×

সারাদেশ

নিষেধাজ্ঞা পরও ইলিশ বাণিজ্য

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ মার্চ ২০২০, ০১:১৭ পিএম

ভোলায় ইলিশ শিকার ও বাজারজাতকরণে দুই মাসের নিষেধাজ্ঞা থাকার পরও প্রশাসনকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে চরফ্যাশন মাছ বাজারে চলছে রমরমা ইলিশের বাণিজ্য। (১ মার্চ) থেকে (৩০ এপ্রিল পর্যন্ত) ২ মাসের জন্য ভোলার জেলার মেঘনা-তেঁতুলিয়া নদীর ১৯০ কিলোমিটার এলাকায় সবধরনের মাছ ধরার উপর নিষেধাজ্ঞা দিয়েছে সরকার। এ সময় ইলিশ ধরা, পরিবহন ও বিক্রিও বন্ধ থাকবে।

প্রশাসন নামমাত্র অভিযান চালালেও শনিবার (৭ মার্চ) সরেজমিন ঘুরে দেখা গেছে , জেলেরা ইলিশসহ বিভিন্ন প্রজাতির মাছ শিকারে নদীতে যাচ্ছে। এ মাছ চরফ্যাশন উপজেলার বিভিন্ন হাটবাজারে বিক্রি হচ্ছে।

প্রশাসন কর্তৃক নিষেধাজ্ঞা থাকার পরও কীভাবে ইলিশ বিক্রি করছেন এম প্রশ্নের উত্তরে মাছ ব্যবসায়ী সোহাগ বলেন, প্রশাসন জানেন, বাজারে ইলিশ বিক্রি হচ্ছে। তারা আমাদের নিষেধ করছে মাছ বিক্রি না করার জন্য। তারপরও জেলেরা ঘাটে মাছ আনতেছে। তাদের কাছ থেকে কিনে আমরাও তা বিক্রি করছি।

মাছ ব্যবসায়ী জামাল ও ভুট্টু বলেন, নতুন স্লুইসঘাট মৎস আড়ৎ থেকে আমরা ডাকে কিনে বাজারে বিক্রি করছি। জেলেরা মাছ এনে সেখানে বিক্রি করছে।

দুই মাসের এ নিষেধাজ্ঞার ভেতর কীভাবে ইলিশ শিকার ও ক্রয়-বিক্রয় হচ্ছে জানতে উপজেলা মৎস কর্মকর্তা মারুফ হোসেন মিনারকে ফোন দিলে জানান, তিনি পাঁচদিনের ছুটিতে আছেন এবং এ সংক্রান্ত বিষয়ে কিছু জানেন না বলে দাবি করেন।

উপজেলা নির্বাহী কর্মকর্তা রুহুল আমিন বলেন, এ নিষেধাজ্ঞা শুধু নদীতে দেয়া হয়েছে, কিন্তু যারা মাছ বিক্রি করছে তারা সাগরের মাছ বিক্রেতারা বলছেন এ মাছ সাগরের। তারপরও আমরা বিষয়টি খতিয়ে দেখছি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App