×

মুক্তচিন্তা

মানুষের গল্পগুলো ছড়িয়ে পড়ুক

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ মার্চ ২০২০, ০৭:২৯ পিএম

আমাদের সমাজের পেছনের মানুষগুলো কতটা কষ্টে আছে তা তাদের শিশুদের দিকে তাকালে বোঝা যায়। আমরা কখনই এই অসহায় শিশুগুলোর কথা ভাবি না। অনেক সময় বড় বড় পিকনিক পার্টিতে যখন নিজেরা খাওয়ার ছন্দে দুলতে থাকি পাশেই পলিথিন হাতে দাঁড়িয়ে থাকে কোনো শিশু। তাদের দিকে ফিরে তাকানোরও যেন আমাদের সময় নেই! চলছে তো এভাবেই! কেউ কেউ কটাক্ষও করে আবার কেউ কেউ পতিতার সন্তান বলে গালিও দেয়। তারপরও ময়লা শার্ট বা জামা নিয়ে অনেক শিক্ষার্থীই তাদের শিক্ষা জীবন চালিয়ে যায় একটু সুখ পাওয়ার আশায়। এই মানুষগুলোর জীবনে যেন আনন্দ বলে কিছুই নেই!

এত কিছুর পরও কোনো কোনো মানুষ ও সংগঠন চাইছে সব মানুষকে নিয়ে ভালো থাকতে। স্টুডেন্ট এন্ড হিউম্যান লিংক আমাদেরই একটি স্বেচ্ছাসেবী সংগঠন। এই সংগঠনের তৃতীয় বর্ষপূর্তিতে আমরা মিলিত হয়েছিলাম ফেব্রুয়ারির শেষ দিনে। ৫০ জন শিশুকে সারা বছরের শিক্ষা উপকরণ দেয়া হয় এবং উৎসব করানো হয় সম্পূর্ণ বিনা খরচে। প্রতিবন্ধী দুজন শিশুও মেতে ওঠে তাদের আনন্দে!

এই অনুষ্ঠানটি সার্থক করতে যে মানুষগুলো এগিয়ে এসেছেন তাদের মধ্যে অন্যতম বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় উপকমিটির অর্থবিষয়ক সম্পাদক আকরাম হোসাইন বাদশা। তিনি নিজে সাধারণ জীবনযাপন করেন এবং শিশুদের সঙ্গে মিশে গিয়ে শৈশবকে উপভোগ করেন সব সময়। ছুটে চলেন প্রত্যন্ত অঞ্চলে কোনো সুবিধাবঞ্চিত মানুষের খোঁজ পেলেই। রেলস্টেশনে রাতে ঘুরে ঘুরে খাবার দেন শিশুদের! সেদিনও বিস্কিট দৌড়ে নিজে দৌড় প্রতিযোগিতায় অংশ নিয়ে শিশুদের অনুপ্রেরণা দেন।

তিনি অনুষ্ঠানে এসে বলেছেন আমরা মানুষ হিসেবে শুধু নিজেকে নিয়ে ভাবলে হবে না। ভাবতে হবে সৃষ্টির সব কিছুকে নিয়ে এবং যত্ন করতে হবে পিছিয়ে পড়া মানুষদের। এই অনুষ্ঠানে আরো অনেক ব্যক্তি ও প্রতিষ্ঠান তাদের অনুদান দিয়েছেন। তার মধ্যে উল্লেখযোগ্য গাজীপুরের কয়েকটি প্রতিষ্ঠান হাজি পাইপ লি., শ্রীপুর সাহিত্য পরিষদ, পু®পদাম রিসোর্ট, কার সিটির স্বত্বাধিকারী, চাইল্ড কেয়ার স্কুল, নির্মাণশিল্প, সেলিম উদ্যান কর্তৃপক্ষ ও কয়েকজন ব্যক্তি। শিশুরা আনন্দিত হয় অনেক।

শিশুদের একদিনের আনন্দের কারণ হতে পেরে তারা সবাই খুব আনন্দিত। যে কারণে সবার প্রতি ধন্যবাদ জানাতে ইচ্ছে করে তা হলো কিছু মানুষ, প্রতিষ্ঠান চায় পিছিয়ে পড়া মানুষকে তারা সহায়তা করবে। কিন্তু সঠিক মাধ্যম না থাকার কারণে বিষয়গুলো আর গতি পায় না। এ জন্য সমাজে সামাজিক সংগঠন গড়ে ওঠা এবং তা সৎ উপায়ে পরিচালিত করা খুব প্রয়োজন। একসঙ্গে অনেক ভালো মানুষ তখনই এক হতে পারে যখন সংগঠন গড়ে উঠবে বেশি বেশি। তবে সামাজিক সংগঠনগুলো তাদের পরিচালনা সঠিকভাবে করছে কিনা সেটাও নজরদারি করার প্রয়োজন রয়েছে।

শিশুদের আনন্দভরা মুখ একদিন বাংলাদেশের ভবিষ্যৎ কাঠামোর খুঁটি হবে, শিশুরাই হবে প্রধান দেশ নায়ক প্রত্যাশা এটাই। আসুন আমরা শিশুদের পাশে দাঁড়াই এবং তাদের এগিয়ে যেতে সহায়তা করি।

শ্রীপুর, গাজীপুর। [email protected]

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App