নয়াপল্টনে ছাত্রদলের হাতাহাতি

আগের সংবাদ

জয়া আহসান তার মায়ের রত্ন

পরের সংবাদ

মাতারবাড়ী সমুদ্র বন্দরসহ ৯ প্রকল্প অনুমোদন

প্রকাশিত: মার্চ ১০, ২০২০ , ৩:৪২ অপরাহ্ণ আপডেট: মার্চ ১০, ২০২০ , ৬:৪৮ অপরাহ্ণ

মাতারবাড়ী কয়লাবিদ্যুৎ কেন্দ্রের উৎপাদন বৃদ্ধিসহ মোট ৯ প্রকল্পের চূড়ান্ত অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। এসব প্রকল্প বাস্তবায়নে মোট খরচ হবে ২৪ হাজার ১১৩ কোটি ২৭ লাখ টাকা। এর মধ্যে সরকার দেবে ৬ হাজার ১৫১ কোটি ২৬ লাখ, সংস্থার নিজস্ব অর্থায়ন খাতে ২ হাজার ২১৩ কোটি ২৫ লাখ এবং বৈদেশিক ঋণ ১৫ হাজার ৭৪৮ কোটি ৭৬ লাখ টাকা।

মঙ্গলবার (১০ মার্চ) রাজধানীর শেরেবাংলা নগর এনইসি সম্মেলনকক্ষে একনেক চেয়ারপারসন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত একনেক বৈঠকে এসব প্রকল্পের অনুমোদন দেয়া হয়। সভা শেষে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান সাংবাদিকদের প্রকল্পের বিস্তারিত তুলে ধরেন।

একনেক বৈঠকে অনুমোদিত প্রকল্পগুলো হলো- সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের দুটি প্রকল্প যথাক্রমে ‘লেবুখালী-রামপুর-মির্জাগঞ্জ সংযোগ সড়ক নির্মাণ’ ও ‘কচুয়া-বেতাগী-পটুয়াখালী-লোহালিয়া-কালাইয়া সড়কের ১৭তম কিলোমিটারে পায়রা নদীর ওপর সেতু নির্মাণ’; গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের দুটি প্রকল্প যথাক্রমে ‘স্পেশাল সিকিউরিটি ফোর্সের (এসএসএফ) ফায়ারিং রেঞ্জের আধুনিকায়ন’ ও ‘জাতীয় নিরাপত্তা গোয়েন্দা কার্যালয়ের ২০ তলা ভিত বিশিষ্ট দুটি বেইজমেন্টসহ ১০তলা (সংশোধিত ২০তলা) প্রধান কার্যালয় নির্মাণ কাজ (দ্বিতীয় সংশোধন)’।

নৌ-পরিবহন মন্ত্রণালয়ের ‘মাতারবাড়ী পোর্ট ডেভেলপমেন্ট’, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের ‘পার্বত্য চট্টগ্রাম অঞ্চলে মৎস্যসম্পদ উন্নয়ন’, কৃষি মন্ত্রণালয়ের ‘জামালপুর জেলার মাদারগঞ্জ উপজেলাধীন পাকেরদহ ও বালিজুরি এবং বগুড়া জেলার সারিয়াকান্দি উপজেলাধীন জামথল এলাকা যমুনা নদীর ভাঙন হতে রক্ষা’ এবং স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের ‘ঢাকা স্যানিটেশন ইমপ্রুভমেন্ট’ প্রকল্প।

এমএইচ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়