×

আন্তর্জাতিক

করোনার থাবাতেও চীনে চলছে বন্যপ্রাণীর ব্যবসা

Icon

nakib

প্রকাশ: ০৬ মার্চ ২০২০, ০৮:২১ পিএম

করোনার থাবাতেও চীনে চলছে বন্যপ্রাণীর ব্যবসা

চীনের বন্যপ্রাণী

করোনার থাবাতেও চীনে চলছে বন্যপ্রাণীর ব্যবসা

চীনে জনপ্রিয় খাবার বন্যপ্রাণী

মরণঘাতি করোনা ভাইরাস চীনের জীবনব্যবস্থা এলোমেলো করে দেয়ার পর দেশটিতে বন্য প্রাণী খাওয়া ও বিক্রিতে কঠোর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। যে নিষেধাজ্ঞা উহানের বন্যপ্রাণীর বাজার থেকে শুরু হয়েছে।

যদিও কোন ধরণের বন্য প্রাণী করোনার ভাইরাস বহন করে তা এখনো নিশ্চিত নয়। তবে বাদুর, সাপ, পেঙ্গুলিনসহ সব ধরণের প্রাণীর উপর এ নিষেধাজ্ঞা আরোপ করতে হবে বলে স্বীকার করেছে দেশটি।

[caption id="attachment_207157" align="aligncenter" width="700"] চীনে জনপ্রিয় খাবার বন্যপ্রাণী[/caption]

ফেব্রুয়ারি মাসের শেষের দিকে বন্যপ্রাণী ফার্মিংয়ের ওপর সাময়িক নিষেধাজ্ঞা জারি করে দেশটি। আশা করা হচ্ছে বছরের শেষের দিকে এটাকে আইনে পরিণত করা হবে। তবে বন্যপ্রাণীর ব্যবসা পুরোপুরি বন্ধ করা সহজ হবে না চীনের জন্যে। দেশটির গভীর সাংস্কৃতিক ঐতিহ্যের অংশ হিসেবেই চীনারা বণ্যপ্রাণী ব্যবহার করে থাকে। শুধু খাবারের জন্য বন বরং প্রথাগত ঔষধ, পোশাক, অলঙ্কার সব কিছুতেই তারা বন্যপ্রাণী ব্যবহার করে থাকে।

চীনের জন্যে এটা প্রথমবারের মতো বন্যপ্রাণী ব্যবসা নিষিদ্ধে করার চেষ্টা নয়। বরং ২০০৩ সালেও দেশটিতে সার্স ভাইরাস ছড়ানোর পর এ পদক্ষেপ নেয়া হয়েছিল। তখন সাপ খাওয়ার উপর ব্যাপকভাবে নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল। তবে এখনো খাদ্যের অংশ হিসেবে চীনা বন্যপ্রাণী ব্যবহার করে থাকেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App