×

খেলা

করোনায় পাকিস্তান সফর নিয়ে সংশয় বিসিবির

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ মার্চ ২০২০, ১০:১৯ এএম

করোনায় পাকিস্তান সফর নিয়ে সংশয় বিসিবির

বাংলাদেশ ক্রিকেট দল।

প্রাণঘাতী করোনা ভাইরাসের আতঙ্কে কাঁপছে গোটা বিশ্ব, ব্যতিক্রম নয় পাকিস্তানও। স্বভাবতই উদ্বিগ্ন বাংলাদেশ ক্রিকেট বোর্ডও (বিসিবি)। কেননা, আগামী ১ এপ্রিল তৃতীয় দফায় পাকিস্তান সফরের জন্য দেশ ছাড়ার কথা রয়েছে টাইগারদের। ১ এপ্রিল অনুষ্ঠিত হবে একমাত্র ওয়ানডে এবং ৫ এপ্রিল থেকে আইসিসি চ্যাম্পিয়নশিপের আওতায় খেলা সিরিজের দ্বিতীয় টেস্ট ম্যাচ শুরু হওয়ার কথা।

করোনা আতঙ্কে এরই মধ্যে নানা পদক্ষেপ নিতে শুরু করেছে পাকিস্তানের সিন্ধু প্রদেশ সরকার। ইরান ভ্রমণ শেষে প্রায় ৩ শতাধিক পর্যটক দেশে ফেরার পর থেকেই আলোচিত এই ভাইরাসের ব্যাপারে সতর্ক অবস্থানে সিন্ধু তথা করাচির সরকার। প্রসঙ্গত, এখন পর্যন্ত পাকিস্তানে ৫ জন করোনা ভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে। তন্মধ্যে করাচিতেই ২ জন। বিসিবির উদ্বেগটা এখানেই। করাচিতে করোনা ভাইরাসের সংক্রমণের জেরে ২-১৩ মার্চ সব স্কুল বন্ধ ঘোষণা করা হয়েছে। এ নিয়ম না মানায় এরই মধ্যে ৫০টির বেশি স্কুলের নিবন্ধন বাতিল করেছে সিন্ধু প্রাদেশিক সরকার। অথচ এই করাচিতেই আগামী মাসে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের তৃতীয় দফা সফরের কথা রয়েছে।

আগের দুই দফায় লাহোর ও রাওয়ালপিন্ডিতে খেলে এলেও, তৃতীয়বার ২ ম্যাচই খেলতে হবে করাচিতে। কিন্তু সেখানে ভর করেছে করোনা আতঙ্ক। বাংলাদেশেও করোনার ব্যাপারে সতর্কতাস্বরূপ আগামী কিছুদিনের জন্য একে অপরের সঙ্গে করমর্দন এবং কোলাকুলি করতে নিষেধ করা হয়েছে। সেখানে করোনা আক্রান্ত রোগী পাওয়ার শঙ্কায় থাকা পাকিস্তানে বাংলাদেশ দলের সফর কতটা যুক্তিযুক্ত তা নিয়ে প্রশ্ন উঠেছে।

এ নিয়ে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের পক্ষ থেকে আনুষ্ঠানিক কিছু জানানো না হলেও উদ্ভূত পরিস্থিতি নিয়ে বিসিবির মিডিয়া কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস ক্রিকবাজকে বলেছেন, তৃতীয় দফায় পাকিস্তান সফরের করোনার বিষয়টিও ভেবে দেখবে বিসিবি। জালাল বলেন, ‘আমাদের কাছে খেলোয়াড়দের নিরাপত্তা সবার আগে। আমরা এ বিষয়টি নিয়ে কোনো ধরনের সমঝোতায় যেতে রাজি নই। করোনা ভাইরাস আতঙ্কে করাচিতে স্কুল ছুটি দেয়া হয়েছে। আমাদের ভেন্যু সেখানেই। তাই উদ্বেগটা থাকছেই। আমরা পরিস্থিতিও পর্যবেক্ষণ করছি।’

