×

জাতীয়

পিরোজপুরের ঘটনায় প্রমাণ, বিচার বিভাগ সরকারের নিয়ন্ত্রণে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ মার্চ ২০২০, ০৬:৫৯ পিএম

বিচার বিভাগের স্বাধীনতা নিয়ে প্রশ্ন তুলেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম। তিনি বলেছেন, পিরোজপুরের সরকারদলীয় এক সাবেক সাংসদ ও তার স্ত্রীকে কারাগারে পাঠানো এবং বিচারক বদলের পর বিকালেই জামিন দেয়ার ঘটনাই প্রমাণ করে দেশের বিচার বিভাগ সরকার নিয়ন্ত্রণ করছে।

বুধবার (৪ মার্চ) সকালে আদালতে একটি মামলায় হাজিরা দিতে নয়া পল্টনের কার্যালয় থেকে বের হওয়ার সময় সাংবাদিকদের সঙ্গে কথা বলেন বিএনপি মহাসচিব। দুর্নীতির মামলায় মঙ্গলবার সকালে পিরোজপুরের সাবেক সাংসদ এ কে এম এ আউয়াল ও তার স্ত্রী লায়লা পারভীনকে কারাগারে পাঠানোর আদেশ দেন জেলা ও দায়রা জজ মো. আব্দুল মান্নান।

এ প্রসঙ্গে মির্জা ফখরুল বলেন, আমরা যে কথাটা সব সময় বলছি, বিচার বিভাগ নিয়ন্ত্রণ করছে সরকার, এটাই তার প্রমাণ। পিরোজপুর আওয়ামী লীগের সভাপতিকে যখন দুদকের দায়ের করা দুর্নীতির মামলায় ভেতরে বা কাস্টডিতে নিতে বলেছেন আদালত, তখন যে অবস্থার সৃষ্টি করা হয়েছে, বাধ্য করা হয়েছে আদালতকে কয়েক ঘণ্টা পরে জামিন দিতে। এই ঘটনা প্রমাণ করে এদেশে আইনের কোনো শাসন নেই। এখানে বিচার বিভাগ যে স্বাধীন নয় সেটা আরেকবার উলঙ্গভাবে প্রমাণিত হল।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আমন্ত্রণ জানানোর বিষয়ে বিএনপির অবস্থান নিয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের বক্তব্যের প্রতি দৃষ্টি আকর্ষণ করলে তিনি বলেন, উনি যে কথাগুলো বলেন, সেগুলোকে আমরা বেশি গুরুত্ব দিতে চাই না। মুজিব বর্ষের সঙ্গে মোদি সাহেবের আসার সম্পর্ক নেই। সম্পর্কি এটাই তিনি এই মুজিব বর্ষেই আসছেন।

আমরা যে কথাটা বলছি, তার (নরেন্দ্র মোদী) দেশে যেভাবে এনআরসিকে নিয়ে যে একটা সাম্প্রদায়িক দাঙ্গা সৃষ্টি করা হচ্ছে, সাম্প্রদায়িক বিভক্তি সৃষ্টি করা হচ্ছে সে বিষয়েই আমরা কথা বলছি। বাংলাদেশ সমস্ত রাজনৈতিক দল এতে ক্ষুব্ধ হয়েছেন এবং তারা প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন। তার প্রেক্ষিতে এই সময়ে আসাটা কতটুকু শোভন সেটাই আমরা প্রশ্ন রেখেছি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App