×

জাতীয়

জালিয়াতি করে জামিন, দুই মুহুরী গ্রেপ্তার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ মার্চ ২০২০, ০৭:১৮ পিএম

জালিয়াতির মাধ্যমে হত্যা মামলার এক আসামীকে হাইকোর্ট থেকে জামিন করানোর অভিযোগে দুজনকে গ্রেপ্তার করেছে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) গোয়েন্দা শাখা। তারা হলেন- মো. খলিল উদ্দিন (২২) ও বেলাল হোসেন (২৪)। গ্রেপ্তারকৃতরা পৃথক দুই আইনজীবীর মুহুরী হিসেবে কাজ করতেন বলে জানা গেছে। এই চক্রের মূলহোতাসহ আরো বেশ কয়েকজনকে গ্রেপ্তারের জন্য অভিযান অব্যাহত রয়েছে বলে জানিয়েছে গোয়েন্দা শাখা (ডিবি)। তবে জালিয়াতির মাধ্যমে জামিন নেয়া ব্যক্তি ফেরারী হয়েছেন।

বৃহস্পতিবার ( ৫মার্চ) ডিএমপি ডিবির সিরিয়াস ক্রাইম বিভাগের সিনিয়র সহকারি কমিশনার (এসি) নাজমুল হক ভোরের কাগজকে এ তথ্যের সত্যতা নিশ্চিত করেন। দুজনকে গ্রেপ্তারের নেতৃত্বদানকারী এ পুলিশ কর্মকর্তা বলেন, ঠাকুরগাঁও জেলার একটি হত্যা মামলার আসামী জামিল হাসানকে জামিনের জন্য চুক্তি করে হাইকোর্টের দুই আইনজীবীর মুহুরী খলিল উদ্দিন ও বেলাল হোসেন। আইনজীবীর ফি বাদে সেই চুক্তি মোতাবেক খলিল ৩৫ হাজার আর বেলাল নেন ৫০ হাজার টাকা গত বছরের ১৫ মে হাইকোর্টের একটি বেঞ্চ জামিল হাসানকে জামিন দেন। এর কিছুদিন পর ঠাকুরগাঁওয়ের আদালতে জামিনের কাগজ পাঠিয়ে মামলার বিষয়ে জানতে চাইলে বিষয়টি পরিস্কার হয়ে যায় যে, ওই আসামী জালিয়াতির মাধ্যমে জামিন নিয়েছে। পরে ওই আসামীকে তলব করা হলেও আদালতে হাজির না হয়ে পলাতক থাকেন তিনি।

এসি নাজমুল বলেন, এ ঘটনায় গত ৩ ফেব্রুয়ারি সুপ্রীম কোর্টের হাইকোর্ট বিভাগের সহকারি রেজিস্টার জাকির হোসেন পাটোয়ারী বাদী হয়ে শাহবাগ থানায় এ জালিয়াতির বিষয়ে মামলা করেন। সেই মামলার তদন্ত করতে গিয়েই গত ৬ ফেব্রুয়ারি রাজধানীর সেগুন বাগিচা এলাকায় অভিযান চালিয়ে মুহুরী খলিল উদ্দিনকে গ্রেপ্তার করা হয়। খলিল জামিন জালিয়াতির কথা স্বীকার করে আদালতে ১৬৪ ধারায় জবানবন্দি দেয়। তার জবানবন্দী মতে, মুহুরী বেলাল হোসেনের মাধ্যমে তিনি এ কাজটি করেছেন। এর সঙ্গে আরো বেশ কয়েকজন জড়িত রয়েছে বলেও জানান খলিল। এরপর গোয়েন্দা তথ্যের ভিত্তিতে বেলাল হোসেনকে গত বুধবার রাজধানীর রমনা এলাকা থেকে গ্রেপ্তার করা হয়। বেলালের তথ্যমতে ঠাকুরগাঁওয়ের বেশ কয়েকটি স্থানে এ চক্রের আরো সদস্যদের গ্রেপ্তারে আরো অভিযান চালানো হয়। তবে আগেই টের পেয়ে গাঁ ঢাকা দেয় তারা। অন্যদিকে জামিল হাসানও পলাতক রয়েছে বলে উল্লেখ করেন ডিবির সহকারি কমিশনার নাজমুল হক।

ডিবির এই কর্মকর্তা বলেন, ডিবির কাছে প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেপ্তার বেলাল হোসেন জানিয়েছে, এর আগে তারা নিম্ন আদালতের কাগজপত্র জালিয়াতি করে ৫-৭টি মামলায় হাইকোর্ট থেকে জামিন করিয়েছে। প্রত্যেকবারেই ঠাকুরগাঁওয়ের একটি চক্র মামলাগুলো এনে দেন। এরপর হাইকোর্টে মামলা ফাইল হয় ও জামিন হয়ে যায়। পরবর্তীতে ঘটনা ধরা পড়লেও আসামীরা ধরাছোয়ার বাইরে থেকে যায়। তবে এবার সিরিয়াস ক্রাইম আসামীদের ধরতে সক্ষম হয়েছে ও চক্রের বাকী আসামীদেরও ধরতে অভিযান অব্যাহত রয়েছে। তবে তদন্তের স্বার্থে মূলহোতার নাম প্রকাশ করতে রাজি না হলেও ডিবির সহকারি এ কমিশনার বলেন, কোনো আইনজীবী এই চক্রের সঙ্গে জড়িত থাকলে তাদেরকেউ আইনের আওতায় আনা হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App