×

সারাদেশ

বিতর্কিত কাউন্সিলর প্রার্থীদের কারণে সংঘাত-সংঘর্ষের শঙ্কা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ মার্চ ২০২০, ১১:৩৮ এএম

চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) নির্বাচনে কাউন্সিলর পদে প্রার্থী হয়েছেন বিতর্কিত অনেক ব্যক্তি। তাদের মধ্যে যেমন আছেন কিশোর গ্যাংয়ের গডফাদার হিসেবে পরিচিত অপরাধী চক্রের হোতা, তেমনি রয়েছেন হত্যা, চাঁদাবাজি, আধিপত্য বিস্তার, অস্ত্রবাজিসহ বিভিন্ন মামলার আসামি। এদের কেউ দলীয় মনোনয়ন পেয়ে প্রার্থী হয়েছেন, কেউ হয়েছেন বিদ্রোহী প্রার্থী। এসব প্রার্থী নির্বাচনী মাঠে থাকায় শঙ্কিত ভোটাররা। ভোটকেন্দ্রে প্রভাব বিস্তার বা পেশিশক্তি প্রদর্শনের কারণে সংঘাত-সংঘর্ষ হতে পারে বলেও আশঙ্কা করছেন অনেকে।

১৪ নম্বর লালখান বাজার ওয়ার্ডে বর্তমান কাউন্সিলর এ এফ কবির আহমদ মানিকের বিরুদ্ধে ভূমিদস্যুতা, পাহাড় কাটা, মাদকের বিস্তার ঘটানো, চাঁদাবাজি ও সন্ত্রাসী কার্যকলাপের অভিযোগ থাকায় তিনি আওয়ামী লীগের সমর্থন পাননি। তবে তিনি বিদ্রোহী প্রার্থী হিসেবে মনোনয়নপত্র জমা দিয়েছেন। এই ওয়ার্ডে আরেক বিদ্রোহী প্রার্থী ছাত্রলীগ নেতা সুদীপ্ত হত্যা মামলার আসামি ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক দিদারুল আলম মাসুম। তার বিরুদ্ধে রয়েছে হত্যা, সন্ত্রাস-চাঁদাবাজি ও কিশোর গ্যাংয়ের পৃষ্ঠপোষকতার অভিযোগ। গত কয়েক বছর ধরেই এই দুই প্রার্থীর মধ্যে অভ্যন্তরীণ গ্রুপিং ও দ্বন্দ্ব-সংঘাতে অস্থির ছিল লালখান বাজার ওয়ার্ড। এলাকায় ঘটেছে একাধিক খুনের ঘটনা। এই ওয়ার্ডে আওয়ামী লীগের মনোনয়ন পাওয়া আবুল হাসনাত বেলালের বিরুদ্ধেও সন্ত্রাসী কর্মকাণ্ডে মদদ দেয়ার অভিযোগ রয়েছে।

১৬ নম্বর চকবাজার ওয়ার্ডে কাউন্সিলর প্রার্থী হয়েছেন যুবলীগ নামধারী চিহ্নিত সন্ত্রাসী নূর মোস্তফা ওরফে টিনু। আওয়ামী লীগের সমর্থন না পেয়ে বিদ্রোহী প্রার্থী হিসেবে কারাগার থেকে মনোনয়নপত্র জমা দিয়েছেন তিনি। গত বছরের ২২ সেপ্টেম্বর অস্ত্রসহ তাকে গ্রেপ্তার করে র‌্যাব। অস্ত্র মামলায় তার বিরুদ্ধে অভিযোগপত্রও দেয়া হয়েছে। টিনুর বিরুদ্ধে চাঁদাবাজি ও হত্যাচেষ্টার পাঁচটি মামলা রয়েছে। র‌্যাব ও পুলিশ সূত্র জানায়, সন্ত্রাসী টিনুর অনুসারীরা বাকলিয়া, বহদ্দারহাট, পাঁচলাইশ ও চকবাজার এলাকায় ছিনতাই, চাঁদাবাজি ও সন্ত্রাসের সঙ্গে জড়িত।

৪ নম্বর ওয়ার্ডে কাউন্সিলর প্রার্থী যুবলীগ নামধারী এসরারুল হকের বিরুদ্ধেও রয়েছে জমি দখল, নির্মাণাধীন ভবন থেকে চাঁদাবাজিসহ নানা অভিযোগ। তার নেতৃত্ব সক্রিয় রয়েছে একাধিক অপরাধী চক্র। গত বছরের ৫ এপ্রিল চান্দগাঁও থানার ফরিদের পাড়া এলাকায় চাঁদা চেয়ে না পেয়ে ড্রিল মেশিন দিয়ে আমজাদ হোসেন নামে একজনের পায়ে ছিদ্র করে দেয় এসরারুলের অনুসারীরা।

