×

জাতীয়

নারীদের ক্ষমতায়নের পথ সুগম করেন বঙ্গবন্ধু

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ মার্চ ২০২০, ০৫:২২ পিএম

নারীদের ক্ষমতায়নের পথ সুগম করেন বঙ্গবন্ধু

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী

আমাদের দেশে নারীর রাজনৈতিক ও অর্থনৈতিক ক্ষমতায়নের পথ সুগম করার জন্য নানাবিধ পদক্ষেপ নিয়েছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বলে মন্তব্য করেছেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। তিনি বলেছেন, বাংলাদেশের জাতীয় সংসদ বিশ্বে অনন্য। যেখানে সংসদ নেতা, স্পিকার, সংসদ উপনেতা এবং বিরোধী দলীয় নেতা প্রত্যেকেই নারী। একাদশ জাতীয় সংসদে সংরক্ষিত মহিলা সংসদ সদস্যসহ ৭২ জন নারী সংসদ সদস্য রয়েছেন।

সোমবার (৯ মার্চ) জাতীয় জাদুঘরে কবি সুফিয়া কামাল মিলনায়তনে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে বাংলাদেশ মহিলা আওয়ামী লীগ আয়োজিত ‘নারীর ক্ষমতায়নে বাংলাদেশ, শেখ হাসিনার অবদান’ শীর্ষক সেমিনারে এ সব কথা বলেন তিনি।

স্পিকার বলেন, বঙ্গবন্ধু নারী-পুরুষের সমতার বিধান সন্নিবেশিত করে রক্তে অর্জিত বিশ্বসেরা সংবিধান প্রণয়ন করেছিলেন। তিনি যুদ্ধবিধ্বস্থ দেশ পুনর্গঠনের সময় নারীবান্ধব নীতিমালা গ্রহণ করেন। আওয়ামী লীগের সভাপতি সাবেক সংসদ সদস্য আলহাজ সাফিয়া খাতুনের সভাপতিত্বে সেমিনারে বিশেষ অতিথি ছিলেন আওয়ামী লীগের মহিলা বিষয়ক সম্পাদক ও সাবেক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি। স্বাগত বক্তব্য রাখেন সংগঠনের সাধারণ সম্পাদক মাহমুদা বেগম মূল প্রবন্ধ পাঠ করেন মহিলা আওয়ামী লীগের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ব্যারিস্টার ফারজানা মাহমুদ। স্পিকার বলেন, নারী শক্তির অনন্য প্রতীক বাংলাদেশ মহিলা আওয়ামী লীগ। সংগঠনটি সারাদেশের জনগণকে ঐক্যবদ্ধ করতে পারবে।

স্পিকার বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা নারীদের এগিয়ে যাওয়ার সাহস যুগিয়েছেন, অনুপ্রেরণা দিয়েছেন। তার নেতৃত্বে সব পেশায় আজ নারীদের অংশগ্রহণ দৃশ্যমান। নারীরা অত্যন্ত দক্ষতার সঙ্গে সব দায়িত্ব পালন করছেন। নারীদের সহিংসতা থেকে সুরক্ষা ও নিরাপদ কর্মপরিবেশ নিশ্চিত করতে আরও সোচ্চার হওয়ার আহ্বান জানান তিনি। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বিশ্ব নারী দিবস উপলক্ষে সমাজের বিভিন্ন ক্ষেত্রে আট আলোকিত নারীকে সম্মাননা প্রদান করেন। প্রখ্যাত অভিনেত্রী রোকেয়া প্রাচীর সঞ্চালনায় সেমিনারে অ্যারোমা দত্ত এমপি, সেলিমা আহমেদ এমপি, কণ্ঠশিল্পী লায়লা হাসানসহ বাংলাদেশ মহিলা আওয়ামী লীগ বিভিন্ন পর্যায়ের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App