্বাচন কমিশন। গত ২৩ ফেব্রুয়ারী যাচাই বাছঅইয়ের আগে প্রধান নির্বাচন কমিশনারসহ অন্য ৪ কমিশনারদের সঙ্গে এক বৈঠকে ঢাকা ১০ আসনের উপনির্বাচনে‘ পরিবেশ দুষনমুক্ত প্রচারের জন্য প্রার্থীদের একটি লিখিত চুক্তি হয়।

এ বিষয়ে এলাকার বেশ কয়েকজন ভোটোরের সঙ্গে কথাবলে জানা গেছে, এবারে সুশৃঙ্খলভাবে পোস্টার সাটানোয় বেশ ভালই লাগছে। পরিবেশ বিনষ্ট হয়নি। তাছাড়া গুরুত্বপূর্ণ স্থানে পোস্টার লাগানোয় সবাই প্রার্থীদের সম্পর্কে জানতেও পারছেন। আবার প্রার্থীরা ছোট ছোট দলে বাসায় গিয়ে ভোট দেবার অনুরোধ জানাচ্ছেন। মাইকের শব্দে দুষণও অনেক কম বলে জানান ভোটাররা। নির্বাচন কমিশনারের এই উদ্যোগটিকে ধন্যবাদ জানিয়েছেন তারা। যদিও সেই নির্দিষ্ট স্থানে আবার রাজনৈতিক নেতাকর্মীদের বড় বড় ছবি লাগিয়ে রেখেছেন, যা প্রতিশ্রুতির বাইরে। তার পরেও পরিবেশ বান্ধব প্রচারণায় সন্তুষ্ঠ এলাকাবাসী।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App