উপ-নির্বাচন: অনিয়ম প্রতিরোধে কমিটি গঠন

আগের সংবাদ

বিওআরআই পরিদর্শনে গেলেন সংসদীয় কমিটি

পরের সংবাদ

আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহার শুরু

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত হয়েছে: মার্চ ১০, ২০২০ , ৫:৫৫ অপরাহ্ণ

তালেবানের সাথে শান্তি চুক্তির অংশ হিসেবে আফগানিস্তান থেকে সৈন্য প্রত্যাহার শুরু করেছে যুক্তরাষ্ট্র। চুক্তি অনুযায়ি ১৩৫ দিনের মধ্যে মার্কিন সৈন্য সংখ্যা ১২ হাজার থেকে কমিয়ে ৮ হাজার ৬ শ‘ জন করার কথা রয়েছে। গত ১২ ফেব্রুয়ারি দেশটি থেকে সেনা প্রত্যাহারের এ ঐতিহাসিক চুক্তি স্বাক্ষর হয়।

এর আগে গত সপ্তাহে দেশটির হেলমান্ড প্রদেশে আফগান বাহিনীর উপর তালেবানদের হামলার জবাবে মার্কিন বিমান হামলার পর চুক্তির ভবিষ্যত নিয়ে শংকা দেখা দিয়েছিল। পরে সোমবার তালেবানের পক্ষ থেকে উত্তেজনা কমানোর ঘোষণা দেয়ার পরই যুক্তরাষ্ট্র প্রথম পর্বের সেনা প্রত্যাহারের খবর দেয়।

যদিও চুক্তি আলোচনায় আফগান সরকারকে অংশ নিতে দেয়নি তালেবান তবে সরকারের সাথে তালেবানের আলোচনা হওয়ার কথা ছিল চুক্তিতে। তবে তালেবানের সাথে আলোচনার শর্ত হিসেবে বন্দী মুক্তি দেয়ার দাবী মানা হবে না বলে জানায় আফগান প্রেসিডেন্ট আশরাফ গানি।

কিন্তু বিবিসি‘র সূত্র অনুযায়ি এক সপ্তাহের মধ্যে দেশটির সরকার ১ হাজার তালেবান সদস্যকে মুক্তি দেয়ার ডিক্রি জারির প্রস্তুতি চলাচ্ছে। উল্লেখ্য, দেশটিতে অভিযান শুরুর পর থেকে এ পর্যন্ত ২ হাজার ৪০০ মার্কিন সেনা নিহত হয়েছে বলে জানায় যুক্তরাষ্ট্র।

নকি