×

সারাদেশ

বাহাদুরাবাদ ঘাটে আবারো ফেরী চালুর দাবি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ মার্চ ২০২০, ০৫:৩৮ পিএম

বাহাদুরাবাদ ঘাটে আবারো ফেরী চালুর দাবি

ছবিতে. জামালপুরের দেওয়ানগঞ্জে ঐতিহ্যবাহি বাহাদুরাবাদ ফেরী ঘাট।

বাহাদুরাবাদ ঘাটে আবারো ফেরী চালুর দাবি

বৃটিশ আমলে সারাদেশে ঐতিহ্যবাহী এলাকা গুলোর মধ্যে অন্যতম ছিল জামালপুরের দেওয়ানগঞ্জের বাহাদুরাবাদ। তার মুল কারণ ছিল তৎকালিন বিৃটিশ সরকার রাজধানী ঢাকা থেকে শুরু করে বৃহত্তর ময়মনসিংহ জেলার সাথে তৎকালিন উত্তরাঞ্চলের ১৩জেলায় রেল স্থাপন করে যোগাযোগ ব্যবস্থার উন্নত করেছিলেন। রেল সুত্রে যানাযায়, তৎকালিন বৃটিশ সরকার এ অঞ্চলে ১৯৩৮ সালে আসাম বেঙ্গল রেলওয়ের অধীনে যমুনা নদী পথে বাহাদুরাবাদঘাট-ফুলছড়ির তিস্তা মুখঘাট রেল ফেরী চালু করে। ওইসময় ফেরীর লাইনের সংখ্যা ছিল ১৩টি এবং একেকটি লাইনে ৩টি করে বগি বা ওয়াগন আনা-নেয়া করা হতো।

ঢাকা রাজধানী তথা বৃহত্তর ময়মনসিংহ অঞ্চলের সাথে দেশের উত্তরাঞ্চলের ১৩ জেলা যমুনা নদী বিভক্ত করে রেখে ছিল। তাই এই বৃহৎ দুইটি এলাকা যোগাযোগ বৃদ্ধির লক্ষ্যে যমুনা নদীতে দেওয়ানগঞ্জ উপজেলার বাহাদুরাবাদ ঘাট এবং গাইবান্ধা জেলার ফুলছড়ি উপজেলার তিস্তামুখ ঘাটে রেল ফেরীর সার্ভিস চালু করেন। ঢাকা, চট্টগ্রাম এবং বৃহত্তর ময়মনসিংহ জেলার সঙ্গে উত্তরাঞ্চলের গাইবান্ধা, রংপুর, কুড়িগ্রাম, লালমনিরহাট, নীলফামারী, দিনাজপুর, পঞ্চগর ও ঠাকুরগাঁও সান্তাহার, বগুড়া, বোনারপাড়া হয়েও ট্রেনে এ ঘাট দিয়ে হাজার হাজার মানুষ চলাচল করত। সে সময় রাজধানী ঢাকার সাথে উত্তরাঞ্চলে যাত্রী পারাপার,কৃষি পণ্য, ডিজেল,সার সরবরাহসহ নিত্য প্রয়োজনীয় মালামাল স্বল্প ব্যয়ে অল্প সময়ে পরিবহন করা যেতো।

১৯৮৮ সালের ভয়াবহ বন্যায় বালাসী ও বাহাদুরাবাদ ঘাট দু’টির নদীর নাব্যতা সংকটের কারণে ঘাটের অবকাঠামো পরিবর্তন করতে হয়। ফলে ১৯৮৯ সালের পরবর্তি যমুনা নদীর নাব্যতা সঙ্কটে ফেরী সার্ভিসটি ইসলামপুর উপজেলার কুলকান্দি ইউনিয়নে বাহাদুরাবাদ ঘাট এবং ফুলছড়ির তিস্তামুখ ঘাটটি সরিয়ে নিয়ে বালাসী ঘাটে স্থানান্তর করা হয়। কিন্তু নদী ভাঙ্গনের ফলে ঘাট দুটি সংস্কার করতে রেলের ব্যয়ভার বৃদ্ধি পেতে থাকে। ফলে রেলওয়ের বার্ষিক বাজেটের উপর তার একটি বড় প্রভাব ফেলে।

পরবর্তি ২০০৪ইং সালে ফেরি সার্ভিস চালু ছিল। কিন্তু বঙ্গবন্ধু সেতু নির্মাণের পর ২০০৫ সালে ১৪ জুলাই সেতুর ওপর রেল চালু হলে তৎকালিন বিএনপি সরকারের আমলে যাত্রীবাহী লোকাল, মেইল ট্রেন ও আন্তঃনগর একতা, তিস্তা, করতোয়া ট্রেন চলাচলে ফেরি সার্ভিস বন্ধ করে দেয়। পরবর্তি কিছুদিন সীমিত আকারে মালবাহী ওয়াগন চলাচল করলেও যাত্রীবাহী ফেরী সার্ভিস চলাচল করেতে দেখাযায়নি।

ফলে বৃহত্তর ময়মনসিংহের সাথে উত্তর অঞ্চলের দ্রুত যোগাযোগ ব্যবস্থা চিরদিনের জন্য বন্ধ হয়ে যায়। এক সময় বাহাদুরাবাদঘাট ও বালাসীকে কেন্দ্র করে উপার্জনশীল ৩/৪শ হোটেল ব্যবসায়ী, শ্রমিক মানুষ খেটে জীবিকা নির্বাহ করতেন। এখন তারা বেকার হয়ে পড়েছে।

এ ফেরী সার্ভিসটি বন্ধ থাকায় রাজধানী ঢাকা থেকে উত্তরাঞ্চলের ১৩ জে’লার পণ্য সরবরাহ এবং যাত্রী পারাপারে বহু সমস্যার সৃষ্টি হচ্ছে। বর্ষার মৌসুমে যমুনা নদীতে নৌকা পারাপারে নৌ-ডাকাতি ও নৌকাডুবির ঘটনার ঘটে আসছে প্রতিনিয়ত। সেই জন্য বর্তমান সরকারের সাবেক নৌ মন্ত্রী শহজাহান খান এবং বর্তমান যোগাযোগ মন্ত্রী এসে রেল ফেরি সার্ভিস চালুর আশ্বাস দিয়ে ছিলেন। কিন্ত দীর্ঘ দিন অতিবাহিতের পরও তা’ চালু করা হয়নি। এলাকাবাসী বাহাদুরাবাদ ঘাট থেকে বালাসী ঘাট পর্যন্ত ফেরী চলাচলের দাবি জানিয়েছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App