×

মুক্তচিন্তা

ফুটওভার ব্রিজ আছে কেন?

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ মার্চ ২০২০, ০৭:২০ পিএম

ফুটওভার ব্রিজ আছে কেন?

বারইয়ারহাটে ফুটওভার ব্রিজ আছে। কিন্তু তাতে পথচারীদের পারাপার নেই। খাঁ খাঁ করছে। অন্যদিকে মূল সড়ক দিয়ে পারাপারের সময় হতাহতের শিকার হচ্ছেন পথচারীরা। মর্মান্তিক দুর্ঘটনায় ব্যাপক মানবিক বিপর্যয়ের আশঙ্কাও বিরাজ করছে এখানে সার্বক্ষণিক। প্রশ্ন হচ্ছে, ‘তাহলে ফুটওভার ব্রিজ আছে কেন?’

চট্টগ্রাম জেলার মিরসরাই উপজেলার জোরারগঞ্জ থানার প্রাণকেন্দ্র বারইয়ারহাট। দেশের প্রথম শ্রেণির অন্যতম এ পৌর সদরকে ‘সমগ্র মিরসরাইবাসীর সার্বক্ষণিক মিলনমেলা’ও অভিহিত করা হয়। লোকে লোকারণ্য হয়ে ওঠা বারইয়ারহাটে মহাসড়কের ওপর দিয়ে পথচারী পারাপারের দুর্ঘটনার আশঙ্কা বিরাজ করছিল বলে এখানে ফুটওভার ব্রিজ নির্মাণের দাবি জানিয়েছিলাম অনেক সংবাদপত্রে। দাবি পূরণও করেছেন ‘মহানুভব কর্তৃপক্ষ’ কিন্তু মূল সড়ক দিয়ে পারাপারের সুযোগ থাকায়, পথচারীরা ‘কষ্ট করে এবং সময় লাগিয়ে’ তা ব্যবহারের গরজ অনুভব করছেন না।

অবশ্য এখানে পথচারীদের দোষ দেয়ার অবকাশ নেই। এহেন সুযোগ (সুযোগ না, দুর্ঘটনার ফাঁদ) করে দেয়ার জন্য দায়ী বারইয়ারহাটের (মহাসড়কের পূর্বপাশের) ব্যবসায়ীরা। ফুটওভার ব্রিজ নির্মাণের পর মূল সড়কে বিভাজনী (রোড ডিভাইডার) তৈরির মাধ্যমে পথচারীদের ব্যবহারে বাধ্য করলে, ব্যবসায়ীদের মালামাল পরিবহনের রিকশা ও ভ্যানগাড়িগুলো পারাপারও বন্ধ হয়ে যায়। এ কারণে ব্যবসায়ীরা মিছিল সহকারে পৌরসভা অফিসে স্মারকলিপি দিলে ডিভাইডার একটু ফাঁকা করে দেয়া হয়। সেই ফাঁকা দিয়ে রাস্তা পারাপারের জন্য দুদিকের পথচারীরা এসে জমা হয়ে থাকলে মহাসড়কে চলাচলকারী গাড়ির চালকদের বিন্দুমাত্র অসচেতনতা, অবহেলা, অদক্ষতা এবং অনভিজ্ঞতার পরিণামে যে কোনো সময় এখানে ঘটে যেতে পারে ভয়াবহ মানবিক বিপর্যয়ের ঘটনা। এ পরিস্থিতিতে দুর্ঘটনার আশঙ্কা আরেকটু বাড়িয়ে তুলছে চট্টগ্রামমুখী উত্তরা সার্ভিসসহ লোকাল বাসগুলো। যাত্রীর জন্য এ বাসগুলো দক্ষিণমুখী হয়ে যেখানে দাঁড়িয়ে থাকে, তার সামনে দিয়ে পূর্বপাশের পথচারীরা রাস্তা পার হতে পশ্চিমপাশের দিকে ছুটে যান। দাঁড়িয়ে থাকা বাসের জন্য উত্তর দিক থেকে কোনো গাড়ি আসছে কিনা তা দেখা যায় না। ফলে ‘পথচারীরা দৌড়ে চলন্ত গাড়ির সামনে চলে আসেন প্রায়ই।

দুর্ঘটনার এহেন আশঙ্কাগুলো দূর করে দিতে পারে ফুটওভার ব্রিজ ব্যবহারে পথচারীদের বাধ্য করলে। তাই ভয়াবহ মানবিক বিপর্যয় এড়াতে ফুটওভার ব্রিজের নিচে সুনির্দিষ্ট দূরত্ব পর্যন্ত সড়ক বিভাজনী স্থায়ীভাবে বন্ধ করে দিতে হবে।

 বারইয়ারহাট, মীরসরাই, চট্টগ্রাম।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App