টয়লেট পেপার সংকটে পত্রিকার পাতা ফাঁকা

আগের সংবাদ

যুক্তরাষ্ট্রে বাংলাদেশি পণ্যের রপ্তানি বেড়েছে

পরের সংবাদ

ডিএসইতে সূচক কমেছে ৯৭ পয়েন্ট

পুঁজিবাজারেও করোনার আতঙ্ক

কাগজ প্রতিবেদক

প্রকাশিত হয়েছে: মার্চ ৯, ২০২০ , ১০:৩২ পূর্বাহ্ণ

করোনা ভাইরাসের আতঙ্ক ভর করেছে দেশের পুঁজিবাজারেও। রবিবার (৮ মার্চ) ডিএসইতে সূচক কমেছে ৯৭ পয়েন্ট। পতনের কারণ হিসেবে ডিএসইর পরিচালক শাকিল রিজভী জানিয়েছেন, করোনা ভাইরাসের কারণে বিদেশিরা শেয়ার বিক্রি করে দিচ্ছেন। তারা বাংলাদেশ থেকে টাকা নিয়ে অন্য দেশে বিনিয়োগে ঝুঁকছেন। যেসব দেশে এরই মধ্যে করোনা ভাইরাস আতঙ্কে তুলনামূলক শেয়ার দর অনেক বেশি কমে গেছে।

গত বুধ এবং বৃহস্পতিবারের পতনের ধারাবাহিকতা সপ্তাহের প্রথম কার্যদিবস গতকাল রবিবারও সব সূচক কমেছে উভয় পুঁজিবাজারে। একই সঙ্গে কমেছে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর। তবে টাকার পরিমাণে লেনদেন বেড়েছে। ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (ডিএসই ও সিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে। রবিবার প্রধান পুঁজিবাজার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৯৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৪ হাজার ২৮৭ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১৭ পয়েন্ট, ডিএসই-৩০ সূচক ২৭ পয়েন্ট এবং সিডিএসইটি সূচক ১৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ৯৯৯, ১৪৩৫ ও ৮৪৭ পয়েন্টে। ডিএসইতে টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৪২৮ কোটি ৯২ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের দিন থেকে ১৩ কোটি ৭৯ লাখ টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ৪১৫ কোটি ১৩ লাখ টাকার।

ডিএসইতে ৩৫৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৩৭টির বা ১০ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। দর কমেছে ৩০৪টির বা ৮৬ শতাংশের এবং ১৪টি বা ৪ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে। ডিএসইতে টাকার পরিমাণে সবচেয়ে বেশি অর্থাৎ ১৩ কোটি ২২ লাখ টাকার লেনদেন হয়েছে ভিএফএস থ্রেড ডাইংয়ের। দ্বিতীয় সর্বোচ্চ ৯ কোটি ২৮ লাখ টাকার স্কয়ার ফার্মার এবং তৃতীয় সর্বোচ্চ ৮ কোটি ৪৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে খুলনা প্রিন্টিং এন্ড প্যাকেজিংয়ের। এছাড়া ডিএসইতে টপটেন লেনদেন থাকা অপর কোম্পানিগুলোর মধ্যে রয়েছে- নাহি অ্যালুমিনিয়াম, ওরিয়ন ফার্মা, ওরিয়ন ইনফিউশন, মুন্নু জুট, লাফার্জহোলসিম এবং জেনেক্স।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৩০৬ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৩ হাজার ৯৮ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৪৫টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৩১টির, কমেছে ১৯৬টির এবং অপরিবর্তিত রয়েছে ১৮টির। সিএসইতে ২০ কোটি ৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

এমএইচ