৭ নম্বর পশ্চিম ষোলশহর ওয়ার্ডের কাউন্সিলর মোবারক আলীর বিরুদ্ধে রোহিঙ্গা ডাকাতকে সনদ দেয়া ও ওই সনদে জাতীয় পরিচয়পত্র পাইয়ে দেয়ার অভিযোগ রয়েছে। এছাড়া এলাকায় আধিপত্য বিস্তার, সরকারি জমি দখলসহ রয়েছে নানা অভিযোগ। ক্ষমতার অপব্যবহার করে অর্থ উপার্জনের অভিযোগে তার বিরুদ্ধে তদন্ত করছে দুদক। এত অভিযোগ থাকার পরও তিনি ফের আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন।

৯ নম্বর উত্তর পাহাড়তলি ওয়ার্ডের বর্তমান কাউন্সিলর জহুরুল আলম ওরফে জসিমের বিরুদ্ধে সন্ত্রাস-চাঁদাবাজির অভিযোগ থাকায় আওয়ামী লীগ এবার তাকে দলীয় মনোনয়ন দেয়নি। তবে তিনি বিদ্রোহী প্রার্থী হিসেবে মনোনয়নপত্র দাখিল করেছেন। তার বিরুদ্ধে কিশোর অপরাধী চক্রের পৃষ্ঠপোষকতার পাশাপাশি পাহাড় কাটার অভিযোগও রয়েছে। মামলাও রয়েছে একাধিক। ৩৫ নম্বর বক্সিরহাট ওয়ার্ডের কাউন্সিলর প্রার্থী হাজী নুরুল হকের বিরুদ্ধে চোরকারবারির অভিযোগ রয়েছে।

এছাড়া তার বিরুদ্ধে ধর্ষণ ও হত্যা মামলাও ছিল। ২০ নম্বর দেওয়ান বাজার ওয়ার্ডের বর্তমান কাউন্সিলর ও প্রার্থী চৌধুরী হাসান মাহমুদ হাসনীর বিরুদ্ধে এলাকায় আধিপত্য বিস্তার, চাঁদাবাজি ও ভ‚মি দখলের অভিযোগ রয়েছে। ১২ নম্বর সরাইপাড়া ওয়ার্ডের বর্তমান কাউন্সিলর ও ওয়ার্ড আওয়ামী লীগের যুগ্ম আহ্বায়ক সাবের আহম্মদ এবার আওয়ামী লীগের সমর্থন না পেলেও বিদ্রোহী প্রার্থী হিসেবে লড়ছেন। তিনি ছাত্রলীগ নেতা মহিউদ্দিন সোহেল হত্যা মামলার আসামি।

এছাড়া তার বিরুদ্ধে আরেকটি হত্যাচেষ্টার মামলা এবং কিশোর গ্যাং পরিচালনা ও সন্ত্রাসে জড়িত থাকার অভিযোগ রয়েছে। ১৩ নম্বর পাহাড়তলী ওয়ার্ডে আওয়ামী লীগ সমর্থিত কাউন্সিলর প্রার্থী ওয়াসিম উদ্দিন চৌধুরীর বিরুদ্ধেও এলাকায় আধিপত্য বিস্তার করে চাঁদাবাজি ও সন্ত্রাসী কর্মকাণ্ডে নেতৃত্বের অভিযোগ আছে। তার বিরুদ্ধে রয়েছে একাধিক মামলা। এমইএস কলেজভিত্তিক ছাত্রলীগের একটি গ্রুপের নেতৃত্বদানকারী কিশোর গ্যাংয়ের পৃষ্ঠপোষকতার অভিযোগও রয়েছে তার বিরুদ্ধে। তবে এসব অভিযোগের বিষয়ে অভিযুক্ত কাউন্সিলর প্রার্থীদের সঙ্গে যোগাযোগ করা হলে তারা অভিযোগ অস্বীকার করেন। তারা বলেন, রাজনীতি করার কারণে অনেকে ষড়যন্ত্রমূলক নানা মিথ্যা অভিযোগ করেছে। এসব অভিযোগ ভিত্তিহীন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App