×

আন্তর্জাতিক

করোনায় সৌদি সাস্থ্য মন্ত্রণালয়ের সতর্কবস্থা জারি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ মার্চ ২০২০, ০৩:৫৮ পিএম

করোনায় সৌদি সাস্থ্য মন্ত্রণালয়ের সতর্কবস্থা জারি

করোনা ভাইরাসের সংক্রমণ মধ্যপ্রাচ্যের কয়েকটি দেশে অনেক আগেই ছড়িয়েছে। এবার সেই তালিকায় স্থান পেয়েছে মধ্যপ্রা‌চ্যের আরেকটি দেশ সৌ‌দি আরবে। দেশটিতে প্রথমবারের মতো এক ব্যক্তিকে প্রাণঘাতী এই ভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত করা হয়েছে। চীনের উহান থেকে ছড়িয়া পড়া করোনা ভাইরাসটি এখন পর্যন্ত বিশ্বের ৭০টি দেশে হানা দিয়েছে।

সৌ‌দি আর‌বের স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক বিবৃ‌তি‌তে এ তথ্য জানিয়েছে। এতে জানানো হয়, ইরান থেকে বাহরাইন হয়ে দেশে ফিরে আসা এক নাগরিকের শরীরে করোনা ভাইরাস শনাক্ত করেছে চিকিৎসকরা।

সৌদি আরবের স্বাস্থ্য মন্ত্রণালয় আরো জানায়, করোনায় আক্রান্ত ওই ব্যক্তির সংস্পর্শে আসা মানুষদের কাছ থেকেও নমুনা নেওয়া হয়েছে। শিগগিরই তাদের ফলাফলগুলো প্রকাশ করা হবে।

চীনে প্রথম করোনাভাইরাসে আক্রান্তের পরথেকে সৌদি কর্তৃক গৃহীত সতর্কতামূলক পদক্ষেপের প্রশংসা করে সৌদি আরবের স্বাস্থ্যমন্ত্রী ডাঃ তৌফিক আল-রাবিয়া বলেছিলেন, আমরা সৌদি আরবে সকল আগতকে নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছি। বিশেষত এই রোগে আক্রান্ত দেশ থেকে আগত যারা। সৌদি আরবে ২৯৮ টিরও বেশি সন্দেহভাজন ব্যক্তিকে করোনাভাইরাস পরীক্ষা করা হয়েছে।

মন্ত্রণালয় আরো জানিয়েছে এই ভাইরাস সম্পর্কিত যে কোনো প্রশ্নের জন্য ৯৩৯ নাম্বারে কল করে কেন্দ্রের সাথে যোগাযোগ করার জন্য সকল ব্যক্তিকে আহ্বান জানিয়েছে। কোনো গুজব বিশ্বাস না করে স্বাস্থ্য মন্ত্রানলয়ের অফিসিয়াল তথ্য মেনে চলার আহব্বান জানান।

চীনের উহান শহর থেকে ২০১৯ সালের ডিসেম্বর মাসে করোনা ভাইরাসের উৎপত্তি হয়। চিনের পরেই ইরান করোনা ভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে কমপক্ষে ৬৬ জন করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছেন এবং ১৫০০ জন সংক্রমণের শিকার হয়েছে।

সর্বশেষ পরিসংখ্যান অনুযায়ী বিশ্বে এ পর্যন্ত সাড়ে ৯০ হাজারের বেশি মানুষ করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছে। আক্রান্তদের মধ্যে ৩৯ হাজার লোক সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App