এ কারণেই তৃতীয় দফায় পাকিস্তান সফরের আগে সে দেশের ক্রিকেট বোর্ডের (পিসিবি) সঙ্গে বিসিবি আলোচনায় বসবে বলেও জানিয়েছেন মিডিয়া কমিটির চেয়ারম্যান।

যদি করোনার হুমকি বেড়ে যায়, তাহলে এবার আর পাকিস্তান সফরে যাবে না বাংলাদেশ- এমনটাই বলেছেন জালাল। তার ভাষ্যমতে, ‘আমরা এ বিষয়টিকে নিয়ে অবশ্যই পিসিবির সঙ্গে কথা বলব। যদি দেখি আমাদের দলের জন্য ন্যূনতম হুমকিও রয়েছে, তাহলে এবার তাদের পাকিস্তানে পাঠাব না। তবে এ বিষয়ে কোনো সিদ্ধান্তে পৌঁছানোর জন্য এখনই তাড়াহুড়োর কিছু নেই। আমাদের হাতে অনেক সময় রয়েছে।’

উল্লেখ্য, গত জানুয়ারি, ফেব্রুয়ারিতে ২ ধাপে পাকিস্তান সফর করে বাংলাদেশের ক্রিকেটাররা। দেশটিতে ৩ ম্যাচের টি-টোয়েন্টি ও একটি টেস্ট ম্যাচ খেলে তারা।

প্রথম ধাপে জানুয়ারিতে ৩ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজটি ২-০ ব্যবধানে জেতে পাকিস্তান। বৃষ্টির কারণে একটি টি-টোয়েন্টি পরিত্যক্ত হয়। ফেব্রুয়ারিতে দ্বিতীয় দফায় খেলে এসেছে একটি টেস্ট। যেটি পাকিস্তান জেতে এক ইনিংস ও ৪৪ রানে। পূর্ণাঙ্গ সিরিজের অংশ হিসেবে এখন বাকি আছে শুধু করাচি পর্ব। পাকিস্তান সফরে এতদিন ছিল নিরাপত্তা ইস্যু। এবার তাতে যোগ হলো করোনা ভাইরাস আতঙ্ক। সময় গড়ানোর সঙ্গে সঙ্গে পাল্লা দিয়ে ভয়াবহ হয়ে উঠছে এটি, যা দ্রুতগতিতে ছড়িয়ে পড়ছে মহামারি রূপ ধারণ করে। এ ভাইরাসে আক্রান্ত হয়ে নতুন করে প্রাণ হারিয়েছে ৭৭ জন। এ নিয়ে বুধবার সকাল পর্যন্ত বিশ্ব ব্যাপী করোনায় মৃতের সংখ্যা ৩ হাজার ২০২ জনে দাঁড়িয়েছে। এখন সময়ই বলে দেবে টাইগাররা পাকিস্তান সফরে যাবে কী যাবে না।

গত বছর ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান শহরে প্রথম করোনা ভাইরাস ছড়িয়ে পড়ে। তবে প্রাদুর্ভাবটি এখন কেন্দ্র পরিবর্তন করে বিশে^র বিভিন্ন দেশে ছড়িয়ে পড়ছে। সবচেয়ে আতঙ্কের বিষয় ভাইরাসটি নতুন। এর কোনো প্রতিষেধক আবিষ্কার হয়নি এখনো। তাই এ ভাইরাসের সংক্রমণ থেকে বাঁচার কোনো উপায় নেই। পারতপক্ষে যতদূর সম্ভব, সংক্রমিত ব্যক্তিদের থেকে দূরে থাকতে হবে। সতর্কতা হিসেবে কারো সর্দি-কাশি হলে কিংবা শরীরে এমন উপসর্গ দেখা দিলে দ্রুত চিকিৎসকের শরণাপন্ন হতে হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App