×

অর্থনীতি

করোনায় বাংলাদেশের অর্থনীতি ঝুঁকির মুখে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১০ মার্চ ২০২০, ১১:২১ এএম

করোনায় বাংলাদেশের অর্থনীতি ঝুঁকির মুখে

এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)।

অবস্থা খারাপের দিকে গেলে ৩০২ কোটি ১০ লাখ ডলার পর্যন্ত অর্থনৈতিক ক্ষতির মুখে পড়তে পারে বাংলাদেশ।

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনা ভাইরাসের প্রভাবে বাংলাদেশের অর্থনীতি মন্দার মুখে পড়তে পারে জানিয়েছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। ব্যাংকটি বলছে, অবস্থা খারাপের দিকে গেলে ৩০২ কোটি ১০ লাখ ডলার পর্যন্ত অর্থনৈতিক ক্ষতির মুখে পড়তে পারে বাংলাদেশ।

এডিবির পর্যালোচনায় বলা হয়, করোনা ভাইরাসের বিস্তারের ফলে এশিয়ার উন্নয়নশীল দেশগুলোর অর্থনীতির ওপর ব্যাপক নেতিবাচক প্রভাব ফেলবে। ভ্রমণ, বাণিজ্য ও উৎপাদন ব্যবস্থায় ধাক্কা, অভ্যন্তরীণ চাহিদা হ্রাস, সরবরাহ ব্যাহত ও স্বাস্থ্য খাতে প্রভাব পড়বে।

এডিবির মতে, করোনা সংক্রমণ সবচেয়ে ভালোভাবে সামাল দিতে পারলে বাংলাদেশের অর্থনৈতিক ক্ষতির পরিমাণ দাঁড়াবে ৮০ লাখ ডলার। মোটামুটি ভালোভাবে অর্থাৎ সংক্রমণ তীব্র হওয়ার তিন মাসের মাথায় পরিস্থিতি স্বাভাবিক করা গেলে ক্ষতি হবে ১ কোটি ৬০ লাখ ডলার, যা জিডিপির দশমিক শূন্য ১ শতাংশ।

এডিবির পূর্বাভাসে বলা হয়, করোনা ভাইরাসে ১০৩ বিলিয়ন ডলারের ক্ষতির মুখে পড়তে পারে চীন, যা জিডিপির দশমিক ৮ শতাংশ হবে। এশিয়ার বাকি উন্নয়নশীল দেশ ২২ বিলিয়ন ডলার ক্ষতির মুখে পড়বে, যা জিডিপির দশমিক ২ শতাংশ।

আর বিশ্ব অর্থনীতির ক্ষতির পরিমাণ দাঁড়াবে ৭৭ বিলিয়ন থেকে ৩৪৭ বিলিয়ন ডলার পর্যন্ত, যা জিডিপির দশমিক ১ থেকে দশমিক ৪ শতাংশ হবে। এ ক্ষেত্রে পরিস্থিতি যদি খুব বেশি খারাপ না হয় এবং ভাইরাস সংক্রমণ তীব্র মাত্রায় পৌঁছার তিন মাসের মাথায় পূর্ব-সতর্কতামূলক ব্যবস্থা ও ভ্রমণ নিষেধাজ্ঞার মতো বিধিনিষেধ কাটতে শুরু করলে বৈশ্বিক ক্ষতির পরিমাণ হতে পারে ১৫৬ বিলিয়ন ডলার, যা বৈশ্বিক জিডিপির দশমিক ২ শতাংশ হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App