×

জাতীয়

সংঘনায়ক মহাথেরের মৃত্যুতে ভারতীয় হাই কমিশনের শোক

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ মার্চ ২০২০, ০৪:০২ পিএম

সংঘনায়ক মহাথেরের মৃত্যুতে ভারতীয় হাই কমিশনের শোক

শুদ্ধানন্দ মহাথের (ফাইল ছবি)

একুশে পদকে ভূষিত, ঢাকা কমলাপুর ধর্মরাজিক বৌদ্ধ মহাবিহারের অধ্যক্ষ, আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন সাংঘিক ব্যক্তিত্ব, মহামান্য ২৮তম সংঘনায়ক ভদন্ত শুদ্ধানন্দ মহাথেরের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছে ঢাকার ভারতীয় হাই কমিশন। মঙ্গলবার (৩ মার্চ) ভারতীয় হাই কমিশন এক বার্তায় এ শোক প্রকাশ করে।

শোক বার্তায় বলা হয়, ‘বাংলাদেশ বৌদ্ধ কৃষ্টি প্রচার সংঘের সভাপতি ভদন্ত শুদ্ধানন্দ মহাথেরের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করছি। একই সঙ্গে তার আত্মার শান্তি কামনা করছি।’

সংঘনায়ক শুদ্ধানন্দ মহাথের তৎকালীন ব্রিটিশ ভারতের বেঙ্গল প্রেসিডেন্সির (বর্তমান বাংলাদেশ) চট্টগ্রামের রাঙ্গুনিয়া উপজেলার উত্তর পাদুয়ায় এক সম্ভ্রান্ত বৌদ্ধ পরিবারে জন্মগ্রহণ করেন। তাঁর পিতার নাম বংঘ চন্দ্র বড়ুয়া এবং মাতার নাম রেবতী বালা বড়ুয়া। ভদন্ত শুদ্ধানন্দ মহাথের প্রয়াত বিশুদ্ধানন্দ মহাথের’র একজন স্বনামধন্য শিষ্য।

তিনি বাংলাদেশ বৌদ্ধ কৃষ্টি প্রচার সংঘের সভাপতি এবং বিশ্ব বৌদ্ধ ভ্রাতৃত্ব সংঘের সহ-সভাপতি। সমাজসেবায় অবদানের জন্য বাংলাদেশ সরকার তাঁকে ২০১২ সালে একুশে পদকে ভূষিত করে।

সংঘনায়ক শুদ্ধানন্দ মহাথের জীবদ্দশায় অতীশ দীপঙ্কর স্বর্ণ পদক (১৯৯৭), বাংলা একাডেমির ফেলো (২০০৫), মহত্মা গান্ধী শান্তি পদক (২০০৭), সমাজসেবায় একুশে পদক (২০১২) এবং শান্তি স্বর্ণ পদক, ভারত সহ দেশ-বিদেশে অনেক সম্মাননা লাভ করেন। সংঘনায়ক শুদ্ধানন্দ মহাথের’র প্রয়াণে বাংলাদেশী বৌদ্ধ সমাজের অফুরান ক্ষতি সাধন হয়েছে। এ ক্ষতি পূরণ হওয়ার নয়। তিনি অসাম্প্রদায়িক চেতনার একজন সম্প্রীতির মানুষ ছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App