×

আন্তর্জাতিক

করোনার বিস্তৃতি ১০৩ দেশে, মৃত বেড়ে ৩৬০০

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ মার্চ ২০২০, ১২:৩৩ পিএম

করোনার বিস্তৃতি ১০৩ দেশে, মৃত বেড়ে ৩৬০০

করোনা ভাইরাস থেকে সুরক্ষার চেষ্টা।

প্রাণঘাতী করোনার বিস্তৃতি ক্রমেই ব্যাপকতা লাভ করছে। এই ভাইরাস এখন পর্যন্ত ছড়িয়ে পড়েছে বিশ্বের ১০৩টি দেশে। ফলে সারাবিশ্বে এখন একমাত্র আতঙ্কের নাম করোনা। কারোনায় এখন পর্যন্ত মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৩ হাজার ৬শ জনে। সেই সঙ্গে এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা প্রায় ১ লাখ ৬ হাজার ১৯৫ জন।

চীনের মূল ভূখণ্ডে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ৩ হাজার ৯৭ জনের এবং আক্রান্তের সংখ্যা ৮০ হাজার ৬৯৬ জন। তবে চীনের পরেই এই ভাইরাসে ইতালিতে মারা গেছে ২৩৩ জন। এরপরই ইরানে মৃত্যু হয়েছে ১৪৫ জনের।

এদিকে ভাইরাস সংক্রমণের কারণে ইতালির অর্থনৈতিক প্রাণকেন্দ্র মিলান, জনপ্রিয় পর্যটনকেন্দ্র ভেনিসসহ বেশ কয়েকটি শহরে জনসমাগম ও চলাচলে বিধিনিষেধ আরোপ করা হয়েছে। এ নিষেধাজ্ঞা আগামী ৩ এপ্রিল পর্যন্ত কার্যকর থাকবে। প্রয়োজনে এ সময়সীমা আরো বাড়ানো হতে পারে।

করোনা ভাইরাসে জার্মানিতে আক্রান্ত হয়েছে ৮০০ জন, ফ্রান্সে ৯৪৯ জন। যার মধ্যে মারা গেছে ১৬ জন। জাপানে আক্রান্ত হয়েছে ৪৬১ জন এবং মৃত্যু হয়েছে ৬ জনের। প্রাণঘাতী এই ভাইরাসে আক্রান্ত হয়ে যুক্তরাষ্ট্রে ১৯, স্পেনে ১০, সুইজারল্যান্ডে ১, যুক্তরাজ্যে ২, ইরাকে ৪ জনের মৃত্যু হয়েছে। তবে ভারতে ৩৪ জন আক্রান্ত হলেও এখনো কোনো প্রাণঘাতী হয়নি।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার ডিরেক্টর টেডরস অ্যাডানম বলেন, এটি কোনো মহড়া নয় বরং যুদ্ধ চলছে। তবে আমরা কেউই আশা ছাড়তে পারি না। কোনো অজুহাতও চলবে না। এ ধরনের পরিস্থিতির জন্য বিশ্বের সব দেশই বহুদিন ধরে প্রস্তুতি নিয়েছে। এখন সেই পরিকল্পনা অনুযায়ী কাজ করার সময় এসেছে। একসঙ্গে সব দেশ নিজেদের মধ্যে সমন্বয় রেখে চেষ্টা করলে অবশ্যই এ মারাত্মক ভাইরাসকে আমরা আটকাতে পারব। তবে কিছু কিছু দেশ রাজনৈতিক উদ্দেশ্যে সব ধরনের সতর্কতা নিচ্ছে না। খবর বিবিসি ও রয়টার্সের।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App