×

জাতীয়

শ্রিংলা আসছেন, ঠিক হবে মোদির সফরসূচি

Icon

nakib

প্রকাশ: ০২ মার্চ ২০২০, ১০:১৭ এএম

শ্রিংলা আসছেন, ঠিক হবে মোদির সফরসূচি

হর্ষ বর্ধন শ্রিংলা

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আসন্ন সফর চূড়ান্ত করতে দুদিনের সফরে আজ সোমবার সকালে ঢাকায় আসছেন দেশটির পররাষ্ট্র সচিব হর্ষ বর্ধন শ্রিংলা। এদিন সকালে তিনি ঢাকায় নেমেই হোটেল সোনারগাঁওয়ে বাংলাদেশ-ভারত সম্পর্ক শীর্ষক এক সেমিনারে যোগ দেবেন। এরপর তিনি আওয়ামী লীগ সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন, পররাষ্ট্র সচিব ড. মাসুদ বিন মোমেনের সঙ্গেও বৈঠক করবেন। সবশেষে সোমবার সন্ধ্যার পর প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করবেন ভারতের পররাষ্ট্র সচিব। সেখানে মোদির সফরের আদ্যোপান্ত চূড়ান্ত হবে। মঙ্গলবার সকালে তার দিল্লি ফিরে যাওয়ার কথা রয়েছে।

২০১৬ সালের জানুয়ারি থেকে ২০১৯ সালের জানুয়ারির প্রথম সপ্তাহ পর্যন্ত বাংলাদেশে ভারতের হাইকমিশনার হিসেবে দায়িত্ব পালন করেন শ্রিংলা। গত জানুয়ারি মাসে ভারতের পররাষ্ট্র সচিব হিসেবে দায়িত্ব নেয়ার পর এটিই তার প্রথম বাংলাদেশ সফর। হাইকমিশনার থাকাকালে বাংলাদেশ কি ছিল আর পররাষ্ট্র সচিব হয়ে বাংলাদেশ সফরকালে কী কী পরিবর্তন হয়েছে সেসব বিষয় সম্পর্কে শ্রিংলা জানতে চাইতে পারেন বলে একটি সূত্র জানিয়েছে। কূটনৈতিক সূত্রগুলো বলছে, শীর্ষ নেতাদের সফর ও বৈঠক ঘিরে অতীতে বিভিন্ন সময় নেয়া সিদ্ধান্তগুলো বাস্তবায়নের অগ্রগতি পর্যালোচনা করা হয়। মোদির আসন্ন ঢাকা সফরেও তাই হবে। শীর্ষ বৈঠকে দুদেশের নেতারা সম্পর্ক আরো জোরদার করার দিকনির্দেশনা দেবেন। তার আগে পররাষ্ট্র সচিব আসছেন এই কারণে, ওই সফরে ঠিক কী কী বিষয়ে আলোকপাত করা হবে সেগুলো চূড়ান্ত করতে।

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন সাংবাদিকদের বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শততম জন্মবার্ষিকী উদযাপন অনুষ্ঠানে যোগ দিতে আগামী ১৭ মার্চ সকালে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ঢাকা আসবেন। ওই সময় দুদেশের প্রধানমন্ত্রীর মধ্যে দ্বিপক্ষীয় বৈঠকের আয়োজন করা হবে। নরেন্দ্র মোদির সফর উপলক্ষে ভারতের পররাষ্ট্র সচিব হর্ষবর্ধন শ্রিংলা ঢাকায় আসবেন। সচিবের সঙ্গে এসব বিষয়ে দ্বিপক্ষীয় বৈঠক হওয়ার কথা রয়েছে।

এদিকে মোদির সম্ভাব্য ঢাকা সফর নিয়ে গত কয়েক মাস ধরেই দুই দেশের মধ্যে আলোচনা চলছে। ভারতে বাংলাদেশের হাইকমিশনার মুহাম্মদ ইমরান গত ২১ ফেব্রুয়ারি ভারতের পররাষ্ট্রমন্ত্রী ড. এস জয়শঙ্করের সঙ্গে দেখা করে মোদির আসন্ন সফর বিষয়ে আলোচনা করেন। সে সময় বঙ্গবন্ধুকে বিশ্ব নেতা হিসেবে অভিহিত করে ভারতের পররাষ্ট্রমন্ত্রী বলেন, ভারতের জনগণ বঙ্গবন্ধুকে গভীর শ্রদ্ধার সঙ্গে স্মরণ করেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App