×

আন্তর্জাতিক

করোনায় ইতালিতে জরুরি অবস্থা জারি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ মার্চ ২০২০, ১১:৪৮ এএম

করোনায় ইতালিতে জরুরি অবস্থা জারি

ফাইল ছবি

করোনা ভাইরাসের ভয়াবহতা চীন, ইরানের পর এবার ইতালিকেও গ্রাস সংশয় ছড়িয়ে পড়েছে।  হু হু করে বাড়ছে মৃতের সংখ্যা। একদিনেই ২৮ জনে বেড়ে দেশটিতে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ১০৭ জনে। এছাড়াও আক্রান্ত হয়েছেন প্রায় সাড়ে তিন হাজার মানুষ। ইতালির নাগরিক সুরক্ষা বিভাগ এ তথ্য জানিয়েছে।

প্রাণঘাতী করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে সব শিক্ষাপ্রতিষ্ঠান সব ধরণের খেলধুলাও বন্ধ ঘোষণা করেছে ইতালি। ইতালির প্রধানমন্ত্রী জিউসেপ্পে কন্টি এবং শিক্ষামন্ত্রী লুসিয়া আজ্জোলিনা এক বিবৃতিতে এই ঘোষণা দেন।

ইতালির ২০টি অঞ্চলের মধ্যে ১৯টিতেই করোনা আক্রান্ত হয়েছে। এদিকে চীনের বাইরে ইতালির পর সবচেয়ে বেশি মানুষের মৃত্যু হয়েছে ইরানে। দেশটিতে এখন পর্যন্ত মারা গেছেন ৯২ জন। এছাড়া ভাইরাসের প্রকোপ বাড়তে থাকায় ইরানের সব প্রদেশের রাজধানীতে জুমার নামাজ বাতিল করা হয়েছে।

জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি বিষয়ক সংস্থা ইউনেস্কো জানায়, কোভিড-নাইনটিন রোগটির কারণে প্রায় ৩০ কোটি শিশুর শিক্ষা জীবনে বিরূপ প্রভাব পড়বে।

করোনায় বিশ্বে এ পর্যন্ত মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩ হাজার ২৮৫ জন। এর মধ্যে চীনের মূল ভূখণ্ডেই মৃতের সংখ্যা ৩ হাজার ১২ জন। প্রায় এক লাক্ষের অধিক মানুষ এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন। যার মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছে ৫৩ হাজার ৬৮৮ জন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App