×

জাতীয়

জয় বাংলা কনসার্টে উদ্বেল দর্শক

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ মার্চ ২০২০, ১০:০৮ পিএম

জাতির পিতার শততম জন্মবর্ষকে ঘিরে চলা আয়োজন যেন এবার ভিন্নমাত্রা যোগ করেছ জয় বাংলা কনসার্টে। ‘এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম’ স্লোগানের মধ্য দিয়ে পরাধীণতার শৃঙ্খল ভেঙ্গে বাঙালি জাতিকে মুক্তির পথে আহবান জানিয়েছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। ৭ই মার্চের সেই ভাষণে ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যান কেঁপে উঠেছিল লাখো জনতার ‘জয় বাংলা’ স্লোগানে।

মুক্তির প্রেরণাদায়ি সেই স্লোগানে শনিবার (৭ মার্চ) উদ্দীপ্ত হলো কানায় কানায় পরিপূর্ণ আর্মি স্টেডিয়াম। মঞ্চে বাজছিল বঙ্গবন্ধুর ৭ই মার্চের ঐতিহাসিক ভাষণ। বাক্যে বাক্যে, শব্দে শব্দে তারুণ্যের বাঁধভাঙ্গা উচ্ছাস আর উন্মাদনা ছড়িয়ে পড়েছিল গোটা স্টেডিয়ামে। আর থেকে থেকে ‘জয় বাংলা’ স্লোগানে স্টেডিয়ামকে প্রকম্পিত করে বাঙালি প্রমাণ করে দিলো ৭ই মার্চ শুধু ক্যালেন্ডারের পাতার একটি সংখ্যাই নয়, পরাধীনতার শৃঙ্খল ভেঙে মুক্তির পথে বাঙালির এগিয়ে যাওয়ার দিন। যেন ৭১ এর ৭ই মার্চের সোহরাওয়ার্দী উদ্যান তথা রেসকোর্স ময়দানই মূর্ত হলো অনুষ্ঠানস্থলে। ইউনেস্কো স্বীকৃত ইতিহাসের অংশ দখল করে রাখা সেই ভাষণের সাথে সুরের মূর্চ্ছনায় নান্দনিকতার সমুদ্রে ভেসে যায় আর্মি স্টেডিয়াম। সেই সাথে আলোকের ঝর্ণাধার এই আনন্দের লগনে এঁকে দিলো শিল্পের সুষমা। এমন দৃশ্যকল্পই চিত্রিত ছিলো রাজধানীর আর্মি স্টেডিয়ামে অনুষ্ঠিত জয় বাংলা’ কনসার্টে।

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে ভিন্নতা ও বৈচিত্র ছিল এবারের আয়োজনে। সন্ধ্যায় সুরের এই আসরে উপস্থিত হয়ে অনুষ্ঠানে ভিন্ন মাত্রা এনে দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এসময় তার সাথে আসেন ছোট বোন শেখ রেহানা। আর বিকেল থেকেই উপস্থিত ছিলেন সিআরআই ট্রাস্টি রাদওয়ান মুজিব সিদ্দিক এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার কন্যা ও অটিজম বিশেষজ্ঞ সায়মা ওয়াজেদ পুতুল। সেন্টার অব রিসার্চ অ্যান্ড ইনফরমেশনের (সিআরআই) প্রতিষ্ঠান ইয়াং বাংলার তত্ত্বাবধায়নে অনুষ্ঠিত হয় এই আয়োজন।জাতীয়সঙ্গীতের মধ্য দিয়েই শুরু হয় ষষ্ঠবারের এই আসর।

এরপর ছিল জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক উক্তি। দেশের প্রতিষ্ঠিত ব্যান্ডগুলির পাশাপাশি এতে আরো সঙ্গীত পরিবেশন করে বিশ্ববিদ্যালয় পর্যায়ের ৫টি ব্যান্ডদল। এরপর একে একে মঞ্চ মাতান এফ মাইনর, মিনার, এভোয়েড রাফা, শূন্য, ভাইকিং, লালন, আরবোভাইরাস, ক্রিপটিক ফেইট, নেমেসিস, ফুয়াদ অ্যান্ড ফ্রেন্ড এবং চিরকুট। নিজেদের জনপ্রিয় গানগুলোর পাশাপাশি আসরে স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের গান পরিবেশন করে শিল্পীরা। অনুষ্ঠানে লালন ব্যান্ড পরিবেশন করে শোন একটি মুজিবরের থেকে লক্ষ মুজিব, সময় গেলে সাধন হবেনা, খেপারে কেন ত্ইু। ভাইকিংস গেয়ে শোনায় পূর্ব দিগন্তে সূর্য উঠেছে রক্ত লাল রক্ত লাল। শূণ্য ব্যান্ড গেয়ে শোনায় ‘জয় বাংলা বাংলার জয়’সহ বেশ কয়েকটি দেশাত্ববোধক গান।

বঙ্গবন্ধুর ভাষণের সাথে সুরের খেলায় অনন্য এক ৭ই মার্চ উপভোগ করেছিল রাজধানীর সঙ্গীতপিপাসুরা। বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষন ও সঙ্গীতের পাশাপাশি এতে আরো ছিল মুক্তিযুদ্ধ ভিত্তিক গ্রাফিক্যাল রিপ্রেজেন্টেশন। আসরের বিশেষ আকর্ষণ হিসেবে ছিল হলোগ্রাফিক প্রজেকশন। রাত ১১টায় শেষ হয় এবারের ‘জয় বাংলা কনসার্ট’।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App