×

অর্থনীতি

৩৪৭০০ কোটি ডলার ক্ষতির আশঙ্কা বৈশ্বিক অর্থনীতিতে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ মার্চ ২০২০, ১০:৪৪ এএম

৩৪৭০০ কোটি ডলার ক্ষতির আশঙ্কা বৈশ্বিক অর্থনীতিতে

বৈশ্বিক অর্থনীতি

বিশ্বজুড়ে করোনা ভাইরাসের প্রাদুর্ভাব দেখা দেয়ায় ২০২০ সালে শক্তিশালী অর্থনৈতিক প্রবৃদ্ধির আশার গুড়েবালি পড়েছে। আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) বলছে, ২০০৮-০৯ সালের অর্থনৈতিক মন্দার পর এ বছর প্রবৃদ্ধির গতি সবচেয়ে ধীর।

এদিকে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) বলেছে, করোনার কারণে বৈশ্বিক অর্থনীতির সর্বোচ্চ ৩৪ হাজার ৭০০ কোটি ডলারের ক্ষতি হতে পারে। বহুজাতিক ব্যাংকটির মতে, করোনায় সর্বনিম্ন ক্ষতি হবে ৭ হাজার ৭০০ কোটি ডলার, যা বিশ্বের জিডিপির ০.১ শতাংশ। সম্প্রতি আইএমএফের ব্যবস্থাপনা পরিচালক ক্রিস্টালিনা জর্জিভা জানান, সংস্থাটির অনুমান, ২০২০ সালে বিশ্ব প্রবৃদ্ধি ২ দশমিক ৯-এর নিচে থাকবে। বাণিজ্য যুদ্ধের কারণে গত বছর বৈশ্বিক প্রবৃদ্ধি ছিল ২০০৯ সালের পর সবচেয়ে কম।

আইএমএফের অনুমান ছিল, ২০২০ সালের জানুয়ারি মাসে যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যকার বাণিজ্য যুদ্ধ প্রশমিত হওয়ায় বিশ্বের অর্থনৈতিক প্রবৃদ্ধি হবে ৩ দশমিক ৩ শতাংশ। বর্তমান অনুমান বলছে, তার চেয়ে প্রবৃদ্ধি কমবে শূন্য দশমিক চার শতাংশেরও বেশি। জর্জিভা বলেন, ২০২০ সালে বৈশ্বিক প্রবৃদ্ধি গত বছরের চেয়ে নিচে নামবে। তবে সেটি কতটা নামবে এবং কত সময় পর্যন্ত এর প্রভাব থাকবে সেটি এখন অনুমান করা কঠিন। তবে করোনা ভাইরাসের কারণে স্বাস্থ্য সমস্যা বাড়তে থাকায়, তা বিশ্বকে অর্থনৈতিক মন্দার দিকে ঠেলে দেবে কি-না, এ নিয়ে কোনো মন্তব্য করেননি তিনি।

এদিকে প্রতিদিনই লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা ভাইরাসে (কভিড-১৯) মৃতের সংখ্যা। চীনের হুবেই প্রদেশ থেকে ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনা ভাইরাস ছড়িয়ে পড়ছে বিশ্বের বিভিন্ন দেশে। করোনা ভাইরাসের কারণে চীনের প্রবৃদ্ধির হার কমে যাওয়ার আশঙ্কা তৈরি হয়েছে, সেহেতু স্বাভাবিকভাবেই বৈশ্বিক জিডিপিতেও এর প্রভাব পড়বে। কারণ বর্তমানে বিশ্বের মোট উৎপাদনের এক-পঞ্চমাংশ আসে চীন থেকে। নিউইয়র্ক টাইমসসহ আন্তর্জাতিক গণমাধ্যমগুলো জানিয়েছে, চীনে করোনা ভাইরাস আতঙ্কে অধিকাংশ বড় কোম্পানির কারখানায় উৎপাদন স্থগিত রাখা হয়েছে। আরো দুই মাস উৎপাদন বন্ধ থাকলে বিশ্ব প্রযুক্তিপণ্যের বাজারে বড় বিপর্যয় দেখা দেবে। চীনকে বলা হয় ‘বিশ্বের কারখানা’।

সারা বিশ্বে যত পণ্য উৎপাদিত হয় তার এক-চতুর্থাংশ আসে চীন থেকে। ফলে চীনে উৎপাদন ব্যাহত হলে তার প্রভাব হবে ভয়াবহ। আইএমএফ প্রধান ক্রিস্টালিনা জর্জিভা তাই যথার্থই বলেছেন, বিশ্ব এই মুহূর্তে সবচেয়ে বড় যে অনিশ্চয়তার মুখে পড়েছে তার নাম করোনা ভাইরাস বা কভিড-১৯ এর প্রাদুর্ভাব। অনেক অর্থনীতিবিদ ও বিশ্লেষক আশঙ্কা করছেন, করোনার কারণে বিশ্ব অর্থনীতিতে মন্দা দেখা দিতে পারে। করোনা ভাইরাস এমন সময় আঘাত হানল যখন বিশ্ব একটি মন্দা কাটিয়ে উঠতে শুরু করেছিল।

জর্জিভা বলেছেন, করোনা দীর্ঘস্থায়ী হলে চীন ও বিশ্ব অর্থনীতির ওপর তার তাৎপর্যপূর্ণ প্রভাব পড়বে। কারণ এতে পণ্য সরবরাহ বিঘ্নিত হবে, বিনিয়োগকারীদের আস্থা কমবে। ফলে এর বৈশ্বিক প্রভাব হবে বহুমুখী।

অর্থনৈতিক গবেষণা প্রতিষ্ঠান অক্সফোর্ড ইকোনমিকস তাদের পূর্বাভাসে বলেছে, করোনা ভাইরাস এশিয়ার বাইরে ছড়িয়ে পড়লে বিশ্ব অর্থনীতির ক্ষতি হবে ১ লাখ ১০ হাজার কোটি (১ দশমিক ১ ট্রিলিয়ন) ডলারের, যা বিশ্বের মোট অর্থনৈতিক প্রবৃদ্ধির ১ দশমিক ৩ শতাংশ। বিশ্বের ১৬তম বৃহত্তম অর্থনীতির দেশ ইন্দোনেশিয়ার জিডিপির সমান ক্ষতি হবে এতে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App