×

আন্তর্জাতিক

সুকি’র সম্মাননা বাতিল করলো লন্ডন

Icon

nakib

প্রকাশ: ০৬ মার্চ ২০২০, ০৪:৫৯ পিএম

সুকি’র সম্মাননা বাতিল করলো লন্ডন

অং সান সু কি

মিয়ানমারে রোহিঙ্গা মুসলিমদের ওপর গণহত্যা চালানোর দায়ে মিয়ানমারের ডি-ফ্যাক্টর নেত্রী অং সান সুকির সম্মাননা বাতিল করেছে লন্ডনের সিটি কর্পোরেশন। তিন বছর আগে দেয়া এ সম্মাননা বাতিল করতে নির্বাচিত প্রতিনিধিদের ভোটের আয়োজন করা করেছিল।

হ্যাগের আন্তর্জাতিক অপরাধ আদালতে সুকি মিয়ানমারের গণহত্যা, গণধর্ষণ ও অগ্নিসংযোগের অভিযোগের বিরুদ্ধে অবস্থান নিয়ে নিজেই আদালতে মিয়ানমারের পক্ষে সাফাই সাক্ষী দেয়ায় এ সম্মনানা বাতিল করলো সিটি কর্তৃপক্ষ।

এরআগে ২০১৭ সালের মে মাসে মিয়ানমারের সেনা শাসনের বিরুদ্ধে অসিংস আন্দোলন ও সামাজিক শান্তি, নিরাপত্তা ও স্বাধীনতা নিশ্চিত করতে সুকির অবদানের স্বীকৃতি স্বরুপ এ সম্মননা প্রদান করা হয়েছিল। সম্মাননা প্রদান অনুষ্ঠানে সুকি নিজে উপস্থিত হয়েছিলেন তবে সেখানেও তাকে রোহিঙ্গা নির্যাতনের দায়ে বিক্ষোভের মুখে পড়তে হয়েছিল।

তবে সবচেয়ে আলোচনার বিষয় হলো যে শান্তি ও নিরাপত্তার জন্য সুকিকে এ সম্মাননা দেয়া হয়েছিল সে শান্তি ও নিরাপত্তা বিঘ্নিত করার দায়েই আবার এ সম্মাননা বাতিল করা হয়েছে। উল্লেখ্য, শান্তিতে নোবেল জয়ী সুকির নোবেল পুরস্কার বাতিলের দাবীতেও ব্যাপক সমালোচনা হয়ে আসছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App