×

জাতীয়

মোদির সফর ঘিরে জলঘোলা করার চেষ্টা মৌলবাদীদের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ মার্চ ২০২০, ১০:০৮ এএম

মোদির সফর ঘিরে জলঘোলা করার চেষ্টা মৌলবাদীদের

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ‘মুজিববর্ষ’র অনুষ্ঠানে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাংলাদেশ সফরকে ঘিরে জল ঘোলা করার চেষ্টা করছে ধর্মভিত্তিক ইসলামী দলগুলো। এই ইস্যুতে তারা রাজনৈতিক মাঠ উত্তপ্ত করার পাশাপাশি যে কোনো মূল্যে মোদির সফর প্রতিহত করার ঘোষণা দিয়েছে। এজন্য মুজিববর্ষের অনুষ্ঠান ক্ষতিগ্রস্ত হলে এর দায়-দায়িত্ব সরকারকেই নিতে হবে বলে হুঁশিয়ারি উচ্চারণ করেছে।

ইতোমধ্যে মোদির সফর ঠেকাতে গত শুক্রবার বায়তুল মোকাররমসহ সারাদেশে বিক্ষোভ মিছিল করেছে ইসলামী সংগঠনগুলো। তাদের এই বিক্ষোভ মিছিলের রেশ ধরে গত শুক্রবার রাতে চট্টগ্রামের পটিয়াসহ দেশের বিভিন্ন জায়গায় কয়েকটি হিন্দু বাড়ি ও মন্দিরে আক্রমণের খবর পাওয়া গেছে। এর মধ্য দিয়ে মৌলবাদীরা সক্রিয়ভাবে মাঠে নামার প্রস্তুতি নিচ্ছে বলে জানা গেছে।

জানা যায়, ভারতের রাজধানী দিল্লিতে সম্প্রতি ‘সাম্প্রদায়িক দাঙ্গা’ ঠেকাতে ব্যর্থ হওয়ায় মুজিববর্ষের অনুষ্ঠানে ঢাকায় মোদির সফর ঠেকাতে ইসলামী দলগুলো আগামী ১২ মার্চ বিকালে ঢাকাসহ সারাদেশে মানববন্ধন কর্মসূচির ঘোষণা করেছে। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে মুজিববর্ষের অনুষ্ঠানে আমন্ত্রণ প্রত্যাহার করার জন্য সরকারের প্রতি অনুরোধ জানিয়ে গত শুক্রবার হেফাজতে ইসলাম, ইসলামী আন্দোলন ও জাতীয় ইমাম সমাজসহ দেশের সম্মিলিত ৪৮টি ইসলামী দলের নেতারা জাতীয় মসজিদ বায়তুল মোকাররম উত্তর গেটে এক সমাবেশে এ হুঁশিয়ারি দেন। কর্মসূচির অংশ হিসেবে ঢাকার যাত্রাবাড়ী থেকে গাবতলী এবং সদরঘাট থেকে টঙ্গী পর্যন্ত মানব প্রাচীর করে তারা মোদির বাংলাদেশের আগমনের প্রতিবাদ জানাবে। এ সময়ের মধ্যে যদি বাংলাদেশ সরকার মোদির সফর বাতিল না করে তাহলে তারা ওই দিন আরো কঠোর কর্মসূচির ঘোষণা করবে।

এদিকে মুজিববর্ষকে ঘিরে অপপ্রচারে লিপ্ত হয়েছে যুদ্ধাপরাধীদের সংগঠন জামায়াতে ইসলামী। দলটি নিয়ন্ত্রিত ‘উম্মা নিউজ’ নামে একটি ইউটিউব সাইটে সাম্প্রতিক সময়ে একটি ভিডিও প্রকাশ করা হয়েছে। যে ভিডিওটির শিরোনাম করা হয়েছে ‘মুজিববর্ষের নামে মুজিব পূজার শিরকি আয়োজন : সাবধান হে মুসলিম’। এ রিপোর্ট লেখা পর্যন্ত এই ভিডিওর ভিউয়ার দেখা গেছে দেড় লাখের কাছাকাছি। ভিডিওটিতে সুপ্রিম কোর্টের বিতর্কিত আইনজীবী ড. তুহিন মালিককে বক্তব্য দিতে দেখা গেছে।

ভিডিওটিতে ভারতীয় উপমহাদেশে ইসলামের আগমন, ইসলামী শাসন ও মুসলমানদের বিভক্তির বিষয়টি তুলে ধরার পাশাপাশি বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ ও যুদ্ধপরবর্তী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের রাষ্ট্রক্ষমতা গ্রহণ ও সংবিধান রচনাকেও শিরকের সঙ্গে তুলনা করা হয়। এছাড়া ভিডিওটিতে স্কুলের কোমলমতি শিক্ষার্থীরা বঙ্গবন্ধুর একটি ছবিতে সালাম করাসহ আরো কিছু স্থিরচিত্র প্রদর্শন করা হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App