×

খেলা

টাইগারদের আজ সিরিজ জয়ের মিশন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ মার্চ ২০২০, ১০:৫০ এএম

টাইগারদের আজ সিরিজ জয়ের মিশন

বাংলাদেশ ক্রিকেট দল।

জিম্বাবুয়ের বিপক্ষে আজ দ্বিতীয় ম্যাচে জয় পেলে সিরিজ নিশ্চিত হবে বাংলাদেশের। ৩ ম্যাচ সিরিজের প্রথম ম্যাচে জিম্বাবুয়েকে ১৬৯ রানের বিশাল ব্যবধানে হারিয়েছিল টাইগাররা। যা ছিল বাংলাদেশের ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে সবচেয়ে বড় জয়। উড়তে থাকা বাংলাদেশ আজ সিরিজ জয়ের লক্ষ্য নিয়েই মাঠে নামবে তা বলার অপেক্ষা রাখে না।

মুশফিক - মাহমুদউল্লাহরা ওয়ানডেতে সর্বশেষ দ্বিপক্ষীয় সিরিজে জয় পেয়েছিল ২০১৮ সালের ডিসেম্বরে। সেবার বাংলাদেশ সফরে এসেছিল ওয়েস্ট ইন্ডিজ। ক্যারিবিয়ানদের বিপক্ষে ৩ ম্যাচের সেই সিরিজটি ২-১ ব্যবধানে জিতেছিল লাল-সবুজের প্রতিনিধিরা। এরপর নিউজিল্যান্ড ও শ্রীলঙ্কার বিপক্ষে ৩ ম্যাচ সিরিজের দুটিতেই হোয়াইটওয়াশ হতে হয় তাদের।

তবে ২০১৯ বিশ্বকাপ খেলতে যাওয়ার আগে আয়ারল্যান্ডের মাটিতে আয়ারল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ত্রিদেশীয় সিরিজ খেলেছিল টাইগাররা। আর সেবার ওয়েস্ট ইন্ডিজ ও আয়ারল্যান্ডকে হারিয়ে ত্রিদেশীয় সিরিজের অপরাজিত চ্যাম্পিয়ন হয় বাংলাদেশ। যা ছিল দেশীয় ক্রিকেটের ইতিহাসে প্রথম কোনো ত্রিদেশীয় সিরিজ জয়। কিন্তু ওই ত্রিদেশীয় সিরিজের পর বিশ্বকাপে বাংলাদেশ নিজেদের সেরাটা দিতে পারেনি। বিশ্বকাপ শেষে লঙ্কানদের বিপক্ষেও সিরিজ হার নিয়ে দেশে ফিরতে হয়। ফলে জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজ জয় হলে তা হবে স্বস্তিদায়ক।

জিম্বাবুয়ের বিপক্ষে এই সিরিজের প্রথম ম্যাচ থেকেই ফেবারিট ছিল বাংলাদেশ। সেই ফেবারিটের তকমার প্রতি সুবিচার করে জিম্বাবুয়েকে বিশাল ব্যবধানে হারায়ও টাইগাররা। প্রথম ম্যাচটিতে বাংলাদেশ ব্যাটিং, বোলিং ও ফিল্ডিং তিন বিভাগেই সমান পারদর্শিতা দেখায়। অন্যদিকে জিম্বাবুয়ে বাংলাদেশের বিপক্ষে ব্যাটিং, বোলিং কোনো দিক দিয়েই প্রতিরোধ গড়তে পারেনি। বিশেষ করে ব্যাটিংয়ে বাংলাদেশের বোলারদের তোপে পড়ে তারা। বাংলাদেশের মাটিতে বাংলাদেশকে জিম্বাবুয়ে সর্বশেষ হারিয়েছিল ২০১০ সালে। এরপর এই সিরিজের প্রথম ম্যাচটিসহ আরো ১৭টি ম্যাচ খেলেও বাংলাদেশকে হারাতে পারেনি তারা। সেই জয়ের ধারা যদি আজও অব্যহত থাকে তাহলে আজই সিরিজ জয় হয়ে যাবে বাংলাদেশের।

এদিকে বাংলাদেশের বিপক্ষে প্রথম ম্যাচটিতে খেলতে পারেননি জিম্বাবুয়ে দলের নিয়মিত অধিনায়ক সিন উইলিয়ামস। আর ভাইরাসের কারণে খেলেননি ক্রেইগ আরভিন। তারা দুজনই আজকের ম্যাচে ফিরতে পারেন। অন্যদিকে বাংলাদেশ দলে কোনো পরিবর্তন আসার বড় সম্ভাবনা নেই। অপরিবর্তিত দল নিয়েই সিরিজ জয়ের মিশনে নামবে মাশরাফি বাহিনী।

সিরিজের প্রথম ম্যাচটিতে বাংলাদেশ ৩২১ রান করলেও তামিম ইকবাল ছিলেন কিছুটা নিষ্প্রভ। তিনি ৪৩ বল খেলে করেছিলেন মাত্র ২৪ রান। ফলে দলের জয়ের পরও তার সমালোচনায় মুখর ছিল অনেকে। তবে দলের ব্যাটিং কোচ নিল ম্যাকেঞ্জি তামিমের পাশে দাঁড়িয়েছেন। তিনি জানিয়েছেন তামিমকে তার সেরাটা খেলার জন্য সুযোগ দিতে হবে।

এই সিরিজের মাধ্যমে তামিমের সামনে রয়েছে ওয়ানডেতে প্রথম বাংলাদেশি ব্যাটসম্যান হিসেবে ৭ হাজারি রানে নাম লেখানোর সুযোগ। সিরিজে আরো যে দুটি ম্যাচ রয়েছে এই ২টি ম্যাচে ৮৪ রান করলেই তিনি এই মাইলফলক স্পর্শ করতে পারবেন। এখন দেখার বিষয় আজই তিনি এই কীর্তি গড়ে ফেলতে পারেন কিনা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App