×

জাতীয়

৭ই মার্চকে জাতীয় দিবসের দাবি যথার্থ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ মার্চ ২০২০, ১১:১৯ এএম

৭ই মার্চকে জাতীয় দিবসের দাবি যথার্থ

বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ ও স্বাধীনতা আন্দোলন শীর্ষক সেমিনারে আলোচনায় অংশ নেন বক্তারা। ছবি: ভোরের কাগজ

৭ই মার্চকে জাতীয় দিবস ঘোষণার যে দাবি উঠেছে তাকে যথার্থ বলে মনে করেন বঙ্গবন্ধু চেয়ার প্রফেসর ড. সৈয়দ আনোয়ার হোসেন। তার মতে, বঙ্গবন্ধু ৭ই মার্চে যে ঐতিহাসিক ভাষণ দেন তা সারাবিশ্বে বিরল যে কয়েকটি ভাষণ তার মধ্যে অন্যতম। এ ভাষণেই বঙ্গবন্ধু বাংলাদেশে স্বাধীনতার ডাক দিয়েছিলেন। যা পুরো জাতিকে মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়তে উদ্দীপ্ত করেছিল।

শুক্রবার (৬ মার্চ) জাতীয় প্রেস ক্লাব আয়োজিত ‘বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ ও স্বাধীনতা আলোচনা’ শীর্ষক সেমিনারে মূল প্রবন্ধে তিনি এসব কথা বলেন। জাতীয় প্রেস ক্লাবের সভাপতি সাইফুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনার সঞ্চালনা করেন প্রেস ক্লাবের কোষাধ্যক্ষ ও ভোরের কাগজ সম্পাদক শ্যামল দত্ত।

অন্যদের মধ্যে বক্তব্য দেন গবেষক সৈয়দ আবুল মকসুদ, সাংবাদিক মুক্তিযোদ্ধা হারুন হাবিব, সাংবাদিক নেতা মঞ্জুরুল আহসান বুলবুল, আবু সাইদ খান, প্রথম আলোর যুগ্ম সম্পাদক সোহরাব হাসান, অজয় দাস গুপ্ত, জাতীয় প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ফরিদা ইয়াসমিন, সিনিয়র সহ সভাপতি ওমর ফারুক, সহসভাপতি আজিজুল ইসলাম ভুইয়া।

সেমিনারে বক্তারা বলেন, ৭ মার্চের ভাষণে বঙ্গবন্ধু যে কয়টি শব্দ উচ্চারণ করেছেন তার প্রতিটি শব্দ বাঙালি জাতিকে প্রেরণা যুগিয়েছে, স্বাধীনতার মন্ত্রে উজ্জীবিত করেছে। এ ভাষণেই তিনি জাতিকে যুদ্ধে ঝাঁপিয়ে পড়ার প্রস্তুতি নিতে আহ্বান জানিয়েছেন। একজন নির্বাচিত নেতা হিসেবে তিনি অত্যন্ত বিচক্ষণতার সঙ্গে জাতিকে দিক নির্দেশনা দিয়েছেন এ ভাষণে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App