×

খেলা

আজও ঝড় তুলবেন তামিম-লিটন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ মার্চ ২০২০, ১১:১১ এএম

আজও ঝড় তুলবেন তামিম-লিটন

তামিম-লিটন

জিম্বাবুয়ের বিপক্ষে ৩ ম্যাচ ওয়ানডে সিরিজে সমান দুটি করে সেঞ্চুরি তুলে নেন দুই ওপেনার তামিম ইকবাল ও লিটন দাশ। তামিম প্রথম ম্যাচে না পারলেও দ্বিতীয় ও তৃতীয় ম্যাচে টানা দুটি সেঞ্চুরি হাঁকান। অন্যদিকে লিটন দাশ প্রথম ও তৃতীয় ম্যাচে সেঞ্চুরির দেখা পান। এই সিরিজে ৩টি ম্যাচ খেলে লিটন করেন ৩১১ রান। অন্যদিকে তামিম ৩ ম্যাচ মিলিয়ে করেন ৩১০ রান।

আজ ২ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে মুখোমুখি হচ্ছে দুদল। প্রশ্ন আজও কি এই দুজনের ব্যাটে দেখা যাবে বড় ইনিংস। তামিম ও লিটন ওয়ানডে সিরিজে যেভাবে ধারাবাহিক পারফরমেন্স দেখিয়েছেন তাতে করে বড় ইনিংসের দেখা মিললে অবাক হওয়ার কিছু থাকবে না। আর এই দুই ওপেনার যদি বাংলাদেশকে উড়ন্ত সূচনা এনে দিতে পারেন তাহলে জয় পেতে বাংলাদেশকে খুব বেশি বেগ পেতে হবে না। তার ওয়ানডে সিরিজেই দেখা গেছে।

তামিম ও লিটন সিরিজের প্রথম দুই ম্যাচে আলাদা আলাদাভাবে সেঞ্চুরির দেখা পান। কিন্তু তৃতীয় ম্যাচে একসঙ্গে জ্বলে ওঠে তাদের ব্যাট। আর এমনভাবে জ্বলে ওঠে নতুন করে বিশ্বরেকর্ড গড়ে ফেলেন তারা। ওই ম্যাচটিতে তামিম ও লিটন মিলে প্রথম উইকেটের পার্টনারশিপে ২৯২ রান করেন। যা পুরো ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে প্রথম উইকেটের জুটিতে তৃতীয় সর্বোচ্চ রান করার রেকর্ড।

ওই ম্যাচটিকে আউট হওয়ার আগে লিটন দাশ ১৪৩ বল খেলে ১৭৬ রান করেন। আর এরমাধ্যমে বাংলাদেশের ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে এক ইনিংসে সর্বোচ্চ রান করার নতুন রেকর্ড গড়েন তিনি। জিম্বাবুয়ের বিপক্ষে দ্বিতীয় ম্যাচটিতেই তামিম ১৫৮ রান করে ওয়ানডেতে বাংলাদেশের হয়ে এক ইনিংসে সর্বোচ্চ রান করার রেকর্ড গড়েছিলেন। কিন্তু তিনি মাত্র দুদিন রেকর্ডটি তার কাছে রাখতে পেরেছিলেন।

এদিকে জিম্বাবুয়ের বিপক্ষে বাংলাদেশ এখন পর্যন্ত সবমিলিয়ে ১১টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছে। এরমধ্যে বাংলাদেশ জয় পেয়েছে ৭টি ম্যাচে। আর হেরেছে ৪টি ম্যাচ। জিম্বাবুয়ের বিপক্ষে এই ১১টি ম্যাচের মধ্যে তামিম খেলেছেন ৭টি ম্যাচ। তবে এই ম্যাচগুলো খেলে জিম্বাবুয়ের বিপক্ষে এখনো কোনো হাফসেঞ্চুরি করতে পারেননি তামিম ইকবাল। এখন পর্যন্ত জিম্বাবুয়ের বিপক্ষে তার সর্বোচ্চ রান ৪৩।

অন্যদিকে লিটন দাশ জিম্বাবুয়ের বিপক্ষে এখন পর্যন্ত জিম্বাবুয়ের বিপক্ষে ৩টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন। তিনিও জিম্বাবুয়ের বিপক্ষে টি-টোয়েন্টিতে হাফসেঞ্চুরি করতে পারেননি। জিম্বাবুয়ের বিপক্ষে এখন পর্যন্ত টি-টোয়েন্টির এক ইনিংসে তার সর্বোচ্চ রান ৩৮।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App